ক্যাটেগরিঃ রাজনীতি

 

দেশে গণতান্ত্রিক চর্চার ২১ বছর হতে চলছে । শুধুমাত্র গণতান্ত্রিক নির্বাচনে ভোট দিয়েছি । আর নির্বাচন আসলে মাথা ব্যাথা শুরু হয়ে যায় । একটাই প্রশ্ন মাথার ভিতর ঘুরপাক খায় , কাকে ভোট দিব । ১৯৯৬ তে জীবনে প্রথম আবেগের তাড়নায় আওয়ামী লীগ কে ভোট দিয়েছি । আর ১৯৯৬ থেকে ২০০০ আওয়ামী লীগের অদক্ষতা , চাপাবাজি দেখে দারুন ভাবে হতাশ হই । তখন প্রায়ই বিটিভি দেখতাম । নাটকের সময় দেখি সারাদিন কোন মন্ত্রি কি করছে তা দেখাইতেছে আর শুক্রবারের সিনেমা বাদ দিয়ে শেখ হাসিনার সংসদের ভাষণ ,এভাবে বিনোদনের নামে কত অত্যাচার যে সহ্য করে গেছি । তার হিসাব নাই । তারপর একদিন ফেনীতে জনসভায় সাবেক চরমভাবে অযোগ্য স্বরাষ্ট্রমন্ত্রী নাসিম সাহেবের ভাষণের মধ্যেখানে বলিতে শুনি , ফেনীতে কোন সন্ত্রাস নাই । অথচ তার ২ দিন আগে গডফাদার জয়নাল হাজারীর গুণ্ডারা আমার চাচাকে কুপিয়ে ক্ষতবিক্ষত করছে । জনসভা থেকে ফেরার পথে ভাবি মনে হয় ভোটটা পানিতে দিয়েছি । জয়নাল হাজারি আমার চাচাকে মেরেছে দুঃখ নেই , কিন্তু সরকারের মন্ত্রি যদি সন্ত্রাসীকে পাশে বসিয়ে বলে সন্ত্রাস নাই দুঃখটা কই নিয়ে রাখি !!

২০০১ মনের দুঃখে জীবনে প্রথম খালেদাকে ভোট দিলাম । ২০০১ থেকে ২০০৫ ওদের কর্মকাণ্ড দেখে মনে হল দেশ বুঝি রাজাকারের হয়ে গেল । ২১ আগস্টের হামলা , ১০ ট্র্যাক অস্র , জজমিয়া নাটক দেখে আওয়ামী লীগের প্রতি মায়া হয়ে গেল ।

২০০৮ এ ফের আওয়ামী লীগ কে ভোট দিলাম , ভাবলাম আওয়ামী লীগ অতীত থেকে শিক্ষা নিয়ে অন্তত এবার ভালভাবে কাজ করবে । হায় একি দেখি , দরবেশের আছর আজ ও আওয়ামী লীগের মধ্যে বিরাজ করিতেছে । শেয়ার বাজারে যার নির্লজ্জ প্রতিফলন দেখলাম । নাসিম সাহেবের ভুত খাতুনের ঘাড়ে ছেপেছে । যে নিজে লাঠি ভর দিয়ে চলে সে করবে আইন শৃঙ্খলা রক্ষা !! ৭৮ বছর বয়সী বুড়া একুশ শতকে দেশের অর্থমন্ত্রী , ডাক্তার হয়েছে পররাষ্ট্র মন্ত্রি । লে. কর্নেল হয়েছে বাণিজ্য মন্ত্রি । অনির্বাচিত উপদেষ্টার হাতে বিদ্যুৎ ও জ্বালানী । সবচেয়ে সফল কৃষিমন্ত্রীর কৃষক ৯০% ভেজাল সার জমিতে ছিটান । মেদবহুল শরীর নিয়ে প্রবাসীদের কল্যাণ মন্ত্রি , যে নিজের শরীর ঠিকমত নাড়াচাড়া করতে পারে না । তারপরও সরকার প্রধানের সফলতার কথা শুনে কান ভারী হয়ে যায় ।

অতীতে আওয়ামী লীগের উপর রাগ করে বিএনপিকে আর বিএনপির উপর রাগ করে আওয়ামী লীগকে ভোট দিয়েছি । যদি সুযোগ থাকিত আমার দেয়া ভোট আমি ফেরত নিয়ে পায়ের তলায় পদদলিত করিতাম । আমি আর কারো উপর রাগ করে নয় ভাল কাজ দেখে ভালবেসে ভোট দিতে চাই । জানিনা সে সুযোগ এ জীবনে হবে কি না !!