ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

আমাদের সড়ক নিয়ে নানা আলোচনা-সমালোচনার মাঝে একটা হল নিরাপদ সড়ক চাই । আসলে কি সড়ক নিরাপদ করা সম্ভব ? সড়ক কখনও নিরাপদ ছিল না, হওয়ার সম্ভাবনা ও নাই । তবে আমরা ইচ্ছা করলে সড়কে দুর্ঘটনা কমিয়ে আনতে পারি । পৃথিবীর ভিবিন্ন দেশে সড়ক নিয়ে যত কাজ করা হয়, সে হিসাবে আমাদের দেশে সড়কের অবস্থার দশা বেহাল ।অনেকে বলে আমাদের দেশে পর্যাপ্ত ট্রাফিক আইন আছে, কিন্তু কেউ তা মানে না । আমার মতে সঠিক ট্রাফিক আইন ও নাই ।

১/ গাড়ির নাম্বার প্লেট । আমাদের দেশে যে কেউ ইচ্ছা করলে নাম্বার প্লেট বানাতে, রং করতে পারে । যাতে ট্রাফিকের কোন ভূমিকা নাই । যার ফলে যে কেউ দুর্নীতি করতে পারে । অনেকে আবার গাড়ির বাম্পারে নাম্বার লিখে রাখে । গড়ির আগে পিছে ২ টা নাম্বার প্লেট থাকার কথা থাকিলেও আমাদের দেশে ১ টা খুজে পাওয়া মুশকিল । গাড়ির নাম্বার প্লেটের উপর লাইটের ব্যাবস্থা থাকিবে যাতে রাতের বেলায় নাম্বার পড়তে সমস্যা না হয় । কিন্তু ১% গাড়িতে আছে কিনা সন্দেহ । অনটেস্ট বলে কোনও নাম্বার প্লেট দুনিয়ার কোথাও না থাকিলে আমাদের দেশে চলে । কিছু গড়ির নাম্বার দেখা গেলেও পড়া মুশকিল , কারণ অক্ষরগুলা পড়ার উপযোগী না । আর দুর্ঘটনা হলে তো গড়ি যাই দূরে থাক নাম্বার ও খুঁজে পাওয়া যায় না । কারণ গাড়ি চোখে পড়লেও নাম্বার প্লেট চোখে পড়ে না ।

যা হওয়া উচিত ; গাড়ির নাম্বার প্লেট শুধুমাত্র ট্র্যাফিক বানাবে এবং লাগাবে । রং করা , হাতে লিখা নাম্বার প্লেট চলবে না । গড়ির আগে পিছে বাধ্যতামূলক নাম্বার প্লেট থাকিতে হবে । নাম্বার প্লেটের উপর চোট বাতি লাগিয়ে দূর থেকে রাতে নাম্বার প্লেট পড়ার ব্যাবস্থা থাকিতে হবে । অনটেস্ট নাম্বার প্লেট দেখা মাত্র সিজ করে ফেলা উচিত । গাড়ির নাম্বার গুলা অবশ্যই গাড়িতে নাম্বার প্লেটের জন্য সুনিদিষ্ট জায়গাতে লাগাতে হবে ।