ক্যাটেগরিঃ গণমাধ্যম

একটু আগে প্রথম আলোতে মিজান সাহেবের সৌদি কূটনৈতিক হত্যা নিয়ে পঞ্চমিশালি লেখা পড়ে বড়ই বিব্রত হলাম । তিনি এই সময়ে এই লেখা লিখে কি বুঝাতে চেয়েছেন অথবা কার দ্বারা প্রভাবিত হয়ে লিখেছেন তিনিই ভাল বলতে পারবেন । এই হত্যাকাণ্ডের ব্যাপারে বেশির ভাগ মিডিয়া যখন ইরানের দিকে আঙ্গুল তুলছে , তিনি তাহা মানতে নারাজ । বাহারাইনের বসন্ত নিয়ে তিনি কালবৈশাখী মন্তব্য করেছেন । একটা পর্যায় বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীকে ও একহাত নিলেন । কারণ বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী টুইটারে খালাফের হত্যা কাণ্ড নিয়ে ইরানকে সন্দেহ করেছেন । লেখা শেষে তিনি সৌদিকে কামান দাগানো শুরু করলেন ।

সৌদিতে কতজন বাঙ্গালী আছে সেটা ও আপনি সঠিকভাবে জানেন না । তাহলে কেন এসব লিখতে বসেন । বিদেশী মিডিয়া হামলার মটিবকে ইরানের দিকে ঘুরাইতেছে আপনি কেন তাতে বাঁধা দেন !! বাহারাইকে নিয়ে বাসন্তীয় কবিতা লিখার আগে সেখানে আমাদের কতজন বাঙ্গালী কাজ করছে তা কি আপনার জানা আছে ? সৌদির কাটা গায়ে কেন নুনের চিটা দিতাছেন ? আমরা দেশে ৯৯% খুনের ন্যায় বিচার নিশ্চিত করতে পারিনা সেখানে সৌদিতে ন্যায় বিচার না পাওয়া বিরল ঘটনা । সৌদি আমাদের সব শ্রমিক দেশে পাঠাই দিলে এবং কেহ সৌদিতে হজ্জ করতে না গেলে তাদের কিচ্ছু হবে না । কিন্তু বিপদে পড়বে লক্ষ লক্ষ প্রবাসী আয়ের উপর নির্ভর কোটি পরিবার । আমারা সেখান থেকে চলে এলে সে জায়গা দখল করার জন্য ভারত , পাকিস্তান , নেপাল , ভিয়েতনাম , ফিলিপাইন , থাইল্যান্ড উদগ্রীব হয়ে বসে আছে । যেখানে আমেরিকা , চীন , রাশিয়া সৌদিকে গুরুত্ব দিয়ে চলে সেখানে আমাদের সরকার সবসময় সৌদিকে রাজাকার বান্ধব , মৌলবাদী রাষ্ট্র হিসাবে চিহ্নিত করে নিজের পায়ে নিজে কুড়াল মারছে । আর আপনার এই লবণাক্ত লেখা কি সম্পর্কে লবণ ছাড়া ভাল কিছু দিবে । আমাদের পররাষ্ট্র মন্ত্রী কাজ খুজে না পাইলেও সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় খুবই একটিব তারা প্রতিনিয়ত আমাদের সরকার , মিডিয়া সবকিছুর উপর নজর রাখছে । আর এই ধরনের লেখা আমাদের জন্য হিতে বিপরীত হতে পারে ।

সৌদি আজ শুধু মুসলিম দেশ নয়, পৃথিবীর বড় তেল উৎপাদক । ঘোষিত আর্থের চেয়েও তাদের কাছে অনেক বেশি অর্থ রয়েছে । তাদের হাতে রয়েছে সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশের নেতৃত্ব । যার এক ইশারায় আরব দেশগুলা থেকে আমাদের প্রবাসীরা চলে আসতে বাধ্য হবে । তাই আমাদের সাবধানে এগুতে হবে , কথা আর কাজে মিল রাখতে হবে । অযথা এলোমেলো বিচার বিশ্লেষণ, তাদের কাছে রঙ সিগন্যাল পাঠাবে । দয়াকরে যত দ্রুত সম্ভব খালাফ হত্যার তদন্ত শেষ করুন । ওলামালীগ থেকে আরবিতে পারদর্শী কাউকে আরব দেশ গুলার জন্য পররাষ্ট্র মন্ত্রী নিয়োগ করুন । তাতে অন্তত আমাদের অবস্থান টা তাদের কাছে সঠিকভাবে তুলে ধরা যাবে ।