এমন জানলে মন্ত্রীই হইতাম না

ধোঁকা ধোঁকা ধোঁকা। আমার সঙ্গে বিরাট ধাপ্পাবাজি হয়েছে। আমাকে ধোঁকা দেয়া হয়েছে। আমার মতো হানড্রেড পারসেন্ট অনেস্ট লোককে যেভাবে হেনস্থা করা হচ্ছে, তা দুিনয়ার ইতিহাসে বিরল ঘটনা। যাদের সেবা করার জন্য আমি মন্ত্রী হয়েছিলাম, সেই সেবাধর্ম আমি অতি ঈমানদারের মতো বিশ্বস্ততার সঙ্গে পালন করেছি। আমি বেঈমানি করি নাই। আমি ব্যবসা করেছি ব্যবসাদারের মতো। মন্ত্রিত্বও করেছি… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

হঠাৎ রাজার খামখেয়ালি

রাজা হওয়ার তার কথাই ছিল না। খালেবিলে দৌড়ে ছুটে মারপিট করে কেটেছে তার শৈশব। ডাণ্ডা-ডাংগুলি খেলেই দিন পার। পড়ালেখায় তেমন মন দিতেই পারেনি। যৌবনে পাণ্ডার দুরন্তপনায় খুব নামডাক। তারপর…। তারপর কী আর হবে। কেউ তার কাছে বড় কিছু আশাও করেনি। কিন্তু পাবলিকের পাগলামি বলে কথা। তারা চাইলে পাড়ার পাগলার মাথায়ও পরিয়ে দিতে পারে রাজার পাগড়ি।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

নেপালে প্রচণ্ডকে প্রচণ্ড থাপ্পড়

নেপালে মাওবাদী বিদ্রোহীদের সাবেক নেতা পুষ্পকমল দহল প্রচণ্ডকে চড় মেরেছেন তার এক সময়ের সমর্থক পাদম কুনওয়ার। ধর্মীয় উত্সব দিওয়ালি উপলক্ষে দেশটির রাজধানী কাঠমান্ডুতে গত শুক্রবার রাতে আয়োজিত এক চা-চক্রে প্রচণ্ডের ওপর ওই হামলা হয়। এ সময় তার চশমা ভেঙে যায়। পুলিশের মুখপাত্র কেশব অধিকারী বলেন, হামলাকারী যুবক কুনওয়ারকে মাওবাদী নেতারা মারধর করেছেন। আহত অবস্থায় তাকে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

মার শালারে… ধর শালারে…

কলাম লেখার ভাষা পাল্টে ফেলতে হবে দেখছি। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে তো! ক্ষমা চেয়েই বলছি—আগের সেই উতুপুতু রাবীন্দ্রিক ভাষায় আর কলাম লিখলে চলবে না। প্রমিত ভাষা বাদ। ভদ্র ভাষা বাদ। এখন জোরালো মাস্তানি ভাষার দরকার। লেখার ভাষায় মাস্তানি দম থাকা দরকার। গালি দিতে হবে কলামে। হারামজাদা-টারামজাদা মার্কা ভাষার প্রয়োগ করতেই হবে। কবি রফিক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বন্যা মির্জা : কাজের মেয়ে থেকে শিক্ষামন্ত্রী!!!

প্রবীণ চিত্রনির্মাতা দেলোয়ার জাহান হেডমাস্টার নামে একটা ছবি বানাচ্ছেন। বেশ লোভনীয় উপভোগ্য ছবি হবে আশা করা যায়। খবরের কাগজে পড়লাম এতে প্রিয় অভিনেত্রী বন্যা মিরজা ওই ছবিতে হেডমাস্টার আলমগীরের বাসার কাজের মেয়ে চরিত্রে অভিনয় করছেন। আনন্দের বিষয় এই কাজের মেয়েটি পরবর্তীকালে দেশের শিক্ষামন্ত্রী হবেন। ব্যাপারটি জেনে চমকিত হয়েছি আমিও। আশঙ্কিত হয়েছি এই ভেবে যে, ছবিটাতে… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

