ক্যাটেগরিঃ কৃষি

কৃষির আধুনিকীকরণ কৃষকের দ্বারে দ্বারে পৌছে দেয়ার লক্ষে মৌলভীবাজার জেলা পরিষদ ও মৌলভীবাজার কৃষি সম্প্রসারন অধিদপ্তরের যৌথ আয়োজনে মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে গত কাল ২৫ এপ্রিল মঙ্গলবার হতে ৪ দিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছে।

৪ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলায় কৃষি আধুনিকীকরণের নমুনা নিয়ে প্রায় ২৫টি স্টল স্থাপন করা হয়েছে। এর মধ্যে উল্লেখ যোগ্য স্টল হলো টিলার থাকে বৃক্ষ রোপন, ফসলি জমিতে সার প্রয়োগ প্রাক্রয়া, সমন্বিত খামার ব্যাবস্থাপনা, বাড়ীর ভিতরে খাদ্য উৎপাদন প্রক্রীয়া, কেচো সার, সবজির উপকারী গুনাগুন ও পরিচিতি, ভালো বীজের গুনাগুন ও বীজ পরিচিতি, বিভিন্ন ধরনের গাছের চারা নিয়ে নার্সারী , ৬-২৩ মাস বয়সের শিশুদের প্রতি দিনের খাবার পরিমান, আধুনিক কৃষি উপকরণ ইত্যাদি।

স্টল প্রতিনিধি আবু আসলাম, বলেন- কিভাবে বাড়ীর ভিতরে নানা ধরনের খাবার উৎপাদন করা যায় সেই চিন্তা মাথায় নিয়ে আমি এই স্টল বাড়ীটি প্রস্তুত করেছি। এই স্টলে পুকুরে মাছ সহ বিভিন্ন উপকরণ রয়েছে। কেচো সার স্টল প্রতিনিধি বলেন, রাসায়নিক সার ব্যবহার থেকে কৃষকদের বিরত রাখতে এবং এর গুনাগুন সম্পর্কে কৃষকদের অবগত করতে আমরা এই স্টল স্থাপন করেছি।

উপসহকারী কৃষি অফিসার মোস্তফা আল কিবরিয়া বলেন- খাদ্য দুর্যোগ মোকাবেলায় উপযোক্ত ব্যবস্থা গ্রহনে কৃসকদের অবগত করার জন্য মূলত এই প্রযুক্তি মেলা, উপসহকারী কৃষি অফিসার বিমল চন্দ্র দে বলেন- কৃষির আধুনিক প্রযুক্তি কৃষকের দ্বারে দ্বারে পৌছে দেয়ার জন্য ও কৃষকের সচেতনতা বৃদ্বির লক্ষে এই কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করা হয়েছে।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারনের উপপরিচালক মোঃ শাহজাহানের সভাপতির বক্তব্যে বলেন, কৃষির উন্নয়নে কৃষকদের অবগত করার লক্ষে কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করেছি। কিন্তু প্রাকৃতিক দুর্যোগের কারনে অনেকটা বিপন্নতা বোধ করছি। উল্লেখ্য যে, সারা দেশের মতই মৌলভীবাজারেও ভারী বর্ষন হচ্ছে, যা বর্তমানেও চলছে।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারনের উপপরিচালক মোঃ শাহজাহানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মোঃ তোফায়েল ইসলাম, জেলা প্রশাসক, মৌলভীবাজার, বিশেষ অতিথি ছিলেন মোঃ শাহজালাল জেলা পুলিশ সুপার, মোঃ শহীদুজ্জামান, জেলা প্রাণী সম্পদ অফিসার, মৌলভীবাজার এবং কৃষক সমাজের বিভিন্ন প্রতিনিধি।

slide