কোটি টাকার লটারি জয়ের ইমেইল

আলমগীর হোসাইন
Published : 19 Sept 2019, 01:19 PM
Updated : 19 Sept 2019, 01:19 PM

এক বড় ভাই খুব বিশ্বাস নিয়ে আমাকে গোপনে একটা কথা বলতে এসেছিলেন। বলতে গিয়ে শুধু বললেন না, প্রমাণ হিসেবে পাঁচ লাখের একটা মেসেজও দেখালেন। বললেন,  টাকা-পয়সার বিষয় বিশ্বস্ত মানুষ ছাড়া কাউকে শেয়ার করতে নেই, তাই তোমার কাছে এলাম।

আমি সংখ্যা গুণে দেখলাম কাঁটায় কাঁটায় পাঁচ লাখ। ঠিকই তো! ভাই আপনি পাঁচ লাখ টাকা লটারি জিতছেন?

উনি বললেন ভাল করে পড়তো। আমি পড়লাম।

CONGRATS! Your mobile number has won £500,000.00 pounds from COCA-COLA UK lottery prize 2019.To claim send your mob no, name & age via email: cokdraw1@hotmail.com.
From: +880 1301-806420

লটারি জেতার কথা শুনেই চোখে ধাঁধা লেগেছিল।  আবার পড়ে বুঝতে পারলাম এটাতো টাকা নয় পাউন্ডের হিসাব। তাও আবার শত বা হাজার পাউন্ড নয়, পাঁচ লাখ পাউন্ড। যা টাকায় গুণলে হয় পাঁচ কোটি চুরানব্বই লাখ সাতান্ন হাজার টাকা।

সাংঘাতিক! ভাই এত টাকার লটারি জিতছেন? তো ভাই কোকাকোলাতে মেসেজ দিছিলেন কবে? আর কূপন-কোড নং কই?

বড় ভাই বললেন, কোনো মেসেজ-টেসেজ দেইনি।

এই কথা শুনেই খটকা লাগলো। কোনো মেসেজ দেননি? তবে লটারি জিতলেন কী করে?

খটাকাটা এবার উনাকেও পেয়ে বসলো । চিন্তিত ভঙ্গিতে বললেন, তাইতো!

এবার খটকা থেকে মটকা সোজা করার পালা। আমাকে বললেন, এসএমএস ফলো করো।

কী বলেন ভাই? প্রতারনাও তো হতে পারে।

হলে আর কী করবো? যা আছে নসিবে সেটা হবে। তুমি টাকা পাওয়ার লাইন কর।

আমি বললাম, ভাই আপনার তথ্য দিয়ে মেইল দিতে হবে।

'দিয়ে দাও'  বলে অনুমতি দিলেন বড় ভাই।

উনার নামে আমার মোবাইল থেকে নতুন ই-মেইল একাউন্ট তৈরি করে মেসেজ সেন্ড করলাম। কয়েক মিনিটের মধ্যেই মেসেজের রিপ্লাই আসলো। পুরো মেসেজে  'কনগ্রাচুলেশনস' এর ফুলঝুরি। কীভাবে তারা লটারির ড্র করে, কতটুকু স্বচ্ছ কার্যক্রম এসব বিভিন্ন বিষয় নিয়ে ইংরেজিতে দীর্ঘ মেসেজ ।

একেবারে নিচে কোকাকোলার প্রধান পরিচালক  'Max Wiliams' এর সাথে যোগাযোগ করে বা ফিরতি ইমেইলে নাম ঠিকানা ও ব্যক্তিগত তথ্য দিয়ে টাকা পাওয়ার বিস্তারিত পদ্ধতি জানার জন্য অনুরোধ করা হয়েছে।

বললাম, ভাই, আপনার পুরো বায়োডাটা পাঠাবেন? ভেবে দেখুন।

হুম! পাঠাও। দেখিতো নসিবের খেলাটা।

কথা মত পাঠালাম।

মিনিটের পর মিনিট, মিনিট থেকে ঘন্টা পার, ঘন্টার পর ঘন্টা। তারপর সন্ধ্যা ঘনিয়ে রাত। আর কোনো খবর নেই। হঠাৎ কী মনে করে গুগল সার্চে গিয়ে বাংলাতে টাইপ করলাম  'কোকাকোলা লটারি' আর তাতেই নসিবের খেলাটা আত্মঘাতি গোলের মতো হয়ে ফিনিশিং টানলো।

সার্চ করায় বেশ কিছু নিউজ আসল। বিভিন্ন নিউজ পোর্টালে যে খবর দেখলাম তা ভয়ঙ্কর । এর আগে কোকাকোলার নামে ওমন ই-মেইল দিয়ে  বিভিন্নজনের ইমেইল হ্যাক হয়েছে কিংবা ব্যক্তিগত তথ্য নিয়ে লোকজনদের ব্ল্যাকমেইল করে টাকা পয়সা হাতিয়ে নিচ্ছে ।

প্রতারিত ব্যাক্তিদের হ্যাককৃত ই-মেইল ব্যবহার করে বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হুমকি দেওয়ার ঘটনাও ঘটেছে। ব্যাংক একাউন্ট হ্যাক করে টাকা হাতিয়ে নেওয়া ও বিভিন্ন কোম্পানিতে বিজ্ঞাপনের জন্য নম্বা বিক্রি করাসহ প্রতারনার অসংখ্য খবর।

বড় ভাইকে বললাম,  কী করবেন এখন?

বড় ভাই বললেন,  জানিনা। তবে হাতেকলমে শিক্ষা পাইলাম। আর তুমি পারলে এ ব্যাপারে সবাইকে সচেতন হওয়ার জন্য ও প্রতারক-চক্রদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীর দৃষ্টি আকর্ষণ করে সংবাদ মাধ্যমগুলোতে একটা লেখা পাঠাও।