স্যার, আমি তো পিওনের আন্ডারে চাকরি করি না

এক ক্লিকবাজ এমডির নিচে চাকরি করতে গিয়ে ডিএমডি খুবই পেরেশান। এক সকালে অফিসে বসতে না বসতেই বড়কর্তার পিওন এসে ডিএমডিকে জানাল—সালাম দিয়েছেন বড় সাহেব। ডিএমডি যথারীতি ছুটলেন। আসসালামু আলাইকুম। স্যার কি আমাকে ডেকেছেন? বড়কর্তা চশমার ফাঁক দিয়ে সরু করে তাকালেন। মেঝকর্তাকে দেখলেন। তারপর চুপচাপ। কিছু বলছেন না। নিজের কাজ নিয়ে ব্যস্ত। বসতেও বললেন না ডিএমডিকে।… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার ১০

রাবিশ, টোটালি রাবিশ

রাবিশ, টোটালি রাবিশ। রাবিশ একটা অর্থ মন্ত্রণালয়। টোটালি রাবিশ এই মিনিস্ট্রি। টোটালি অথর্ব, অকর্মণ্য, অকার্যকর এই মন্ত্রকের শীর্ষ কর্তা। এখন দেশে অর্থনীতি মানেই লুটনীতি। উপুড় করে দে মা, লুটেপুটে খাই। অর্থমন্ত্রী এবং তার মন্ত্রণালয়ের তরফ থেকে সব সেক্টরকে অলরেডি উপুড় করে দেয়া হয়েছে। সারা দেশটাকে লুটের মাল বানিয়ে উপুড় করে দিয়েছেন মা, সোনার বাংলার সূর্যসন্তানেরা… Read more »

ভোলার মিয়া সব ভুলে যায়

বিশ্বব্যাংকের করা দুর্নীতির অভিযোগের প্রমাণ না দিলে নাকি পদত্যাগ করবেন না প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। ভারত সফর শেষে তিনি খুব বড়গলায় কথাগুলো বললেন। কমিশনবাজি-লুটবাজির কারণে দেশ যখন ডুবছে; তারপরও এদের ভণ্ড অহমের শেষ নেই। কোথায় কোচ দিয়ে দুর্নীতির আফ্রিকান মাগুর ধরার কথা; সেখানে মাগুরই এখন কোচ ধাওয়াচ্ছে। নাকে খত ও হাত-পা ধরে অর্থমন্ত্রী বিশ্বব্যাংককে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

চটকানা মন্ত্রীর চড় এবং দুর্নীতির পাঁচ গভর্নর

মহাজোট সরকার ক্ষমতায় আসার পর কয়েক বছর ওবায়দুল কাদেরের কথার কথক নৃত্য আমরা দেখেছি; এবার শুরু হয়েছে তার দুর্নীতিবিরোধী চটকানা-চড়-থাপড়ের ভাঁড়ামি। তিনি দারুণ মুন্সিয়ানা দেখাচ্ছেন। গটগট করে রেলস্টেশনে হাঁটছেন। ছুটছেন। রেলের কালো বেড়ালের পেছনে কোমরে বেল্ট বেঁধে দৌড়ে চলেছেন। মনের সুখে তিনি সবাইকে কথার চাবুক দিয়ে চাবকাচ্ছেন। তার এই দুর্নীতিবিরোধী জেহাদের দৌড় বুঝতে অবশ্য কারও… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

হুমায়ূনের সুয়োরানী দুয়োরানী

সুয়োরানী রাজকোষের সম্পদরাশি সামলাতে ব্যস্ত। আর দুয়োরানী নীরবে-নিভৃতে একান্তে কাঁদছেন। সম্পদের জন্য নয়, তিনি কাঁদছেন অনিরুদ্ধ শোকে। তার বুকের মধ্যিখানে অন্তরের অন্তস্থল যে বিশাল মানুষটার ছবি ছিল, সেই লোকটা নেই—এই অনির্বাণ কষ্ট তিনি কেমন করে সামলাবেন! কেউ ডাকিনীর মন্ত্রমায়ায় পড়ে; হাস্য লাস্য চিত্তচাঞ্চল্যের ঘোরে তার প্রিয়তমা স্ত্রীকে ত্যাগ করলেই কি সব প্রেম মরে যায়? পরিত্যাগ… Read more »