ক্যাটেগরিঃ স্বাধিকার চেতনা

 

১৬ ই ডিসেম্বর আজ । মহান বিজয় দিবস । বিজয়ের পাল তোলা নৌকায় আনন্দে ভেসে যাওয়ার সেই কাঙ্ক্ষিত দিন আজ । বাংলাদেশের ইতিহাসের শ্রেষ্ঠতম গৌরব ও অহঙ্কারের দিন। পৃথিবীর মানচিত্রে এ জাতির বীরত্ব প্রকাশের দিন । বিজয়ের আকাশে রঙ্গিন ঘুড়ি উড়ানোর দিন আজ ।

১৯৭১ সালের এদিনে বিশ্বের মানচিত্রে জন্ম নেয় স্বাধীন ও সার্বভৌম একটি দেশ । চির লাল সবুজের দেশ । বাংলাদেশ । হানাদার পাকিস্তানি সেনারা যে অস্ত্র দিয়ে নির্বিচারে গুলি চালিয়েছে এ জাতির হৃৎপিণ্ডে, হাতের সেই অস্ত্র পায়ের কাছে নামিয়ে রেখে অপরাধীর বেশে মাথা নিচু করে দাঁড়িয়ে ছিল মুক্তি ও মিত্রবাহিনীর নেতাদের সামনে একাত্তর সালের এদিনেই। আজ তাই রক্তনদী পেরিয়ে আসা আনন্দ-বেদনায় মিশ্র বিজয় দিবস। বিজয়ের গৌরবের বাঁধভাঙা আনন্দের দিন। একই সঙ্গে আজ লাখো স্বজন হারানোর শোকে ব্যথাতুর-বিহ্বল হওয়ারও দিন।

আজকের এই দিনে আকাশে বাতাসে ভেসে বেড়াচ্ছে দেশাত্মবোধক গানের ধ্বনি । গানের সেই সুর যখন কানে ভেসে আসছে শরীরের প্রতিটি কোষ রোমাঞ্চিত হচ্ছে বারবার । জানি না এই সব গান শুনলে কেন চোখে পানি আসে । প্রাণ উত্সর্গ করা বীর সন্তানদের কথাও খুব মনে পড়ে । আজকের এই বিজয় দিবসে নত চিত্তে স্মরণ করি পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়া শহীদদের । এদেশের শ্রেষ্ঠ সন্তানদের ।

প্রাণটা দিয়ে করলো যারা
অসাধ্যকে সাধন
স্মৃতির রঙ্গিন স্বপ্ন টানাই
স্রদ্ধা এবং সালাম জানাই
আরও জানাই ভালোবাসা
এবং আভিবাদন