ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

সাম্প্রতিক সময়ে সারা বিশ্বে পুঁজিবাদের বিরুদ্ধে মানুষের ক্ষোভ প্রকাশিত হচ্ছে। ১% মানুষের দ্বারা ৯৯% মানুষ শোষিত হতে চাচ্ছে না । বাংলাদেশের মানুষ এর ব্যতিক্রম নয়। বাংলাদেশের মানুষও যুক্তরাষ্ট্র, পর্তুগাল এবং স্পেন সহ নানা দেশের মানুষের মত পুঁজিবাদের বিরুদ্ধে ক্ষোভ প্রাকাশ করছে। পুঁজিবাদের বিরুদ্ধে তথা ১ % এর বিরুদ্ধে এই যুদ্ধ কি এই দেশে নতুন? আমাদের প্রজন্মের সবাই হয়ত তাই মনে করবে। এখন ইতিহাস ঘেটে দেখা যাক ৯৯% মানুষের এই আন্দোলন এই দেশে নতুন না পুরাতন।

বাংলায় “বাকশাল” নামক একটি গালি আছে, এই গালির সাথে পরিচিত নয় এমন কোন বাঙালি বোধহয় নাই। কট্টর আওয়ামী লীগ করে এমন মানুষের কাছে বাকশাল একটা গালির নাম। নানামুখী অপ্রচারের কারণে “বাকশাল” আমার কাছে ছিল বঙ্গবন্ধুর একটি ভুল সিদ্ধান্ত, একটি অদূরদর্শী সিদ্ধান্ত। আমার ধারণা হয়ত এমনি থেকে যেত যদি না রে পুঁজিবাদে বিরুদ্ধে ৯৯ % এর বিক্ষোভ শুরু হত। এই বিদ্রোহ আমার মনটাকেও বেশ বিদ্রোহী করেছে। বিদ্রোহী মনকে আরেকটু বিদ্রোহী করে তুলতে শুরু করেছিলাম সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যাবস্থা নিয়ে ঘাটাঘাটি। এই ঘাটাঘাটি করতে গিয়েই সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থার সাথে বাকশালের যোগসূত্র খুঁজে পেলাম। বাকশাল নিয়ে আমার ঘাটাঘাটির কিছু নমুনা সবার সাথে শেয়ার করতেই এই পোস্ট লিখতে বসেছি।

বাকশাল কি? বাকশাল হল বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ এর সংক্ষিপ্ত রূপ। ১৯৭৫ সালের ২৪ জানুয়ারি বাংলাদেশের সংবিধানের চতুর্থ সংশোধনীবলে বহুদলীয় সংসদীয় সরকার পদ্ধতি পরিবর্তন করে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা প্রবর্তন করা হয় এবং দেশের সমগ্র রাজনৈতিক দল বিলুপ্ত করে বাকশাল নামক এই একক রাজনৈতিক দল গঠন করা হয়। বাকশাল নিয়ে ইন্টারনেট একঘেয়ে অনেক তথ্য পাওয়া যাবে। উইকিপিডিয়াতে বাংলাদেশ আওয়ামী লীগ এর যে তথ্য উপস্থাপন করা হয়েছে সেখানেও বাকশাল সম্বন্ধে খুব বেশি বলা হয়নি। তাই বাকশাল সম্বন্ধে বাকশাল এর জনক কি বলেছেন তা শোনা যাক। আবীর আহাদ নামে একজন মুক্তিযোদ্ধা সাংবাদিক বাকশাল কর্মসূচী ঘোষণার কিছুদিনের মধ্যে একটি সাক্ষাতকার নিয়েছিলেন বঙ্গবন্ধুর। এখন দেখা যাক কি ছিল সেই সাক্ষাতকারটিতে।

বাকশাল প্রসঙ্গে বঙ্গবন্ধুর একটি সাক্ষাতকার

বাকশাল নিয়ে বঙ্গবন্ধুর ভাষণের লিঙ্ক

বাকশাল নিয়ে বঙ্গবন্ধুর ভাষণের আরও একটি লিঙ্ক

সময় নিয়ে অবশ্যই পরবেন তারপরেই না হয় বাকশাল নিয়ে আপনার মন্তব্য করলেন।

“বাকশাল” নিয়ে কিছু তথ্য আপনাদের সামনে তুলে ধরছি, বাকশাল ভাল ছিল না খারাপ ছিল সেই সিদ্ধান্ত একান্তই আপানার ব্যক্তিগত। আমি শুধু বলব বাকশাল যদি খারাপ হয়ে থাকত তবে ১% এর বিরুদ্ধে ৯৯% এর চলমান আন্দোলনকে আপনি কি চোখে দেখছেন?