ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

বিমান বাংলাদেশ এয়ারলাইনস্ এর বৈদেশিক শাখার উড়োজাহাজের যন্ত্রাংশ ক্রয়ের নথি পর্যালোচনায় দেখা যায় যে, ভুয়া ডিস্ট্রিবিউটর এর মাধ্যমে অযোগ্য যন্ত্রাংশ ক্রয়ে বিমানের ক্ষতি সাধন করা হয়েছে।

বাংলাদেশের ক¤পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর ১৯৯৬-৯৭ হতে ২০০৫-২০০৬ অর্থ বছরের নিরীক্ষা প্রতিবেদনে এ ক্ষতির কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পারচেজ অর্ডার নং BG 0465105, (২৭/১০/২০০৫) এর মাধ্যমে উড়োজাহাজের যন্ত্রাংশ (LEVER PITCH TORQUE) এবং BG 0465062, (০৬-০৯-২০০৫) এর মাধ্যমে উড়োজাহাজের যন্ত্রাংশ (INDICATOR GYRO HRZN) ক্রয়ের জন্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান হিসাবে যথাক্রমে M/S Lucas Air Equipment France এবং M/S Thales Avonics France বরাবর ফ্যাক্স এর মাধ্যমে যোগাযোগ করা হয়। উভয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানের Exclusive Distributor হিসাবে M/S Consult Air France থেকে উভয় যন্ত্রাংশের জন্য Proforma Invoice পাওয়া যায়। Proforma Invoice অনুযায়ী INDICATOR GYRO HRZN এর মার্কিন ডলার ৫৪৮৯ এবং LEVER PITCH TORQUE এর ইউরো ১১,৬৭৫ দ্বারা ক্রয় কার্য সম্পাদন করা হয়।

কোয়ালিটি কন্ট্রোল শাখা কর্তৃক উক্ত যন্ত্রাংশ ২টি পরিদর্শনকালে ব্যবহারের অনুপোযোগী হওয়ায় ছাড়করণে অপরাগতা প্রকাশ করে।

পর্যালোচনায় স্পষ্ট যে, যন্ত্রাংশ দুটি প্রকৃত প্রস্তুতকারকের পরিবর্তে ভুয়া ডিস্ট্রিবিউটর M/S Consult Air France এর নিকট হতে ক্রয় করা হয়েছে। তাছাড়া যন্ত্রাংশ দুটি প্রস্তুতকারকের নিকট কার্যাদেশ না দিয়ে ভিন্ন প্রস্তুতকারকের নিকট কার্যাদেশ দেয়া হয়।

ভুয়া ডিস্ট্রিবিউটর এর স্থানীয় প্রতিনিধি MAF AVIATION এর সাথে বৈদেশিক ক্রয় শাখার যোগসাজশে আলোচ্য যন্ত্রাংশ ক্রয় করে ক্ষতি সাধন করা হয়েছে। এর সাথে জড়িতদের শনাক্ত করার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে