ক্যাটেগরিঃ ক্যাম্পাস, ফিচার পোস্ট আর্কাইভ

 
গুলশানের হলি আর্টিজান বেকারি ও কিশোরগঞ্জের শোলাকিয়ায় জঙ্গি হামলা চালিয়ে হত্যাকাণ্ডের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ধর্মের নামে উগ্রপন্থা রুখতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার। ২৫ জুলাই বেলা ১১ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জঙ্গিবাদ ও সন্ত্রাস বিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। ভিসি চত্বর, অপারজেয় বাংলা এবং টিএসসি হয়ে হাই কোর্ট পর্যন্ত এই মানব ব্ন্ধনে অংশ গ্রহন করেন বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ।
20160725_112425
গত ১ জুলাই গুলশানে নজিরবিহীন ওই জঙ্গি হামলায় ১৭ বিদেশি নাগরিকসহ ২২ জন নিহত হন। পরদিন সকালে সশস্ত্র বাহিনীর কমান্ডে অভিযানে হামলাকারী ৫ জঙ্গিসহ ছয়জন নিহত হন। জিম্মি অবস্থা থেকে উদ্ধার করা হয় ১৩ জনকে।
20160725_112402
মধ্যপ্রাচ্যের জঙ্গি দল আইএস গুলশান হামলার দায় স্বীকার করে। ওই ঘটনায় যে মামলা করা হয়েছে তাতে কমান্ডো অভিযানে নিহত ছয়জনকে আসামি করা হয়েছে। এছাড়া হামলাকারীদের আশ্রয় দেওয়ার অভিযোগে নর্থ সাউথের উপ-উপাচার্যসহ চারজনকে গ্রেপ্তার করে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। বর্তমানে এই জঙ্গিবাদ সমস্যাই দেশে বড় সমসসা হয়ে দাঁড়িয়েছে। দল মত নির্বিশেষে সরবস্তরের জনগণ এই জঙ্গিবাদের বিরুদ্ধে স্লোগান তুলেছে। জঙ্গিবাদ ইস্যুতে বিএনপি জামাতের সঙ্গ ত্যাগের ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখিয়েছে।
20160725_112413
জঙ্গিবাদ মনোভাব রুখে দিতেই বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এমন মানববন্ধনের আয়োজন করা হয়েছে। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে জঙ্গিবাদ বিরোধী সমাবেশ, আলোচনা সভা, মানববন্ধনের মাধ্যমে শিক্ষার্থীদের জঙ্গিবাদের বিরুদ্ধে সচেতনতা গড়ে তুলতে হবে।