ক্যাটেগরিঃ ফিচার পোস্ট আর্কাইভ, স্বাস্থ্য

আমাদের দেশ বাংলাদেশ। যে দেশ উন্নত বিশ্বের উন্নয়নশীল দেশ হিসেবে খ্যাতি লাভ করছে। কিন্তু আমাদের দেশের কতিপয় মহল এই দেশকে উন্নত দেশ হিসেবে মর্যাদা লাভের অন্তরায় হয়ে প্রকাশ্যে-অপ্রকাশ্যে দুর্নীতি করে যাচ্ছে। তাহলে দেশ কি উন্নত বিশ্বের সারিতে দাঁড়াতে পারবে ? দেশের সামগ্রিক অবস্থা প্রায় সবাই কিছু না কিছু অবগত আছেন। প্রশাসন অনেক কিছুই জানেন ! কিন্তু তারা কি তাদের কর্তব্য সঠিক ভাবে পালন করছেন ? আমরা কি আমাদের ন্যায্য অধিকার পাচ্ছি ?

মানুষের মৌলিক অধিকারের অন্যতম হলো চিকিৎসা। এই চিকিৎসা খাতের ঔষধ শিল্পের দুর্নীতিও আজ আমরা দেখতে পাচ্ছি। যেমন আমাদের দেশের অত্যান্ত জনপ্রিয় ও শীর্ষস্থানীয় একটি প্রতিষ্ঠান নাভানা ফার্মাসিউটিক্যাল্‌স লিমিটেড। এই প্রতিষ্ঠানের একটি বিশেষ Capsule প্রডাক্ট যার নাম – Nortin 10mg ও Nortin 25mg চিকিৎসা খাতে বিশেষ অবদান রাখছে। কিন্তু নাভানা ফার্মাসিউটিক্যাল্‌স এই Nortin 10mg ও Nortin 25mg বিক্রয় মূল্য নিয়ে মহা প্রতারনা করছে। Nortin 10mg ক্যাপসুলের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি পিস পঁয়ষট্টি (০.৬৫) পয়সা এবং Nortin 25mg ক্যাপসুলের সর্বোচ্চ খুচরা মূল্য প্রতি পিস পঁচাশি (০.৮৫) পয়সা। গত দেড় বছর যাবৎ এই ক্যাপসুল Invoice ব্যতীত সমগ্র দেশে তারা চুরি করে প্রত্যেকটি ফার্মেসীতে Nortin 10mg পঁয়ষট্টি (০.৬৫) পয়সার পরিবর্তে প্রতি ক্যাপসুল দুই (০২) টাকা দরে এবং Nortin 25mg পঁচাশি (০.৮৫) পয়সার পরিবর্তে প্রতি ক্যাপসুল তিন (০৩) টাকা দরে নির্বিঘ্নে বিক্রয় করে যাচ্ছে। এমতাবস্থায় ঔষধ ব্যবসায়ীরা প্রতিবাদ করা স্বত্ত্বেও তারা কোন কর্ণপাত করে না। যদি Invoice দিয়ে ঔষধ বিক্রয় করতো তাহলে সরকার শতকরা ১৭% ভ্যাট থেকে বঞ্চিত হতো না।

আনুমানিক ভাবে বলা যায় যে, এই ঔষধ যদি প্রতিদিন এক (০১) কোটি টাকার বিক্রয় হয় তাহলে সরকার সতের (১৭) লক্ষ টাকা থেকে বঞ্চিত হচ্ছে। আর এর পরিমাণ যদি প্রতিদিন দশ (১০) কোটি টাকার বিক্রয় হয় তাহলে সরকার পঁচাশি (৮৫) লক্ষ টাকা থেকে বঞ্চিত হচ্ছে। নাভানা ফার্মাসিউটিক্যাল্‌স লিমিটেড এর এই মহা চুরি দেখার কি কেউ নেই ? সকল প্রশাসনের দৃষ্টি দেড় বছর যাবৎ কি অন্ধ হয়ে আছে? আমি সকল সাংবাদিকদের দৃষ্টি আকর্ষন করছি এই বিষয়টি তারা যেন প্রচার মাধ্যমে যথাযথ প্রচার করেন যার ফলে জনগণের এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়। প্রশাসনের কাছে আমার একটি প্রশ্ন এভাবে চুরি করে সরকারের ভ্যাট ফাঁকি দিয়ে আর কত দিন Invoice ব্যতিত Over Rated ভাবে ঔষধ বিক্রয় চলবে?

***
ফিচার ছবি: www.navanapharma.com সাইট থেকে সংগৃহিত