ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

blumenau-brazil-m2

 

প্রতি বছর অক্টোবর মাসে জার্মানির মিউনিখে অনুষ্ঠিত অক্টোবর ফেস্টের কথা হয়তো অনেকেই জানা আছে। এটি বিশ্বের বৃহত্তম বিয়ার উৎসব। ঐ একই মাসে ১৮দিন ব্যাপী বিয়ারের ২য় বৃহত্তম মেলাটি বসে  ব্রাজিলের সান্তা কাতারিনা প্রদেশের ব্লুমেনৌতে। এটি ব্রাজিলিয় বিয়ার প্রস্তুতকারক বিভিন্ন প্রতিষ্ঠানের বীয়ার প্রদর্শন ও বিপণন মেলা। এর প্রধান আকর্ষণ হলো বিয়ার ভর্তি ট্রাকের (choppwagen) রাস্তায় রাস্তায় প্রদক্ষিণ ও বিনামূল্যে বিয়ার বিতরণ; সর্বোৎকৃষ্ট বিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান নির্বাচন; ফ্যাশনশোর মাধ্যমে অক্টোবরফেস্টের রাণী  নির্বাচন এবং গান-বাজনা-নৃত্য ।  ব্রাজিলে এই ইউরোপিয়ান সংস্কৃতি প্রচলনের ইতিহাসে মহতী একটি উদ্যোগ রয়েছে।

ব্রাজিলের দক্ষিণে প্রায় তিন লক্ষ অধিবাসীর একটি প্রদেশ সান্তা কাতারিনা। এই জনসংখ্যার আশি শতাংশই ইউরোপিয়ান(জার্মানি, ইটালিয়ান, পর্তুগিজ ইত্যাদি), ১২ শতাংশ আফ্রিকান আর বাকীরা আদিবাসী ব্রাজিলিয়ান ও অন্যান্য। ইটালিয়ান বংশোদ্ভূত ব্রাজিলিয়ানদের আধিক্য প্রদেশটির দক্ষিণে; অন্যদিকে, উত্তরের ‘ভালে দো ইতাজাই’ অঞ্চলের ব্লুমেনৌ শহরে বসবাস করে জার্মানি বংশোদ্ভূত ব্রাজিলিয়ানরা। ১৮৫০ সালে ব্লুমেনৌ নামের এক জার্মান ফার্মাসিস্ট এই শহরে ঔপনিবেশ স্খাপন করে। সহজেই অনুমেয়, তারই নামে এ শহরটির নামকরণ করা হয়েছে। আজও শহরটির অবকাঠামো, শিল্প-সাহিত্য-সংস্কৃতি, জীবনযাত্রা সবকিছুতেই ইউরোপিয়ান ধাঁচের পূর্ণ পরিচয় পরিলক্ষিত। এই প্রদেশ দিয়ে প্রবাহিত নদীটির নাম ‘ইতাজাই আসু’(Itajaí-Açu)। ১৮৮৩ সালে এই নদীতে ভয়াবহ বন্যা হয়। ফলে স্থবির হয়ে পড়েছিলে এখানকার জনজীবন। ক্ষুধা ও দারিদ্র কষাঘাতে জর্জরিত মানুষ তখন ঘুরে দাড়াবার উপায় খুঁজতে থাকে। এই সূত্র ধরে পরের বছর থেকে এখানকার জার্মানিরা ব্লুমেনৌ শহরে অক্টোবরফেস্টের মতো করে একটি বীয়ার উৎসবের আয়োজন করে। কালক্রমে যা আজ বিশ্বের ২য় বৃহত্তম বীয়ার মেলা। ২০১৪ সালের ৩১তম অক্টোবরফেস্টে সাড়ে চার লক্ষেরও বেশী লোক সমবেত হয়েছিল।

৩১তম অক্টোবর ফেস্টে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হতে চারটিকে (Wunder Bier, Das Bier, Eisenbahn ও Bierland) সর্বোৎকৃষ্ট বিয়ার প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং ২৪জন প্রতিযোগীর মধ্য থেকে মিজ তামিরিস গালোইস ফিচকে (Tamiris Gallois Ficht ) অক্টোবরফেস্টের রাণী ২০১৫ নির্বাচিত করা হয়।একইসাথে অক্টোবর ফেস্টেররাজকুমারীগণ হিসেবে নির্বাচিত হয় ১ম রানার-আপ মিজ মালু দে অলিভিয়েরা (Malú de Oliveira)এবং২য় রানার-আপ মিজ দানিয়েলা ক্রিস্টিনা স্পেজিয়া (Daniela Cristina Spézia)।অক্টোবরফেস্টের ৩২তম আসর বসবে এবছরের ৭ থেকে ২৫ অক্টোবর।

অক্টোবরফেস্ট ছাড়াও ব্লুমেনৌতে প্রতি বছর মার্চ মাসে আরও একটি বিয়ারের মেলা বসে-নাম ব্রাজিলিয় বিয়ার উৎসব। উল্লেখ্যযে,  ভিন্ন ভিন্ন মেলায় ভিন্ন ভিন্ন ব্রান্ড নির্বাচিত হলেও ব্রাজিলিয়দের জনপ্রিয়তার তালিকায় সবসময়ই যে বিয়ারটি থাকে তার নাম ‘ব্রাহমা’ (Brahma)।