ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

আজ ১৪ ই ডিসেম্বর । শহীদ বুদ্ধিজীবী দিবস । প্রতি বছর এই দিনটি গভীর বেদনা নিয়ে জাতির বিবেকের দরজায় কড়া নাড়ে । বেদনার চাদরে জরানো আজকের এই দিনকে আমরা গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করি

দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের পর চূড়ান্ত বিজয় তখন উকি ঝুঁকি দিচ্ছে । পরাজয়ের আয়নায় নিজেদের মুখচ্ছবি দেখতে পেয়ে উন্মাদ হয়ে ওঠে রাজাকার , আল বদর , আল সামস বাহিনী । তারা এদেশের শিক্ষক, সাংবাদিক, চিকিৎসক, সংস্কৃতিকর্মীসহ বিভিন্ন পেশার বরেণ্য ব্যক্তিদের তালিকা তৈরি করে এবং তাদের অপহরণ করে নিয়ে যায় । রায়েরবাজার বধ্যভূমি ও মিরপুর কবরস্থানে নিয়ে গিয়ে এদেশের শ্রেষ্ঠ সূর্য সন্তানদের নির্মম ভাবে তারা হত্যা করে। । এই সব সূর্য সন্তানদের হারিয়ে নির্বাক হয়ে পরে পুরো জাতি । তবুও তারা জাতির চূড়ান্ত বিজয় কে থামিয়ে রাখতে পারেনি । ১৯৭১ সালের এই দিনে রাজাকার , আল বদর , আল সামস বাহিনী যে পাশবিক হত্যাযজ্ঞ চালায় তা কখনই ভুলার নয় ।

এদেশের স্বাধীনতা ৪১ বছরে পা দিয়েছে । অথচ এখনও বিচার হয়নি ওই সব ঘৃণ্য জানোয়ারদের । যারা মেনে নিতে পারেনি এদেশ স্বাধীন হোক , এদেশের আলো বাতাস নিয়ে এদেশের মাটিতে বসবাস করার কোন অধিকার তাদের নেই । কোন অধিকার নেই । এটা মেনে নেওয়া যায় না । মেনে নেওয়ার মতও না ।

ওই সব জানোয়ারদের এদেশে বসবাস করতে দেওয়ার মানেই হচ্ছে শহীদ সূর্য সন্তানদের অশ্রদ্ধা করা । আমরা তরুন প্রজন্ম এটা মেনে নিতে পারি না , মেনে নিতে পারছি না । আমরা রাজাকার , আল বদর , আল শামসদের বিচার চাই । আমরা ওদের ফাঁসি চাই ।