ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

প্রিয় আমেরিকা,

চার দশক পূর্বে তোমার এক পররাষ্ট্র মন্ত্রী আমার বাংলাদেশের অর্থনীতি ইঙ্গিত করিয়া আমার দেশ কে বলিয়াছিল তলাবিহীন ঝুড়ি। আমরা ব্যথিত হইলেও মাইন্ড করি নাই, বরং পন করিয়াছিলাম। এই দুর্নাম ঘুচাইব। আজ আমাদের বৈদেশিক মুদ্রার ঝুড়ি উপচাইয়া পরিতেছে। যদি নেহায়েত বিপদে পড়িয়া যাও তবে আমরা তোমাদের আজ স্বল্প সুদে দুই চার বিলিয়ন ডলার ঋণও দিতে পারি। জান তো আমাদের অর্থমন্ত্রীর কাছে ৩ হাজার কোটি টাকা কোণ টাকাই না। ও তোমরা ত আবার টাকার হিসাব বোঝ না। তোমাদের সুবিধার্থে বলি ৬০০ মিলিয়ন ডলার স্রেফ গায়েব হইয়া গেলেও আমাদের কিছু যায় আসে না! আমরা আজ আর তলাবিহীন ঝুড়ি নই।

কিন্ত, এ আমরা কি দেখিলাম তোমাদের প্রেসিডেন্ট নির্বাচন ২০১৬ তে। গণতন্ত্রের ফেরীওয়ালার নিজ দেশে গনত্রন্তের এ কি দশা। পপুলার ভোটের কথা বলিয়া লজ্জা নাই দিলাম। তাই বলিয়া উম্মাদ? ইতিহাসে এত বড় বেআক্কেল, অসভ্য, অশ্লীল, নির্লজ্জ, এরশাদ অপেক্ষা বড় বেহায়া রাষ্ট্রপতি (বিশ্ব বেহায়া আজ লজ্জায় মুখ লুকাইয়াছে কারন নারী জাতির এত বেশি অপমান তার দ্বারা ও হয় নাই) সভ্যতার ইতিহাস আর কি দেখিয়াছে?

আর প্রতিপক্ষের কথা কি বলিব প্রাতিষ্ঠানিকতার এত বড় দালাল, দুর্নীতিবাজ, বিশ্ব জুড়ে হানাহানির হোতা হিলারির মত আর কে আছে? সত্যি বলি তোমাদের জন্য বড় মায়া লাগে আমেরিকা। এমনি গনতন্ত্র যে দুই নষ্ট হইতে বাছাই করা ছাড়া আর কোণ বিকল্প তোমাদের নাই। এবং নিশ্চয়তা দিয়া বলি আগামীতেও থাকিবে না। কারন তোমাদের গনতন্ত্র ঝুড়ির তলাখানি খসিয়া পরিয়াছে। সেই তলা দিয়া খসিয়া পরিয়াছেন জর্জ ওয়াশিংটন, জেফারসন। আমেরিকা তুমি আজ গনতন্ত্রের তলাবিহীন ঝুড়ি!