ক্যাটেগরিঃ পাঠাগার

 

প্রিয় বন্ধুরা, শুভেচ্ছা নিন।

আশা করি আপনারা সবাই ভালো আছেন।সপ্তর্ষি পরিবার আপনাদের ভালো থাকা কামনা করে।

সাহিত্য সাময়িকি সপ্তর্ষি সাহিত্যবোদ্ধা থেকে শুরু করে লেখক সংগঠক কবি সাহিত্যিক গল্পকার সহ সকল সংস্কৃতি প্রেমীর মন জয় করেছে।সপ্তর্ষি প্রথম সংখ্যা দেখে কবি হেলাল হাফিজ বললেন সবাই আমাকে বলে আমি নাকি আল্প লেখে গল্প হয়েছি।আসলে কথা টি সপ্তর্ষির বেলায় সুন্দর মানায়।বন্ধুরা আপনাদের সকলের অংশ গ্রহনে আমরা সপ্তর্ষির মত সাহিত্য সাময়িকী করতে পেরেছি।আশা করি আপনারা আমাদের প্রেরণার উৎস হয়ে থাকবেন।বন্ধুরা সপ্তর্ষি ২য় সংখ্যার জন্য আপনাদের সেরা লেখা টি আজই পাঠিয়ে দিন।লেখা প্রকাশ হলে সৌজন্য সংখ্যা পাবেন।লেখা পাঠনোর সময় লেখকের পূর্ণ নাম ঠিকানা অবশ্যই উল্লেখ করবেন মোবাইল নাম্বার সহ।লেখা প্রকাশ হলে আমরা যাতে লেখক-কে সৌজন্য সংখ্যা এবং প্রকাশের খবর জানাতে পারি।

কবিতা – কবিতা বিষটিতে যে কোন একজন লেখকের মানসম্পন্ন বিবেচিত হলে সর্বোচ্চ দুটো কবিতা ছাপা হবে। আমরা লেখকের সংখ্যাধিক্যের চাইতে লেখার গুনগত মানে বিশ্বাসী। তাই দুটো করে লেখা ছাপা হবার সম্ভাবনা বেশী। তাই কবিতা ক্যাটেগরীতে যারা লেখা পাঠাবেন তারা সর্বনিম্ন তিনটি কবিতা পাঠাবেন। তা থেকে বাছাই এর পরে দুটো কবিতা ছাপা হবে।

* গল্প – এই বিভাগে একটি গল্প পাঠানো যাবে।

* বই আলোচনা, বই পরিচিতি, সমালোচনা – এই বিভাগটিতে এই সংখ্যায় আমরা অনেক বেশি গুরুত্ব দিতে চাই কেননা এই সংখ্যাটি বই মেলার পরবর্তীতে প্রথম প্রকাশ।

* অনুবাদ সাহিত্য- সপ্তর্ষির প্রায় প্রতিটি সংখ্যাতেই সমকালীন এবং চিরায়ত আর্ন্তজাতিক সাহিত্য চর্চার সাথে পাঠকদের পরিচিত করাবার লক্ষ্যে অনুবাদ সাহিত্য (গল্প, কবিতা) ছাপা হবে। এই দিকটিতে বিশেষ গুরুত্ব প্রদানে ব্লগারদের বলা হচ্ছে।

* ভ্রমন এবং সমসাময়িক বিষয়াবলীর প্রবন্ধ : এই বিভাগটিতে আশা করি ব্লগাররা তাদের ভ্রমন বিষয়ক লেখা এবং ঐতিহাসিক স্থান বিষয়ক লেখা পাঠাতে পারেন।

এ সকল বিভাগ ছাড়াও সাহিত্য জগতের একজন বিশিষ্ট ব্যক্তির সাক্ষাৎকার, তার শিল্প ভাবনা এই সংখ্যায় থাকবে। আর দেরি কেন ? এক্ষুনি পাঠিয়ে দিন আপনার লেখাটি। আবারো মনে করিয়ে দেই – soptorshi2012@gmail.com .

আশা করব, সবাই খুব বেশি বৈচিত্র্যপূর্ণ লেখা পাঠাবেন। আমরা নবীনদের সৃজনশীলতায় সম্পূর্ণ আস্থা রাখি। একই সাথে পত্রিকাটি হয়ে উঠবে দেশসেরা লেখক কবি এবং নবীনদের লেখার মিলনস্থল। সবাইকে শুভেচ্ছা।

সপ্তর্ষি সাথে যারা আছেন।যারা সপ্তর্ষি কে এগিয়ে নিয়ে যাবেন।
উপদেষ্টা মন্ডলী।
ড.আশরাফ সিদ্দিকী
ড.রওশন আরা
নাছির আহম্মেদ কাবুল
কে এম আবদুল মোমিন
জে এম আজাদ
বেলায়েত হোসেন নান্টু

সম্পাদক/প্রকাশক
জমির উদ্দীন মিলন

নির্বাহি সম্পাদক
সুলতানা রুবি

যুগ্ম সম্পাদক
শামীম আরা

সম্পাদক মন্ডলি
অনিরুদ্ধ আনজির

অনলাইন ব্যবস্থাপনা সম্পদক
হরাধন শর্মা বিকাল