ক্যাটেগরিঃ খেলাধূলা

চারিদিকের উল্লসিত ধ্বনিতে প্রকম্পিত আকাশ বাতাস। মহুর্মুহু এই ধ্বনি ছুঁয়ে যাচ্ছিল আমার আমাকে । বাসায় আমি একা । অনলাইনে এফ এম রেডিওতে খেলা শুনছি । বাংলাদেশের ব্যাটসম্যানদের অসাধারণ নৈপুণ্যে করতালি আর হৈ হৈ শব্দের বোমায় বিস্ফোরিত চারপাশ। থেমে থেমেই কেঁপে উঠছে পুরো বাংলাদেশ ।

আর রুমে থাকতে পারলাম না আমি। পিসি অফ করে কানে হেড ফোন লাগিয়ে বেড়িয়ে পড়লাম রাস্তায় । রাস্তার আশেপাশে যেখানেই টিভি সেট, সেখানেই মানুষের জটলা । সবার চোখে মুখেই সিরিজ জয়ের আগ মুহূর্তের একটা রক্তিম আভা। ওয়ালটনের একটা শো রুমের সামনে দাঁড়ালাম ।

মামা কত? মামা কত? রিকশাচালক ক্রিকেটপ্রেমিরা একটু পরপরেই এমন প্রশ্ন ছুড়ে দিচ্ছেন । দাড়িয়ে খেলা দেখার ইচ্ছে থাকলেও তারা পারছেন না । তাতে কি ? আপডেট থাকছেন তারাও । এমন প্রশ্নে বিরক্ত হচ্ছে না কেউই । বেশ আগ্রহ নিয়েই উত্তর দিচ্ছে সবাই । মাঝে মাঝে আমিও ।

ফ্লাড লাইটের শিশির ভেজা আলোয় তখন থেমে থমেই ঝলছে উঠছে ষোল কোটি মানুষের সেই কাঙ্ক্ষিত স্বপ্ন । সবার মনেই লুকোচুরি খেলছে বাঁধ ভাঙ্গা আনন্দ উল্লাসে ফেটে পরার আগ মুহূর্ত । স্টেডিয়ামে ছাব্বিশ হাজার দর্শক বিভিন্নভাবে সাহস জোগাচ্ছেন , উৎসাহিত করছেন টাইগারদের । টিভি সামনে থাকা দর্শকদের মনের স্টেডিয়ামে উঁকিঝুঁকি দিয়ে যাচ্ছিল টাইগারদের জয় দেখার সেই দৃশটা । পথে-ঘাটে , কর্মস্থলে যারা সেই মুহূর্তে সবার কানেই হেড ফোন । এফএম রেডিও অন। ফুটপাতের ফল বিক্রেতা , কলা বিক্রেতা সবার কানেই এফএম রেডিও চলছে । আর যাদের নেই তারাও শুনে শুনে আপডেট । মন্তব্য সবার একটাই ” টাইগাররা আজ জিতবেই ”।

ওয়ালটনের পাশেই ক্যাফে বাগদাদ রেস্টুরেন্ট । মোগলাই ভাজছেন একজন কর্মচারী । তিনিও একটু পরপর ছুটে আসছেন স্কোর দেখার জন্য । জয়ের বন্দরে বাংলাদেশ কখন নোঙ্গর ফেলছে । সেটা দেখার জন্যই তিনি ছুটে ছুটে আসছেন । তাকে দেখে আমি একটুও বিস্মিত হই নি । দেশের প্রতি ভালোবাসা বুঝি এমনই হয় ।

ব্যাট আর বলের রংতুলিতে ষোল কোটি মানুষের স্বপ্ন আঁকতে পেরেছেন টাইগাররা । টাইগাররা পারেনও । বিজয়ের মাস মানেই তো বিজয় । বিজয়ের মাস মানেই তো বিজয়ের ছবি আঁকা ।

চারিদিকে বাঁশি আর মানুষের হৈ চৈ । আনন্দ মিছিল । নাচানাচি ।লাফালাফি । আশে পাশে শত শত মানুষ। হাতে বাংলাদেশের পতাকা । চিল্লা চিল্লি আর আনন্দ উল্লাসে ফেটে পড়েছে সবাই । ছেলে বুড়ো জোয়ান । টাইগাররা আজ সিরিজ জিতেছে । বুড়ো আঙ্গুল দেখিয়েছে ওয়েস্ট ইন্ডিজের সব বাচালদের ।

খাও দাও ফুর্তি করো । যা ইচ্ছে তাই করো । বিজয়ের মাসে আরেকটা বিজয় । এই আনন্দ রাখার জায়গা নেই । বাংলাদেশ সিরিজ জিতেছে এর চেয়ে বড় আনন্দ আর কি ই বা হতে পারে ।
সাবাস বাংলাদেশ । সাবাস বাংলাদেশ ক্রিকেট টিম সাবাস । সময়ের প্রয়োজনে টাইগাররা আবার গর্জে উঠবে ।