ক্যাটেগরিঃ খেলাধূলা

যত নাটকের মঞ্চ হয়ে দাড়িয়েছে দেশীয় ক্রিকেটের অন্যতম বৃহৎ আসর ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট। জাতীয় দলের ক্রিকেটারদের হাতাহাতি, ক্লাবকে অবনমন, বিপিএলের জন্য খেলোয়াড় ছাড়তে ক্লাবগুলোর অস্বীকৃতির পর এবার যোগ হয়েছে বিদেশী খেলোয়াড়ের মালিকানা নিয়ে টানাটানি। সব মিলে এখন পর্যন্ত ৮ বার বন্ধ হয়েছে খেলা। আর এ জন্য ক্লাবগুলো দায়ি করছে সিসিডিএমের সমন্বয়হীনতাকেই। এর মধ্যেই তারা পদত্যাগ দাবি করেছে দায়িত্ব পালনে ব্যর্থদের।

ভিক্টোরিয়া ও এল্ড ডি্ওএইচএসের খেলার সময় মিরপুরে মোহা্মদ আশরাফুলের সঙ্গে তামিম ইকবালের অসৌজন্যমূলক আচরন দিয়ে প্রথম কলঙ্কিত হ্ওয়া শুরু ঢাকা লিগের। এরপর সূর্যতরুন ও কলাবাগানের খেলায় সময় মতো হাজির হতে না পারায় সূর্যতরুণকে অবনমনের ঘটনায় প্রথম বন্ধ হয়ে যায় লিগ। বাংলাদেশ এ দলের জন্য খেলোয়াড় ছাড়তে ক্লাবগুলোর অসম্মতির জন্য খেলা বন্ধ রাখা হয় ৩ দফা। এরপর অনূর্ধ১৯ দলের জন্য ৪র্থ দফা বন্ধ রাখা হয় খেলা।

জটিলতার চূড়ান্ত হয় বিপিএলের জন্য ক্লাবগুলো ক্রিকেটার ছাড়তে অস্বীকৃতি জানানোয়। ক্লাবগুলোর দেয়া আল্টিমেটামে বিসিবির জরুরি বৈঠকে মোটা অঙ্কের টাকার বিনিমযে তা সমাধা হয়। তবে খেলা বন্ধ থাকে ২০ দিন। এশিয়া কাপের পর সুপার রাউন্ডের খেলা আবারো বন্ধ আছে মোহামেডান এবং ভিক্টোরিয়ার মধ্যে পাকিস্তানী খেলেঅয়াড়া মোহাম্মদ ইউসুফের মালিকানা নিয়ে। মোহামেডান এবং ভিক্টোরিয়া দুদলই ইউসুফকে তাদের খেলোয়াড় দাবি করেছে। এই ইসূতে ভিক্টোরিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে অস্বীকৃতি জানিয়েছে আবাহনী। স্বার্থ মিলে যাওয়ায় চীরপ্রতিদ্বন্ধ্বি মোহামেডানকেও পাশে পেয়েছে তারা।

আর মোহামেডান -আবাহনীল মতো বড়ো ২ ক্লাব যখন মিলে যায়,তখনতো লিগ বন্ধ হয়ে যেতেই বাধ্য। তবে গুরুতর অভিযোগ উঠেছে লিগ পরিচালণার কর্তা সংস্থা সিসিডএমের বিপক্ষে । তারা টাকা খেয়ে ইউসুফের নাম ভিক্টোরিয়ায় নিবন্ধন করেছে বলে অন্যরা অভিযোগ তুলছে। এ অবস্থায় বিসিবি ৪ সদস্যের কমিটি করলেও তারা এখনো সাফল্য দেখাতে পারেন নি…………..।

আর সিসিডএম বলছে ক্লাবগুলোর অন্ত:দ্বন্ধই এর জন্য দাযি।

দোষটা যারই হোক, দেশের ঘরোয়া ক্রিকেট যে এখনো পিছিযে আছে সেটাই এসবের মধ্যে ফুটে উঠছে বলে মনে করছেন সাবেক অধিনায়ক রকিবুল হাসান। কালো টাকার মালিকরা ক্লাবগুলোতে চলে আসায় এই সমস্যা হচ্ছে বলে তিনি মনে করেন।

মাঠের বাইরে দায় এড়ানোর খেলা বন্ধ করে মাঠেই কেলা গড়াবে, এটাই প্রত্যাশা ক্রিকেট প্রেমীদের।