ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

সাম্রাজ্যবাদী দেশ আমেরিকার শাসকদের কাছে তিনি খলনায়ক! কিন্তু, বিশ্বের তাবৎ সত্যবাদী মানুষের কাছে ম্যানিং এখন হিরো– । ঠিকই ধরেছেন, বলছি ব্র্যাডলি ম্যানিং এর কথাই বলছি!!

সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের কাছে রাষ্ট্রীয় গোপন তথ্য পাচারের দায়ে অভিযুক্ত যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর গোয়েন্দা বিশ্লেষক ব্রাডলি ম্যানিংয়ের বিচার সামরিক আদালতে হবার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর ওয়াশিংটন দপ্তর।

২৪ বছর বয়স্ক ম্যানিংয়ের বিরুদ্ধে শত্র“কে সাহায্য করা, সরকারি সম্পত্তি চুরি ও দায়িত্বহীনভাবে গোয়েন্দা তথ্য ইন্টারনেটে প্রকাশের মতো অভিযোগসহ মোট ২২টি অভিযোগ আনা হয়েছে।

যুক্তরাষ্ট্রের সেনা আইনে শত্র“কে সাহায্য করা এমন একটি অপরাধ যার সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড।

সেনা আইনজীবী অভিযোগ করেছেন, ম্যানিং লাখ লাখ রাষ্ট্রীয় গোপন নথি ইন্টারনেট থেকে ডাউনলোড করেন যা পরে জুলিয়ান অ্যাসাঞ্জের উইকিলিকস ওয়েবসাইটে প্রকাশ পায়।

ম্যানিং যদি এটা করেও থাকেন– তাতে কি! পৃথিবীর কাছে সত্য তুলে ধরার যে নজির তিনি সৃষ্টি করেছেন তাতে উদ্বুদ্ধ হয়ে একদিন হয়তো বাংলাদেশেও তার মতো ‘হুইসেল ব্লোয়ার’রা এগিয়ে আসবেন। দূর্নীতির নানা তথ্য ফাঁস করে দিবেন এসব দেশপ্রেমী ‘হুইসেল ব্লোয়ার’রা।

একটি সুন্দর বাংলাদেশ গড়ার জন্য ম্যানিং এর মতো ‘হুইসেল ব্লোয়ার’রা এগিয়ে আসুন প্লিজ! জানিয়ে দিন পৃথিবীকে ‘দূর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার জন্য ম্যানিং এর মতো নিজের বিপন্ন হলেও আমরা প্রস্তুত!!