ক্যাটেগরিঃ অর্থনীতি-বাণিজ্য

 

বাংলাদেশ কম্পট্রোলার এন্ড অডিটোর জেনারেল এর ২০০৫-২০০৬ অর্থ বছরের বিশেষ নিরীক্ষা (অডিট রিপোর্ট) প্রতিবেদনে বিভিন্ন ব্যাংকসহ ৪৫টি প্রতিষ্ঠানের কর প্রদানের নানা অনিয়ম ফুটে উঠেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অনিয়মের কারণে এই ৪৫ টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৫০,৮১,২৭,৩৭৩/- টাকা কম রাজস্ব আদায় করেছে সরকার। যা ক্ষতি হিসেবে বিবেচনা করা হয়েছে।

নিরীক্ষিত হিসাব বিবরনী, কর নির্ধারণ আদেশ, কর পরিগণনা ফরম এবং অন্যান্য রেকর্ড পত্র পর্যালোচনায় এসব তথ্য বেরিয়ে এসেছে। ক্ষতি হওয়া এ টাকায় আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয়েছে নিরীক্ষা প্রতিবেদনে।

পাঠক তুলে ধরছি এসব অনিয়মের চিত্র।

১. ডাচ বাংলা ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৩৯,৪৩,২০৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২. মিউচুয়াল ট্রাষ্ট ব্যাংক লিঃ এর বিধি বহির্ভূত ভাবে প্রভিশন করে মোট আয় কম নিরূপন করায় ১,২৭,৩৬,৩৩৭/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩. ন্যশনাল ব্যাংক অব পাকিস্তান কর্তৃক Unclassified loans & Advances এর উপর Provision করে ৪৬,৩২,২০৯/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪. প্রকৃত বিক্রয় অপেক্ষা কম বিক্রয় মূল্য প্রদর্শন এবং অননুমোদনযোগ্য খরচকে অনুমোদন করায় ৩,৮২,৬১,৯৯২/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৫. ওয়ান ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ২,১০,৫৩,২২৪/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৬. আল আরাফা ইসলামী ব্যাংক লিঃ এর উৎসে কর্তন বিহীন খরচ এবং অননুমোদন যোগ্য প্রভিশন কে অনুমোদন করে মোট আয় কম নিরূপন ৫,৬৫,৩৫৫/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৭. মার্কেন্টাইল ব্যাংক লিঃ এর উৎসে কর্তনযোগ্য খরচ থেকে কর্তন বিহীন খরচ অনুমোদন করায় ৫১,৭৫০/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৮. ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ১,৫১,১৬,৪৯৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৯. কর্মসংস্থান ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ১৫,২৮,৩২১/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১০. দি সিটি ব্যাংক লিঃ Bad debt থেকে written off এর প্রাপ্ত আয় কে ব্যাংকের আয় হিসাবে যুক্ত না করে মোট আয় নিরূপন করায় ২,০৬,৩১,৩২৯/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১১. আই,এফ,আই,সি ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন এবং প্রাপ্ত আয়কে ব্যাংকের আয় হিসাবে গন্য না করায় ২১,৯১,৮০,২৪১/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১২. পূবালী ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন এবং প্রাপ্ত আয়কে ব্যাংকের আয় হিসাবে গন্য না করায় ৬৯,০৪,৭৬৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৩. উত্তরা ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৩,১৪,৮৪,১৯২/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৪. ইষ্টার্ন ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন এবং প্রাপ্ত আয়কে ব্যাংকের আয় হিসাবে গন্য না করায় ৮,৭৯,০৫,৮৮৩/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৫. স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এর অননুমোদন যোগ্য খরচ এবং প্রাপ্তিকে ব্যাংকের আয় হিসাবে গন্য না করায় ১,০৯,৯১,০৩৭/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৬. আমেরিকান এক্সপ্রেস ব্যাংক এর অননুমোদন যোগ্য খরচ ও প্রভিশন কে অনুমোদন করায় ৩,০৪,৯৯,৫৪৩/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৭.বাংলাদেশ কমার্স ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচ এবং প্রভিশনকে অনুমোদন করে মোট আয় কম নির্ধরণ করায় ১,০৬,৩৪,৮৪৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৮. ইউনিয়ন ক্যাপিটাল লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৫,২৭,৯৮৯/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
