ক্যাটেগরিঃ খেলাধূলা

নৈপুণ্যে ঠাসা একটা প্রাণবন্ত রঙ্গিন কবিতা এঁকে দেখালেন সাকিব। বিশ্বসেরা অল রাউন্দার আমাদের সাকিব আল হাসান। হয় তো এই কবিতাই ছিল তাঁর একটি ব্যাতিক্রমধর্মী মৌন প্রতিবাদ।

ষোল কোটি মানুষ আজ প্রাণ খুলে হাসছে। গর্বে বুকটা একটু উঁচু করে হাঁটছে । চায়ের কাপের চুমুক আজ একটু অন্যরকম । বাতাসের ভাঁজে ভাঁজে ভেসে বেড়াচ্ছে সাকিব । বাংলাদেশের ক্রিকেট জগতে সাকিব যে একটা উজ্জ্বল নক্ষত্র জিম্বাবুয়ে টেস্ট সিরিজে তিনি আর একবার নিজেকে প্রমাণ করলেন ।

দলে একজন ভালো খেলোয়াড় থাকলে কিংবা দলে কেউ ভালো পারফর্মেন্স করলে অন্যরা সাহস পায় । তাদের মনোবল দৃঢ় হয় । শক্তির পালে হাওয়া লাগে । অসাধ্যকে সাধন করার পথ অনেক টা সু প্রশস্থ হয় । সাকিব এর একটা সমীকরণ দেখালেন। সাকিব নিষিদ্ধ থাকা অবস্থায় বাংলাদেশ ক্রিকেট টিম যেন খেলাই ভুলে গিয়েছিলো । বাংলাদেশের পরাজয়ের খবর ছাড়া আর কিছুই আশা করা যেত না । বিরক্ত হয়ে অনেক কে বাংলাদেশের খেলা দেখাই বন্ধ করে দিয়েছিলো । তখনও তো দলে তামিম, কায়েস,মুমিনুল, মুশফিকেরা ছিল , এত এত রেকর্ড গড়া তো দুরের কথা বারবার পরাজয়ের রেকর্ড টা তারা কাটিয়ে ই উঠতে পারছিলো না ।

পাপনরা সাকিব কে নিয়ে নোংরা রাজনীতি করেছে। সব ধরণের খেলা নিষিদ্ধ করে সাকিবের মেধা নষ্ট করতে ছেয়েছিল। প্রায় তিন মাস সাকিব নীরবে চোখের জল ফেলেছে। সাকিব কে মাঠে ফিরতে দেওয়ার দাবিতে সাকিব ভক্তরা মানব বন্ধন করতে গিয়ে পুলিশের লাঠিপেটা খেয়েছে । ব্যাট বলের এক অনন্য সূক্ষ্ম রাজনীতি তে সাকিব সবাই কে সবার প্রাপ্যটা একটু হলেও ফিরে দিতে পেরেছে ।

তিন টেস্টে ব্যাটিংয়ে ২৫১ রানের সঙ্গে ১৮ উইকেটে শিকার করেন সাকিব। আড়াইশ’র সঙ্গে ২০ উইকেট হলেই বিরল ওই তালিকায় নাম লেখাতেন তিনি। তাতে কী, বর্তমান সময়ে বিশ্বসেরা এক নাম্বার অলরাউন্ডার তিনি নিজেই।সাকিব আল হাসানের কাছে তাই রেকের্ডের চেয়ে দেশের হয়ে খেলাই সব সময় স্পেশাল।

রোববার জিম্বাবুয়েকে বাংলাওয়াশ করে সংবাদ সম্মেলনে এসে সাকিব বলেছেন, ‘দুই উইকেটের জন্য আমি রেকর্ডের খাতায় উঠতে পারিনি, এসবনিয়ে আমার কোন আফসোস নেই। প্রথম দুই টেস্টে নিয়েছি ১৭ উইকেটে। এ টেস্টে আরতিন উইকেট নিতে পারলে হয়তো রেকর্ডটি হয়ে যেতো। কিন্তু যা হয়নি তা নিয়ে আমিচিন্তা করি না। সবসময় দেশের হয়ে খেলতে ভালোবাসি। দেশের হয়ে খেলা কাছে সবসময় স্পেশাল মনে হয়। আমার নিজের রেকর্ডের চেয়ে দেশের জয় সবসময় অনেক বড়।’ এই হল সাকিব ।

টেস্ট র‍্যাংকিং এ বাংলাদেশ এক ধাপ এগিয়েছে। বিশ্বসেরা অল রাউন্দারের মুকুট ফিরে পেয়েছে সাকিব। দেশের মাটিতে অনেকগুলো রেকর্ড গড়েছে টাইগাররা । সর্বোপরি জিম্বাবুয়ে কে ‘’ধবল ধলাই’’ করেছে মুশফিক বাহিনী । আর সিরিজ সেরা ওই সাকিব আল হাসান ই । সাকিব হারেনি, পাপনরা ই হেরেছে।