ক্যাটেগরিঃ রাজনীতি

 

দেশে দেখি এখনো অনেক পাব্লিক আছে যারা বুয়েট আন্দোলনকে রুটি হালুয়া-হিজু জামাতির আন্দোলন মনে করে ।তাদের তো বলে বুঝাতে পারব না বুয়েট সিস্টেম কি জিনিস।তাই ভাবলাম ঈশপ দার সাহায্য নিই ।দাদা তো গল্পের মাধ্যমে অনেক জিনিস বুঝিয়ে ছিলেন,তাই আমিও একটা গল্প লিখি । তাদের জন্য আমার এ লেখাটা ।এবং অবশ্যই শেয়ার করতে ভুলবেন না,মনে রাখবেন আপনার একটা শেয়ার বাচিয়ে দিতে পারে অনেক জীবন।

২৬ মার্চ,২০২২ সাল ।দেশের প্রত্যেকটা মিডিয়া তোলপাড়। কারণ গত সপ্তাহে দেশের অন্যতম ব্যয়বহুল পদ্মা সেতু ধসে পড়েছে,সেই সাথে নিহত হয়েছে প্রায় ৪০০ মানুষ আহত হয়েছে আরো কয়েক শত। এ সংক্রান্ত এক তদন্ত কমিটির রিপোর্ট জমা হয়েছে প্রধানমন্ত্রীর দফতরে।রিপোর্টে জানা যায় পদ্মা সেতু নির্মানে সংশ্লিষ্ট প্রধান ইঞ্জিনিয়ার সহ আরো কয়েকজন ইঞ্জিনিয়ার এর গাফলতি এবং অদক্ষতার কথা।রিপোর্ট এ বলা আছে দায়ী ইঞ্জিনিয়াররা বুয়েট থেকে ডিগ্রি প্রাপ্ত হলেও তাদের একাডেমিক রেসাল্ট নিয়ে যথেষ্ট প্রশ্ন আছে।

এরপরে এ বিষয়ে তদন্তের জন্য গঠিত হয় আরেক কমিটি। সবচে ভয়ংকর তথ্য বের হয়ে আসে এ রিপোর্টে ।এতে বলা হয় দায়ী ব্যক্তিগণের একাডেমিক ফলাফল গ্রহণযোগ্য নয়।এ বিষয়ে বিস্তারিত তদন্তের মাধ্যমে আরো জানা যায় দায়ী ব্যক্তিগণ কিছু নির্দিষ্ট বিষয়ে পাস না করা এমনকি পরীক্ষা না দেয়া সত্বেও তাদের উত্তীর্ণ করা হয়েছে।কিছু গুরুত্বপূর্ণ বিষয় যা একজন সিভিল ইঞ্জিনিয়ার হবার জন্য আবশ্যক সে সব বিষয়ে তারা রেজিষ্ট্রেশন করা সত্বেও পরীক্ষা দেন নি।এমন কি সে সকল বিষয় তাদের মার্ক শীট থেকে বাদ দেয়া হয়েছে যেখানে তাদের ফেল দেখনোর কথা।

এরপরে চিরাচরিত নিয়মে গঠিত হয় বুয়েট বিষয়ক তদন্ত কমিটি।সেখান থেকে বের হয় আরো অজানা ভয়ংকর তথ্য।জানা যায় এ ধরণের অনিয়ম বুয়েটে চলে আসছে ২০১২ সাল থেকে । তদকালীন ভিসি প্রফেসর ভদর ভদর ইসলাম এর সূচনা করেন।এর বিরুদ্ধে জোরালো আন্দোলন হলেও তদকালীন শিক্ষামন্ত্রী বিব্রত হন এবগ ভিসির সাথে হাত মিলিয়ে রবার্ট ক্লাইভীয় কায়দায় এ আন্দোলন দমন করেন ।

এখন প্রশ্ন এত মানুষ নিহত আর আহত হল এবং সেই সাথে এত সম্পদের অপচয় হল। এর দায় ভার কে নিবে?সরকার,বুয়েট নাকি প্রফেসর ভদর ভদর ইসলাম ?

উপদেশঃ ভাবিয়া করিও,করিয়া ভাবিও না এবং সব আন্দোলন রুটি-হালুয়া আর হিজু-জামাতিদের দ্বারা হয় না।

Disclaimer: প্রতিটি লাইন কাল্পনিক।বাস্তবে কেউ মিল খুজতে চাইলে খুজতে পারেন তাতে লেখককে দায়ী করা যাবে না।