ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

আমাদের পার্শ্ববর্তী দেশ ইন্দিয়ার সম্পর্কে আমাদের অনেকের যা ধারনা টিভি, মিডিয়া,হিন্দি ফিল্ম, নাটক ইত্যাদির মাধ্যমে, আসলে তার বাস্তবতা পুরোটাই উল্টো। ইন্ডিয়ার বাস্তবতা নিয়ে আজকের বিষয় ; শিক্ষা ব্যবস্থা-

পৃথিবীর মোট নিরক্ষর লোকের ৩৫% ভারতে বসবাস করে[UNESCO Education for All Report 2008] ভারতে শিক্ষিতের হার হল ৬৬% (৭৬% ছেলে এবং ৫৪% মেয়ে) প্রায় ৪ কোটি প্রাইমারী স্কুলে পড়ন্ত বয়সের শিশুরা স্কুলে জেতে পারেনা। ৯২% শিশুরা সেকেন্ডারি স্কুলে টিকে থাকতে পারেনা। রিপোর্ট অনুসারে ৩৫% স্কুলে ব্ল্যাক বোর্ড ও প্রয়োজনীয় আসবাবপত্র নেই, প্রায় ৯০% স্কুলে কোন টয়লেট নেই এবং প্রায় ৫০% স্কুলের ছাদ থেকে বৃষ্টির পানি পরে অথবা কোন পানির ব্যবস্থা নেই।

১২,৭০,০০,০০০ মানুষের জন্য জাপানে ৪,০০০ টি ইউনিভার্সিটি রয়েছে, আমেরিকায় ৩,৬৫০ টি ইউনিভার্সিটি রয়েছে ৩০,১০,০০,০০০ মানুষের জন্য আর ভারতে মাত্র ৫৬৩ টি ইউনিভার্সিটি রয়েছে ১২০ কোটি মানুষের জন্য, যেখানে বাংলাদেশে প্রায় ৮৭ টা ইউনিভার্সিটি রয়েছে ১৫ কোটি মানুষের জন্য। প্রত্যেক বছর ভারতে ৩০ লক্ষ লোক গ্রাজুয়েট হয় জার মধ্যে মাত্র ১৫% লোক কোন blue-chip company তে কাজ করার যোগ্যতা রাখে।

ইন্ডিয়ার বাস্তবতা নিয়ে আমার পূর্বের পোস্ট গুলো-
http://blog.bdnews24.com/alihusainkaisar/82880
http://blog.bdnews24.com/alihusainkaisar/79714
http://blog.bdnews24.com/alihusainkaisar/80000