ক্যাটেগরিঃ রাজনীতি

 

মহামারি। উদাহরণ স্বরুপ পাট গাছ নিয়ে আলোচনা করা যাক। প্রথম মহামারীতে পাট ক্ষেতের প্রায় ৯৮% পাট গাছের ক্ষতি হয়। ২য় মহামারীতে ৭০% ক্ষতি হয়। এমনি করে ৩য়, ৪র্থ অথবা ৫ম বারে দেখা যায় মহামারী পাট গাছের কোন ক্ষতিই করতে পারছেনা। যুদ্ধ করতে করতে একসময় পাট গাছগুলোর প্রতিরোধ ব্যবস্থা তৈরী হয়ে যায়। সোনালী আঁশের দিন শেষ আবার বলা যায় শেষ নয়। না, এ বিষয় নিয়ে গবেষণা করার দরকার নেই। কারণ উদাহরণ হিসেবে পাটগাছ টেনে আনলেও আমরা পাবলিকরা মিথ্যাচার, দূর্ণীতি, রাজনৈতিক অস্থিরতা নামক ত্রিমূখী মহামারীতে আক্রান্ত। শ্রদ্ধেয় রাজনীতিবিদরা হয়ত পাটগাছের উদাহরণকে সামনে রেখে প্রতিযোগিতামূলক মহামারী সৃষ্টি করে যাচ্ছেন। যাতে করে আমরা আমজনতারা পাটগাছের মতো সহ্য ক্ষমতা বৃদ্ধি করতে পারি।

এবার আসা যাক গোপাল ভাঁড়ের গল্পে। বন্ধুর পাওনা টাকা দিতে গোপাল শুধু মিথ্যের আশ্রয় নেয়। আজ দিবো কাল দিবো বলে প্রায় তিনটি বছর পার করে দিলো। বাধ্য হয়ে বন্ধুটি বলল- গোপাল তুই যদি দুদিনের মধ্যে আমার পাওনা টাকা না দিস তাহলে রাজার কাছে নালিশ দিবো। গোপাল শুনে একেবারে থ। কারণ সে রাজার প্রিয় পাত্র। কি আর করা। উপায়ন্তর না দেখে বলল- ঠিক আছে দুদিনপর এসে টাকা নিয়ে যাস।

দুদিন পর বন্ধুটি টাকা নিতে গেল। গোপাল তখন গাছ লাগাচ্ছে। গোপালকে বলল- টাকা দে আমি চলে যাই। গোপাল বলল- তোর টাকা পরিশোধের জন্য এই গাছ লাগাচ্ছি। তেতুল গাছ। একদিন অনেক বড় হবে অনেক টাকা দাম হবে। তুই ভেবে দেখ, মাত্র ১০০টাকার বিনিময়ে তোকে আমি এই গাছের মালিক করে দিচ্ছি, যেদিন বড় হবে, বিক্রি করবি সেদিন তোর হাতে কয়েক হাজার টাকা আসবে। কথাগুলো শুনে গোপালের বন্ধু রাগে দুঃখে হো হো করে হাসতে লাগল। বন্ধুর হাসি দেখে গোপাল বলল- এখনতো হাসবিই টাকার কথা শুনেছিস না!

আগামী জাতিয় সংসদ নির্বাচনের ফলাফল কি হবে সেটা না নিয়ে আসুন ভাবতে থাকি, নতুন নেতৃত্বে কাদের দেখতে পাবো। রাজনীতিবিদদের হিসেবের যাতাকলে না পড়ে নিজেরাই ভাবি- কে বা কারা আসতে পারে।

চিন্তার কিছু নাই, বরং দিব্য দৃষ্টিতে দেখিতে পাইতেছি যে, পরিবারতন্ত্রের কোন সদস্যরা নতুন নেতৃত্বের ঝান্ডা (ডান্ডা) হাতে আত্বপ্রকাশ করিবেন, যিনি বা যিনারা কলংক মুক্ত নন। বরং দূর্ণীতির জালে আবৃত সফল মানুষ। মানুষ মাত্রেই ভুল হয়, এমন ভেবে আমরা নির্বাচিত করবো। তারপর যথারীতি ধারাবাহিকতা বজায় রাখতে হাউকাউ করবো, মাথা ঠুকবো ইত্যাদি ইত্যাদি। দেখা যাক বিদেশী প্রভুদের আশির্বাদসহ মাথামোটা রাজনীতিবিদদের নির্ধারিত পরিকল্পনা মোতাবেক রাজনৈতিক দলগুলো আগামীতে আমজনতার জন্য কোন মহামারী নিয়ে হাজির হয়…