ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

সরকার মালিকানাধীন এসেনসিয়াল ড্রাগস কোম্পানী লিঃ এর ২০০৬-০৭ অর্থ বছরের বিশেষ নিরীাকালে অনিয়মিতভাবে মোবাইল সেট μয়, সংযোগ পヨদান এবং বিল পরিশোধ বাবদ প্রতিষ্ঠানটির ২৩,৮৫,৫০৯/- টাকা ক্ষতি হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ-১৩২ অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতির নিকট পেশকৃত প্রতিবেদনে আরো অনেক অনিয়মের নিরীক্ষা প্রতিবেদন উপস্থাপন করেছে বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর কার্যালয়। পাঠকের সাথে ধারাবাহিকভাবে উপস্থাপন করবো।

জার্নাল ভাউচার, লেজার ও রেজিষ্টার পর্যালোচনায় দেখা গেছে, প্রতিষ্ঠানের টেলিফোন ও মোবাইল ফোন ব্যবহারের সুনির্দিষ্ট কোন নীতিমালা নেই এবং মোবাইল ফোন ব্যবহারের েেত্র প্রাপ্যতা এবং বিল পরিশোধের েেত্র সর্বোচ্চ সীমা নির্ধারণ করা হয়নি। কোন প্রকার নীতিমালা অনুসরণ না করে মোবাইল সেট μয় ও সংযোগ প্রদান করা হয়েছে। ফলে অনিয়মিতভাবে মোবাইল সেট μয় ও সংযোগ প্রদান করায় ২৩,৮৫,৫০৯/- টাকা তি হয়েছে।

এছাড়া, মোবাইল সংযোগের ব্যবহারকারী সম্পর্কে কোন তথ্য না থাকা সত্ত্বেও অনিয়মিতভাবে মোবাইল ফোনের বিল পরিশোধ বাবদ ২০০৬-২০০৭ অর্থ বছরে ১৯,৪২,০৯৫/- টাকা পরিশোধ করা হয়েছে।
আর, সিবিএ এর নামে তিন জন কর্মচারীকে মোবাইল ফোনের বিল বাবদ অনিয়মিতভাবে ৩৩,৫০০ টাকা পরিশোধ করা হয়েছে।

নিরীা প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানীর কার্যμম সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বাস্তবতার আলোকে মোবাইল ফোন ব্যবহারের প্রয়োজনীয়তা থাকতে পারে। কিন্তু সে েেত্র একটি সুনির্দিষ্ট নীতিমালার আলোকে প্রাপ্যতা ও বিল পরিশোধের সর্বোচ্চ সীমা নির্ধারণপূর্বক মোবাইল সেট μয়, সংযোগ প্রদান এবং বিল পরিশোধ করা উচিত ছিল।
উলে−খিত অনিয়মের জন্য জড়িতদের খুঁজে বের করে তাদের কাছ থেকে আদায় করার সুপারিশও করা হয়েছে।