ক্যাটেগরিঃ রাজনীতি

 

আমার অনেক ঘনিষ্ঠ বন্ধু আছে যারা জাতীয়তাবাদী দল (বিএনপি) সমর্থন করে। এতে আমার কোনো আপত্তি নাই। আমি একজনের ব্যক্তিগত পছন্দকে সম্মান প্রদর্শন করি সবসময়।
আমার এইসব বন্ধু অনেকেই আবার (মূলত অধিকাংশ) কঠিন “আওয়ামী” বিরোধী। এই দলের নামেও তাদের গাত্রদাহ হয়।
কেনো বিএনপি সমর্থন করিস এমন প্রশ্নের উত্তর দাঁড়ায় “আওয়ামী বিরোধী তাই স্বভাবতই তারা জাতীয়তাবাদী দল সমর্থন করে”। আমার এমন একজন বন্ধু বলেছিলো, আওয়ামীলীগ চোরের দল, খোদ শেখ মুজিব (তারা কিন্তু বঙ্গবন্ধু উচ্চারণ করে না) বলেছিলেন তাঁর সঙ্গী-সাথী সবাই চোর, ডাইনে-বায়ে সামনে-পেছনে চোর।

আমি বলি কথা সত্য। তবে একটি দল যদি চোর হয় তবে অন্য দলটি তো ডাকাতের দল। ভাঙ্গা সুটকেস আর ছেড়া গেঞ্জির কথা স্মরণ করিয়ে দিলে অনেকেই চুপ মেরে যান।
অনেকেই মনে করতে পারেন আমি আওয়ামীলীগের সমর্থন ঘ্যানঘ্যানানি শুরু করেছি, আসলে ব্যাপারটা তা নয়। এক খারাপের বিরোধিতা করতে গিয়ে আরেকটি খারাপকে ডেকে আনা কখনোই শুভ হয় না। তবে আমরা শুভ কিছু চাই বলে আমার মনে হয় না।

জাতি হিসেবে আমরা কখনোই সৎ নই। সৎ ছিলাম না। মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ে সেই ‘৭১সালেই অনেক মুক্তিযোদ্ধাই দখল এবং লুটপাটের সঙ্গে জড়িত। আমার পরিচিত এক মুক্তিযোদ্ধা আমায় শুনিয়েছিলেন তার সহযোদ্ধারা কিভাবে হিন্দুদের সম্পত্তি দখল করেছেন আর হিন্দু মেয়েদের নিয়ে আয়েশ করেছেন। (ব্যাপারটা অনেকের কাছেই বিশ্বাস যোগ্য হবে না)
বলছিলাম জাতি হিসেবে আমাদের সততার কথা। সততার প্রশ্নে যতই ন্যায়ের ডুগডুগি বাজাই না কেনো, বাস্তবে কিন্তু সবসময় অন্যায় অবিচারকে সমর্থন করি।

ইলেকশনে কাকে ভোট দেবো এই চিন্তায় ভাবি কোন ব্যক্তিকে ভোট দিলে ঘরের সামনের সরকারি জায়গাটা আমার দখলে রাখতে পারবো, সহজে নিজের নির্মাণাধীন বাড়ির নকশা সিটি কর্পোরেশন থেকে ছাড়াতে পারবো, নিজের প্রভাব প্রশাসনে খাটাতে পারবো ইত্যাদি ইত্যাদি।

ইউনিয়ন, উপজেলা, সিটি কর্পোরেশন নির্বাচনে আর জাতীয় নির্বাচন সবখানেই আমরা ব্যক্তি লাভের চিন্তায় বিভোর থাকি… তাহলে দেশ আর জাতির উন্নয়ন হবে কিভাবে!!!??
—-আমার মাঝে মাঝে মনে হয় স্বাধীনতা আমাদের কাছে একটু অসময়ে চলে এসেছে। আরেকটু সময় পরাধীন থাকা আমার প্রয়োজন ছিলো, তাহলে স্বাধীনতার মর্ম আমরা বুঝতাম আর স্বাধীনতার পুরো কৃতিত্ব দুটো পরিবারকে না দিয়ে যোগ্য মানুষের হাতে নেতৃত্ব তোলে দিতে পারতাম। জাতি হিসেবে আইনের শাসনের প্রতি আমাদের বিন্দু মাত্র শ্রদ্ধা নেই, আর তাই আরও কিছুদিন পরাধীন থাকা আর শাসকের পদতলে পিষ্ট হয়ে আইনকে ভয় করার তাজা স্মৃতি দরকার ছিলো।
জাতি হিসেবে আমরা চোর আর ডাকাত, আর তাই শাসক হিসেবে পেয়েছি চোর আর ডাকাতের দল। আর যতদিন পর্যন্ত এই গণ্ডি থেকে বেরুতে পারবো না ততদিন আমাদের মুক্তি নেই।