ক্যাটেগরিঃ আন্তর্জাতিক

 

syria2
Please dad, don’t cry! ‪#‎Syria‬ ‪#‎Refugee‬
Syrian refugee on the way to an unknown destiny in inhuman Europe, humiliated up to the point of crying in front of his child, what kind of world can lead a father to this point?

আর কেঁদো না বাবা, সব ঠিক হয়ে যাবে, হয়তো আমাদের দোষ আমরা মুসলিম দেশ সিরিয়ায় জন্ম নিয়েছি। তুমি চিন্তা করো না বাবা, সব ঠিক হয়ে যাবে। আজ বাড়ী ছাড়া হয়েছি, খাদ্যের এক এক দানার জন্য আজ আমরা হয়তো মুখ চেয়ে আছি, তিন দিন থেকে কিছু নি তা কি হয়েছে, সামনে হয়তো সামনে আমাদের ভালো দিন অপেক্ষা করছে।

তুমি আর কেদো না বাবা জানো তো যে প্রতিদিন ফ্রান্স,রাশিয়া,আমেরিকার বোমা বর্ষনে শত শত সিরিয় শিশু হত্যা করা হচ্ছে আমাদের সিরিয়ায় অথচ আমরা শিশুরা জানিনা কি অপরাধ করলাম আমাদের জন্য কেউ সুহানুভূতি দেখায় না, কেউ সোস্যাল মিডিয়ায় আমাদের উপর করা অত্যাচারের প্রতিবাদ করে না, কেউ নিজের প্রোফাইলে আমাদের ছবি লাগায় না কিন্তু অপর দেশে কেউ মারা গেলে মানুষ সব ঠিকি তাদের প্রতি সোহানুভুতি দেখায়, প্রোফাইল পিকচার লাগায়, আমি বুঝি না বাবা আমরা মুসলিম শিশুরা কি অপরাধ করেছি।

বাবা আমি জানি তুমি আমার মলিন চেহরা দিকে কাঁদছো, কিন্তু আমি ঠিক আছি বাবা তুমি আর কেঁদো না। জানো বাবা আমরা এমনই হতভাগা যে একপক্ষ আমাদের শান্তির ধর্ম ইসলামের অপব্যাখ্যা করে আইএসআইএস হয়ে আমাদের মারছে জানো বাবা তাদের সাহায্য কিন্তু তারাই করছে যারা আজ উপর থেকে আমাদের উপর বোমা বর্ষন করছে, মানুষ সব বুঝে বাবা কিন্তু কেন জানি সত্য বলতে পাচ্ছে না, সবাই জানে যে জঙ্গি আইএস আর পশ্চিমা বিশ্ব এক মায়ের সন্তান মুদ্রার এপিঠ-ওপিঠ তারা উভয়েই সিরিয়ায় প্রতিদিন হাজার হাজার শিশুকে মারছে, পঙ্গু করছে কিন্তু কেন জানি কেউ এর প্রতিবাদ করে না, আমাদের উপর করা অত্যাচারের খবর খবরেও আসে না আর, কিন্তু যারা আমাদের মারছে তাদের দেশে কেউ মরলে পুরো বিশ্ব সমাবেদনা জানায়, আচ্ছা বাবা তাদের দেশে মানুষ মরলে মানবতার প্রতি আঘাত হয় তাহলে আমাদের মত শিশুদের উপর যখন হামলা হয়, অনেকে যখন মারা যায় তখন কেন এটা মানবতার প্রতি আঘাত বলে প্রচার করা হয়।

হয়তো এখন পর্যন্ত সিরিয়ায় আমাদের বাড়ি মাটির সাথে মিটিয়ে দিয়েছে ওরা। আমরা আজ এই সীমান্তে তো কাল ও সীমান্তে যাবো, একটু যায়গাও দিচ্ছে না তারা যে মাথা বুজে একটু বিশ্রাম করি। কাধে করে আর কতো ঘুরবে বাবা, জানি তোমারও ঘাড় ব্যাথা করে। উফফ কত শীত পড়ছে, আবার বৃষ্টিও, কাপড়ও যে আনিনি বাবা?

যাক কেউ না জানলেও, কেউ যেনেও না জানার ভান করলেও আল্লাহতো ভালোই জানেন তাই না বাবা? চিন্তা করো না আমাদের উপর করা অত্যাচারের বিচার একদিন আমাদের রব নিষ্চয় করবেন তুমি  আর কেঁদো না না বাবা…