অতি মুনাফাখোর ব্যবসায়ীরা মানুষ নয়

রমজান আসলে বাংলাদেশের মুসলিম ব্যবসায়ীরা মাথায় টুপি ঠিকই লাগায়, তবে মালের দাম পাহাড় পরিমাণ বাড়িয়ে দেয়। সারা বছর যা লাভ করে না, এই রোজার এক মাসে ঠিক তার চেয়ে বেশি মুনাফা করতে তারা মরিয়া হয়ে ওঠে। আর এতে করে গরীবেরা উচ্চমূল্যে খাবার কিনতে পারে না। তারা ইফতার, সাহরীতে পরান ভরে খেতে পারে না। অথচ অন্যান্য… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সমস্যার যুক্তি, আইন ও নৈতিকতা প্রসূত সমাধান

যুক্তি, আইন ও নৈতিকতার মধ্যে বিস্তর পার্থক্য রয়েছে। এগুলোর কোনো একটির মধ্য দিয়ে নয়, বরং এই তিনটিরই মধ্য দিয়ে যদি কোনো সমস্যার সমাধান বের করা হয় তবে সেটাই হবে উত্তম সমাধান। যুক্তি অনেক সময় নৈতিকতা বিবর্জিত হতে পারে। যেমন: আমার টাকার প্রয়োজন তাই আমি অপরের টাকা নিয়েছি, এটা হলো যুক্তি। আবার এই কাজটা সম্পূর্ণ নৈতিকতা… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

ইসলাম কি শুধু না-বোধক শব্দই উচ্চারণ করে?

ইসলাম মানব জীবনের সবদিকে শুধু নিষেধাজ্ঞা আরোপিত করে বলে অনেকে অভিযোগ করেন। অনেকে বলেন, এটা করা যাবে না, ওটা করা যাবে না। ইসলাম শুধু ‘না’, ‘না’ আর ‘না’ বলে। আসলেই কি তাই? ইসলাম কি শুধু না-বোধক শব্দই উচ্চারণ করে? মোটেই না। ইসলাম হ্যাঁ-বাচক, সব কিছুকেই ইসলাম ‘হ্যাঁ’ বলে। ইসলামে গান গাওয়া যাবে, গান শোনা যাবে,… Read more »

ভালো ব্যবহারেরও কি সীমা আছে?

কেউ খারাপ ব্যবহার করলে তার সাথে ঠিক ততোটুকু খারাপ ব্যবহার করাই এক ধরণের ভালো ব্যবহার। আপনি বলতে পারেন যে, কেউ খারাপ ব্যবহার করলেও আপনি তার সাথে খারাপ ব্যবহার করবেন না। ভালো কথা। ফরাসী দার্শনিক মন্টেষ্কু বলেছেন, সবকিছুর একটা সীমা থাকা দরকার, এমনকি মহৎ গুণেরও। কথাটা কতোটুকু যৌক্তিক? বলতে পারেন যে, মহৎ গুণের কোনো সীমা থাকা… Read more »