ক্যাটেগরিঃ খেলাধূলা

 

ফুটবল মানে যদি ব্রাজিল হয় তবে বাংলাদেশের ক্রিকেট মানে সাকিব । সাকিব আল হাসান । বিশ্বসেরা আল রাউন্দার আমাদের এই সাকিব । খেলার মাঠে তিনি এক অখণ্ড বাংলাদেশ। লাল সবুজের প্রতিনিধি ।

সাকিব বাংলাদেশের সবচেয়ে ভালো একজন ক্রিকেটার । লাল সবুজের বাংলাদেশ কে পৃথিবীর বুকে উজ্জ্বল করে তুলে ধরা ক্রিকেট তারকা তিনি। আইসিসির র্যাঙ্কিংয়ের শীর্ষে যাওয়া একমাত্র বাংলাদেশি ক্রিকেটার এও সাকিব ই। দেশের ক্রিকেটের সীমানা পেরিয়ে এক সাকিবই বাংলাদেশের প্রতিনিধি হয়ে খেলেছেন ইংলিশ কাউন্টি ক্রিকেট থেকে শুরু করে প্রায় সব বড় বড় বিদেশি ঘরোয়া ক্রিকেট আসরে। ব্যাট আর বলের কারুকার্যে তিনি নিখুঁত ভাবে তুলে ধরেছেন বাংলাদেশ কে ।

ক্লাসের ভালো ছাত্রটা একটু বেয়াদবি করেই থাকে। সে জন্য কি শিক্ষক তাকে ক্লাস থেকে কয়েক মাসের জন্য সাসপেন্ড করেন ? না । মাথায় হাত দিয়ে বুঝিয়ে তাকে ভালো হয়ার পরামর্শ দেন। কিন্তু শিক্ষক যদি কঠোর থেকে কঠোরতর শাস্তি দেন তাহলে সেই ছাত্রটি হয় তো আরও বেশি বেয়াদব হয়ে যায়। সাকিবের যে কোন রকমের বেয়াদবি বা অসদাচরণ মোটেও কাম্য বা গ্রহনযোগ্য নয়। তার অপরাধের জন্য বিসিবি  শাস্তি দিতে ই পারেন । আর শাস্তি দেওয়ার উদ্দেশ্য যে সে যেন নিজেকে শুধরে নিতে পারেন।

গত কয়েক মাস ধরে যে কর্মকাণ্ডগুলো সাকিব করে আসছেন তার ভালোর জন্যই তার শাস্তি পাওয়াটা দরকার ছিল । তাই বলে এত বড় শাস্তি! আগামি ছয় মাসের জন্য ঘরোয়া ও দেড় বছরের জন্য আন্তর্জাতিক সব ধরনের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ক্রিকেট থেকে সাকিব কে নিষিদ্ধ করা হয়েছে । এই শাস্তিতে কি সাকিব শৃঙ্খলা শিখে যাবে ? তার আচার আচরণের উন্নতি হবে ? হয় তো কিছু টা উন্নতি হবেই । কিন্তু ছয় মাস না খেললে সাকিবের ফিটনেস কি ঠিক থাকবে ? সাকিব এখন যে ফর্মে আছেন ছয় মাস পর কি সাকিব এই ফর্মে থাকতে পারবেন ? এতে কার ক্ষতি হবে ? সাকিবের না বাংলাদেশের ক্রিকেটের ?

আগামী বছর বিশ্বকাপ ক্রিকেট, তার আগে আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরসহ আছে আরও কয়েকটি সিরিজ। দেশের ক্রিকেটের কথা মাথায় রেখে শাস্তি দেওয়ার ব্যাপারে আরেকটু কি কৌশলী হতে পারত না বিসিবি! হয় তো পারতো কিংবা বিসিবি এই ব্যাপারে ব্যর্থ হয়েছে। আমাদের ক্রিকেট বোর্র্ডটা যারা চালান তারাও কি সঠিক ভাবে  শৃঙখলা মানেন ?

বছর বছর তো আর সাকিব আল হাসান তৈরি হন না। সাকিবের ভুল হতেই পারে। ৬ মাস ক্রিকেট থেকে নিষিদ্ধ না করে তাকে অন্য ভাবে শাস্তি দেওয়া যেত। সাকিব বাংলাদেশের ক্রিকেটের সম্পদ । আমাদের ক্রিকেটের গৌরব । ম্যাচ নিষিদ্ধ করে, টাকা জরিমানা করে বা সাকিব কে অন্য ভাবে সাজা প্রদান করে তাকে অন্তত মাঠে প্রাকটিসের সুযোগ করে দেওয়া হোক ।