ক্যাটেগরিঃ ব্লগ

 

জাতিসংঘের শিক্ষা বিজ্ঞান ও সাংস্কৃতিক বিষয়ক সংস্থা ইউনেসকো আমাদের মহান স্বাধীনতার দলিল ‘ বঙ্গবন্ধুর ১৯৭১ সালের ৭ই মার্চের ভাষণকে বিশ্ব ইতিহাসের প্রামাণ্য দলিল হিসেবে গ্রহণ করে। যা আমাদের জন্য অত্যান্ত গৌরবের এবং সম্মানের। ইউনেসকো পৃথিবীর ৭৮টি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ দলিল, নথি ও বক্তৃতার মধ্যে বঙ্গবন্ধুর এই ৭ই মার্চের ভাষণও অন্তর্ভুক্ত করেছে। আমাদের জাতির জন্য এই ভাষণ যেমন গুরুত্ব বহন করেছে, একটি জাতির স্বাধীনতার লড়ায়ের জন্য ঐক্যবদ্ধ করেছে, সেই মহান ভাষণ কে বিশ্ব দরবারে স্বীকৃতি দেওয়ার কারণে আমরা জাতি হিসেবে আরো একবার মাথা তুলে দাড়াবার একটি অবলম্বন পেলাম।

তাই আমদের স্বাধীনতা সংগ্রামের ডাকের দিনই ৭ই মার্চকে স্বাধীনতা দিবস হিসেবে ঘোষণা করা এখন অতীব কর্তব্য হয়ে উঠেছে, আমরা এখন ২৫শে মার্চের কাল রাত্রির পাকহানাদার বাহিনীর আক্রমণ দিবসটাকে স্মরণ করে ২৬শে মার্চ স্বাধীনতা দিবস হিসেবে পালন করে আসছি। যা আমাদের স্বাধীনতা দিবস হিসেবে ২৬শে মার্চ থেকে ৭ই মার্চ গুরুত্ব বেশি। সেই দিনটাই আমাদের স্বাধীনতা ডাক পড়েছিল, সেই দিন থেকেই মানুষ উজ্জীবিত হয়ে দেশ স্বাধিকার আন্দোলনে বাংলাদেশের মানুষ ঐক্যবদ্ধ হয়েছিলো।

আমাদের গৌরবটা কিন্তু ৭ই মার্চ ১৯৭১, ‘এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’ এই অমর বাণীই আমাদের মানচিত্রে স্বাধীনতার পলক তুলি দিয়েছে, এই দিনই মহান আহবান দিয়েছেন ‘তোমাদের যা যা আছে তাই নিয়েই প্রস্তুত থাকে’ সেই সাথে তিনি বললেন ‘আমি যদি হুকুম দিবার নাও পারি’ ।

একটি দেশ স্বাধীন হওয়ার জন্য এর চেয়ে বড় আর কী আহবান হতে পারে? আমাদের এই প্রজন্ম যতটুকু জানে তার চাইতে ইতিহাস অনেক অনেক বড় সেই জন্য মহান স্বাধীনতা দিবস হিসেবে ৭ই মার্চকে ঘোষণা করার আহবান করছি আর ইতিহাসের মূল্যায়নের জন্য জাতি গঠনের সেই আহবানকে স্বীকৃতি স্বরূপ এই দিনটাকে অবশ্য অতিমর্যাদা দেয়ার জন্য এখন বিশাল দাবি। অনেকের প্রশ্ন হতে পারে তাহলে ২৬শে মার্চ কি দিবস হিসেবে পালিত হবে? অবশ্যই ২৬শে মার্চের গুরুত্ব আছে তাই সেই দিন গণহত্যা ও প্রতিরোধ দিবস হিসেবে পালন করতে পারি।

আমাদের জাতির কাছে সঠিক ইতিহাস তুলে ধরতে সরকার বিভিন্ন পদক্ষেপ নিচ্ছে, নিয়েছে তাই ৭ই মার্চ স্বাধীনতা দিবস হিসেবে আরো বেশি গুরুত্ব পাওয়ার আশা রাখে। এবার ইউনেসকো এই দাবিটাকে আরো জোড়ালো করলো সেই সাথে বিশ্ব মর্যাদা আসনে আমাদের সঠিক ইতিহাস আরো সমৃদ্ধ হিসেবে দাঁড়াতে পারবে বলে আশা করি।