১৯. স্ট্যান্ডার্ড ব্যাংক লিঃ এর একই চালান দুইবার ব্যবহার করে আয় গোপন এবং অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৮,২২,৩১,৪০৪/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২০. দি ট্রাস্ট ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচ ও প্রভিশন কে অনুমোদন করায় ৩,০৯,৫১,৩৮৮/ টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২১. ইসলামী ব্যাংক বাংলাদেশ লিঃ এর অননুমোদন যোগ্য খরচ ও প্রভিশন কে অনুমোদন করায় ১৯,৩৬,৪৬,৯৯৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২২. আরব বাংলাদেশ ব্যাংক লিঃ এর উৎসে কর্তন বিহীন খরচকে অনুমোদন করায় ১,৫৩,৮৮,৩৯৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৩. ন্যাশনাল ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৫৬,৬৫,৬৯৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৪. প্রাইম ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য প্রভিশনকে অনুমোদন করায় ৭,০৩,৩৯,৩৬৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৫. অরিয়ন ইনফিউশন্স লিঃ এর নমুনা খাতে অতিরিক্ত খরচ অনুমোদন করায় ৫৮,৯৬৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৬. ওরি ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৬,৬৭,৬৫১/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৭. রূপালী ব্যাংক লিঃ এর Recoveries of amount previously written off কে আয় হিসাবে গন্য না করায় ৫,৮৫,৭৬,৪৭৫/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৮. হাবিব ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকেঅনুমোদন করায় ২৩,৭০,১২২/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
২৯. বাংলাদেশ অনলাইন লিঃ অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৩,৬০,০৪৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩০. বেসিক ব্যাংক লিঃ এর অননুমোদনযোগ্য প্রভিশন এবং খরচকে অনুমোদন করায় ৫৩,২০,০৫৩/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩১. দি ইবনে সিনা ফার্মসিউটিক্যাল ইন্ডষ্ট্রিজ লিঃ এর অতিরিক্ত নমুনা খরচ অনুমোদন করায় ৬১,৬২৫/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩২. বাটারফ্লাই মার্কেটিং লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ৪০,০০,৭৭৯/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৩. লংকা বাংলা ফাইন্যান্স লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ১১,৪৫,৩৬৩/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৪. এপেক্স স্পিনিং মিলস লিঃ এর অননুমোদন যোগ্য প্রভিশন ও খরচ অনুমোদন করায় ৩১,৭০,৪৯১/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৫. স্ট্যান্ডার্ড চাটার্ড ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য প্রভিশন অনুমোদন করায় ২,৭০,৪৩,২০০/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৬. ঢাকা ব্যাংক লিঃ এর অননুমোদিত প্রভিশন এবং খরচ অনুমোদন করায় ৩,০৬,০০০/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৭. সাউথ ইষ্ট ব্যাংক লিঃ এর অননুমোদিত প্রভিশন এবং খরচ অনুমোদন করায় ২,৬৩,৩৬,০৭২/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৮. সোনালী ব্যাংক লিঃ এর অননুমোদিত প্রভিশন এবং খরচ অনুমোদন করায় ৪০,৭৬,৫৫,৩৬৭/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৩৯. এসেনসিয়াল ড্রাগস কোং লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ২৯,৮৯,৯৪২/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪০. ট্রান্সকম বেভারিজ লিঃ প্রকৃত বিμয় মূল্য অপেক্ষা কম প্রদর্শিত বিμয় মূল্য এবং অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ১,৯৫,৩৩,৭০৭/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪১. রহিম আফরোজ ব্যাটারিজ লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ৩৩,৭৮,৯৬৭/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪২. কর্ণফুলি ইন্স্যুরেন্স কোং লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ১২,৩৫,৭২৮/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪৩. ফুওয়াং সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করে মোট আয় কম নিরূপন করায় ২৪,৫১,৩২৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
ক্ষতি হওয়া এ টাকায় আদায়সহ আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশও করা হয়েছে নিরীক্ষা প্রতিবেদনে।
৪৪. সেবা টেলিকম লিঃ এর Technical & know how fees খাতে অতিরিক্ত খরচ অনুমোদন করে মোট আয় নিরূপন করায় ১৯,০৩,৩১৬/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।
৪৫. শাহজালাল ইসলামী ব্যাংক লিঃ এর অননুমোদন যোগ্য খরচকে অনুমোদন করায় ২,৪৬,৯০,২০৫/- টাকা আয়কর কম পেয়েছে সরকার।

দূর্নীতিবাজদের মুখোশ উন্মোচন করতে ব্র্যাডলি ম্যানিং এর মতো মহান হুইসেল ব্লোয়াররা এগিয়ে আসুন