ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

আমাদের দেশে পাকি মানে পাকিস্তানের পক্ষে বিপক্ষে নানা মত নানা আলোচনা সমালোচনা রয়েছে । ৭১ সালের কথা অনেকের মুখে শুনেছিলাম । টিভিতে , খবরের কাগজ পড়ে যতটুকু ধারনা পেয়েছিলাম তাতে, পাকিস্তানিদের প্রতি আমাদের কারো ভাল মনোভাব থাকার কথা নয় । ছোট বেলায় স্কুলে পড়ালেখার পাশাপাশি নিয়মিত ওয়াজ মাহফিলে হুজুরদের বয়ান শুনতাম । একবার ওয়াজে গিয়ে হুজুরের পাকিস্তান ভক্তির কথা শুনে নিজের মনে একটা খটকা লেগে গিয়েছিল । কোনভাবে পাকিদের ১০০% খারাপ বলিতে পারছিলাম না । এর কিছুদিন পরে আমার কাছে ,আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে মনের ভিতর সন্দেহ জাগিল । হুজুর ওয়াজে বলেছিলেন ৭১ স্বাধীনতা সংগ্রামটা ছিল অপ্রয়োজনীয় । কিছু বেঈমান ,ইন্ডিয়ানদের কুপরামর্শে নিজেদের ভিতর যুদ্ধ করে দেশটারে ২ ভাগকরে দিয়াছে । আর ও কত অজস্র স্বাধীনতা বিদ্বেষী কথা । কথার ফাঁকে ফাঁকে উর্দুর ছড়াছড়ি হুজুরের পান্ডিত্বকে জাহির করেছিল । আর আমি গোবেচারা পড়ে গেলাম দোটানায়, পাকিরা ভাল নাকি খারাপ । ওরা আসলে কেমন জাতি । এরকম হাজার প্রশ্ন মনের ভিতর উঁকি দিত প্রতি নিয়ত ।

জীবন সংগ্রামের নানা টানাটানির এক পর্যায় কাতার এসে নিজের কর্মসংস্থান করি ।এই সুযোগে পেয়ে যাই লাখোও পাকিস্তানী । কিন্তু পাকিস্তানিরা যে এত খারাপ এত হিংসুটে এত বেশি দানবীয় চরিত্রের মানুষ তাদের সাথে লেনদেন , চলাফেরা না করলে সহজে বাহিরে থেকে বুঝা মুশকিল । বিশেষ করে পাকিস্তানি পাঞ্জাবী গোষ্ঠীর মানুষ । কারো সাথে বেঈমানি কিভাবে করা যায় , কাউকে কিভাবে পথে বসাতে হবে , কিভাবে কথায় কথায় চোখ ফিরিয়ে নেয়া যায় তার বাস্তব চরিত্র এদের রক্তের সাথে মিশে গেছে । কোন অফিসে যদি পাকিস্তানী পাঞ্জাবির সংখ্যা বেশি হয় তাহলে সেখানে মিনি পাকি ক্যান্টনমেন্ট বানিয়ে , পাকি রাজত্ব কায়েম করিবে । কথায় কথায় গালি পাঞ্জাবিদের ভাষার অলঙ্কার । আর যদিও তারা ইসলামের লেবাস নিয়ে চলে আসলে সব বাহিরে ফিটপাট ভিতরে সদরঘাট । আমার দেখা দক্ষিণ এশিয়ার অন্য কোন জাতি থেকে পাকিস্তানিরা সবচেয়ে বেশি নিকৃষ্ট ।

একথা অনেকেই জানে না যে , ৭১ সালে মুক্তিযুদ্ধ ফেরত , আত্মসমর্থনকারি পাকিস্তানী হায়নাদের বেশিরভাগই আরব দেশেগুলাতে পুনর্বাসন করা হয়েছিল ।এরা এসব দেশের আর্মিতে , পুলিশে , সরকারী অফিস আদালতে স্থান পেয়েছিল । এদের কাছে বাঙ্গালি মানে চোখের বালি । শুধু তারা নয় , তাদের ছেলেসন্তানদের কাছে ও বাঙ্গালী মানে শত্রু । এদের মুখের কথা শুনলে মনে হবে ,আমরা তাদের বাপদাদার তালুক পূর্ব পাকিস্তান চুরি করে বাংলাদেশ বানিয়েছি । আমাদের লক্ষ শহীদের রক্ত , আমাদের লক্ষ মা বোনের ইজ্জত , আমাদের উপর অত্যাচার জুলুম তাদের কাছে মিথ্যা ইতিহাস ছাড়া কিছু না । যেমনটা আমাদের দেশীয় রাজাকার , ধর্মান্ধরা বলে থাকে ।

আজ এই মরুভূমিতে এসে আমি বুঝতে পেরেছি , তখন কেন আমার দেশের সহজ সরল মানুষগুলা বন্ধুক হাতে তুলে নিয়েছিলেন । কেন তাঁরা প্রশিক্ষিত সৈনিকের বন্দুকের সামনে নিজের জীবন বিলিয়ে দিয়েছিলেন । এখন মনে কোন দ্বিধা আর সন্দেহ নেই , কেন আমরা স্বাধীন হলাম ।

আমি সশ্রদ্ধচিত্তে তাঁহাদের স্মরণ করি , যাদের নিঃস্বার্থ ত্যাগের বিনিময়ে আজকে আমরা স্বাধীন দেশ পেয়েছি । রক্ত চোষা দানবের হাত থেকে আমাদের বাঁচিয়েছেন ।

সালাম সালাম হাজার সালাম লাখো শহীদের চরণে …………………..।

http://www.youtube.com/watch?v=VZ3lO1Airj4