ক্যাটেগরিঃ খেলাধূলা

(পূর্ব প্রকাশের পর)
দিন যত যাচ্ছে এবারের টি টুয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বাংলাদেশের ক্রিকেটপ্রেমী দর্শকদের ভাবনার ডালপালা বিস্তৃত হচ্ছে। জাতীয় দলের নতুন কোচের সন্ধানে ব্যস্ত ক্রিকেট বোর্ড। হাইপ্রোফাইল কোচ আনার দিকে নজর থাকলেও অর্থনৈতিক দৃষ্টিকোণ বিবেচনায় তা থেকে সরে আসতে বাধ্য হচ্ছে বিসিবি। সাকিব-তামিমদের নতুন গুরুর প্রথম এ্যাসাইনমেণ্ট হবে এবারের টি টুয়েণ্টি বিশ্বকাপ। তাই যত দ্রুত কোচ নিয়োগ করা হবে জাতীয় দলের জন্য তত মঙ্গল।

সম্ভাব্য টি টুয়েণ্টি স্কোয়াড নিয়ে চলমান আলোচনায় বোলিং এর দিকে চলুন দৃষ্টি দিই। গতপর্বে বোলিং এর দূর্বল দিক নিয়ে লিখা দেবব্রত মুখোপাধ্যায়ের (দেবুদা) ফেসবুক স্ট্যাটাসটি শেয়ার করলেও বোলিং আক্রমণের যে অংশটি নিয়ে টাইগাররা তূলনামূলক নির্ভার থাকতে পারে সেটি হল স্পিনিং বিভাগ। শেষ কয়েকটি বছরে জাতীয় দলে আমরা বাম হাতি অর্থোডক্স স্পিনারদের প্রাধান্য দেখেছি। সময়ের আলোচিত অলরাউণ্ডার সাকিব আল হাসানসহ বেশ কয়েকজন ভাল মানের স্পিনার আছে নির্বাচকদের রাডারে। স্পেশালিষ্ট স্পিনার হিসেবে ১৪ জনের দলে ২ জন থাকবেন। আর এ দুটি স্থানের জন্য মূলত রাজ্জাক, ইলিয়াস সানি, এনামুল জুনিয়র ও সোহরাওয়ার্দী শুভ বিবেচিত হবেন বলে সহজেই অনুমেয়।

আব্দুর রাজ্জাক বেশ কয়েকবছর ধরে দেশসেরা স্পিনার। পরিসংখ্যান অনুসারে বলা যায়, ম্যাচের দৈর্ঘ্য যত কমে তত তিনি বিপজ্জনক হয়ে উঠেন। টেস্ট ক্রিকেটে অতটা সফল না হলেও ওয়ানডে ও টি টুয়েণ্টি উভয় ধরনের ক্রিকেটে বাংলাদেশের ইতিহাসে সফলতম এই বাম হাতি স্পিনার টি টুয়েণ্টি বোলিং আক্রমণের সূচনা ও শেষের দিকে বোলিং করাসহ যে কোন মুহূর্তে অধিনায়কের তুরুপের তাস। ওয়ানডেতে ১৮৫ উইকেট পাওয়া রাজ্জাক ১৫ টি টি টুয়েণ্টিতে দেশের হয়ে সর্বাধিক ২৩ উইকেট লাভ করেন। রান উৎসবের এ ভার্সনে ১৬.৫২ গড়ে ৬.৬৬ ইকোনমিতে প্রতি ১৪.৮ বলে উইকেট লাভের ক্ষমতা তাকে বোলারদের তালিকায় ১৭ নম্বরে ঠাঁই দিয়েছে। তবে লোয়ার অর্ডারে ব্যাট করে ৪৭.৭২ স্ট্রাইক রেটে মাত্র ২১ রান করেছেন যা নিতান্তই সাধারণ উপাত্ত। এবারের বিপিএলে ১১ ম্যাচে ১১ উইকেট পেয়েছেন ও এশিয়া কাপে ৫০ ওভারের ৪ ম্যাচে ৬ উইকেট পেয়েছেন। তিনি বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ে যদি উন্নতি করতে পারেন তবে একজন জেনুইন ম্যাচ উইনার পাবে বাংলাদেশ।

ঘরোয়া টূর্ণামেন্টগুলোতে ধারাবাহিক পারফরম্যান্স দেখিয়ে আলোচনায় উঠে এসেছেন ইলিয়াস সানি। বিপিএলের সর্বোচ্চ উইকেটশিকারী এ বোলার এশিয়া কাপের দলে থাকলেও কোন ম্যাচ খেলার সুযোগ পান নি। বিপিএলে ঢাকার হয়ে খেলা এ বোলার ১২ ম্যাচে ৬.৭১ ইকোনমিতে, ১৩.২ স্ট্রাইক রেটে ১৪.৮৮ গড়ে ১৭ উইকেট লাভ করেন। ৩ টি টেস্ট ও ২ টি ওয়ানডে খেলা এ আলোচিত বোলার এখনো কোন আন্তর্জাতিক টি ২০ ম্যাচ খেলেন নি। ব্যাটিংয়ে দূর্বল রেকর্ড ও অনভিজ্ঞতা তার বিপক্ষে কথা বলবে।

এরপরেই আলোচনায় আসবেন এনামুল হক জুনিয়র। এবারের বিপিএলে চিটাগং কিংসের হয়ে ৯ ম্যাচে ৬.২৬ ইকোনমিতে, ১৩.৮ স্ট্রাইক রেটে ১৪.৪৬ গড়ে ১৩ উইকেট লাভ করেন। এছাড়া এবারের প্রথম শ্রেণীর জাতীয় ক্রিকেট লীগে মাত্র ১০ ম্যাচে ৫৯ উইকেট শিকার করে সর্বোচ্চ উইকেটধারী বোলারে পরিণত হন। ১৪ টি টেস্ট ও ১০ টি ওয়ানডে খেলার অভিজ্ঞতাও তার পক্ষে কথা বলবে। টাইগারদের ইতিহাসে প্রথম টেস্ট জয়েও তার অসামান্য অবদান রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে সে সিরিজে অসাধারণ বোলিং করা এ বামহাতি বোলারও কোন আন্তর্জাতিক টি টুয়েণ্টি না খেললেও জাতীয় দলে ফেরার আশা করতে পারেন।

একটিমাত্র আন্তর্জাতিক টি টুয়েণ্টি খেলা সোহরাওয়ার্দী শুভ এবারের বিপিএলে বরিশালের হয়ে ৭.৬ ইকোনমিতে ২৬.৬০ গড়ে ১০ উইকেট পেয়েছেন। শুভ এ পর্যন্ত ১ টি টেস্ট ও ১৭ টি ওয়ানডে খেলেছেন। এছাড়া বিপিএল ও জাতীয় ক্রিকেট লীগে ভাল খেলে আরাফাত সানি, সাকলাইন সজীব এমনকি মোশারফ হোসেনও হয়তোবা নির্বাচকদের আলোচনার এজেণ্ডা হতে পারেন।

পরিসংখ্যান বলছে রাজ্জাকের সাথে অপর স্পিনার হিসেবে ইলিয়াস সানি ও এনামুলের মধ্যে দারুণ লড়াই হবে। আমার সমর্থন ইলিয়াস সানির পক্ষে। ঐদিকে সমসাময়িক এদেশীয় ক্রিকেটের আলোচিত খবরের মাঝে মূলত বিদায়ী কোচ স্টুয়ার্ট ল এর মন্তব্য গুরুত্বপূর্ণ। তিনি আগামী দিনের ব্যাপারে পজিটিভ আশা পোষণ করলেও ঘরোয়া ক্রিকেট কাঠামো সংস্কারের প্রয়োজনীয়তার কথা বলেছেন। ক্রিকেট বোর্ডের নজর ঐ দিকে পড়বে কিনা তার জন্য অপেক্ষায় থাকতে হবে তবে স্থগিত লীগ চালু করতে না পারা ক্রিকেট প্রশাসকদের একটি বড় ব্যর্থতার প্রমাণ। বিশ্বকাপের আগে নতুন কোচের অধীনে অনুশীলন করে শ্রীলঙ্কায় কেমন করে এ নিয়ে অনেকেই ব্যাপক উৎসাহী। পারবে কি টাইগাররা এশিয়া কাপের মত চমকপ্রদ কিছু করতে?

(চলবে)

মোঃ মুজিব উল্লাহ: mdmujib_ullah@yahoo.com

পূর্ববর্তী পর্বগুলোর লিংক:
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (১ম পর্ব)
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (২য় পর্ব)
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (৩য় পর্ব)
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (৪র্থ পর্ব)
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (৫ম পর্ব)
ক্রিকেট বিশ্বে নতুন পরাশক্তি বাংলাদেশ! (৬ষ্ঠ পর্ব)