ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

ইদানিং ফেইসবুক খুললেই দেখা যায় বিভিন্ন ধরনের স্প্যাম পোষ্ট। পোষ্টগুলো যথারীতি হাস্যকর। পোষ্টগুলোর ভাষা অনেকটা এই ধরনের –

“আজ আমি সর্বপ্রথম ফেইসবুক থেকে ৫০০ টাকা ইনকাম করলাম। সবাই বলে ফেইসবুক থেকে ইনকাম করা যায়। আজকে আমি আয় করতে পারলাম!!!! এই মাত্র আমি মোবাইল রিচার্জ পেলাম। মাত্র ৮-১০ মিনিটেঈ। বিশ্বাস না হয়, নিজেই ৫০০ টাকা পেয়ে দেখুন.. এখানে যান ”

Screenshot_3

কেন এই স্প্যামিং পোষ্ট? তারা কেন স্প্যামিং পোষ্ট করে তার অনেক কারণ থাকতে পারে। আমি ব্যাক্তিগতভাবে কয়েকজনের সাথে কথা বলেছিলাম। তাদের মতামত অনুসার যে কয়েকটি কারণ খুঁজে পেয়েছি তা আপনাদের সামনে তুলে ধরলাম।

১. অধিকাংশ ব্যাক্তি না জেনেই এই ধরনের পোষ্ট শেয়ার করে । প্রথমে না জেনে এই সব ভুয়া সাইটে ভিজিট করে । ভিজিট করার পর তাদেরকে দিয়ে ৩/৪ টা পেইজে লাইক দেওয়ানো হয়। যখনই পেমেন্ট অপশনে ক্লিক করেন তিনি উনাকে বলা হয় নিচের স্ট্যাটাসটি ৫/১০ টি গ্রুপে শেয়ার করুন শেয়ার করে লিংকটি এখানে দিন । তাহলেই পেমেন্ট পেয়ে যাবেন। সেই টাকার লোভে স্প্যামিং করেন ।

২. এই ধরনের সাইটের মালিকরা আরও একটু এগিয়ে। ভিজিটরকে দিয়ে তো পেইজের লাইক দেওয়াই এবং ভিজিটরের অগোচরে তার অ্যাকাউন্টে একটি অ্যাপস প্রবেশ করিয়ে দেয়। যা দিয়ে বিভিন্ন গ্রুপ, চ্যাট এ অটোমেটিক নির্ধারিত মেসেজটি পাবলিশড হয়ে যায়।

বাস্তবিকই এই ধরনের কোন সাইটই টাকা দেয় না। টাকা আয় কি এত সোজা? টাকা আয় করতে গেলে পরিশ্রমের প্রয়োজন হয়্। আর যদি আসলেই টাকা দিত তবে তিনি স্প্যামিং করার সুযোগ পেতেন না। টাকা আয় নিয়েই ব্যস্ত থাকতেন। আর আমিও এখানে লিখতাম না । ফেইসবুকে ৭/৮ মিনিটে ৫০০ টাকা আয় করে কোটিপতি হতাম ১ সপ্তাহে । এই সব সাইটে প্রবেশের মাধ্যমে আপনার মুল্যবান ফেইসবুক অ্যাকাউন্টটি চিরতরে হারাতে পারেন। তাই আজই সতর্ক হোন। এই ধরনের সাইটগুলো মূলত হ্যাকারদের পেতে রাখা ফাঁদ।

এবার আসি অনলাইনে আয় নিয়ে। হ্যা, এটি সত্যি ফেইসবুকের মাধ্যমে আয় করা সম্ভব। কিন্তু পদ্ধতিটা ঠিক এতটা সোজা নয়। আপনি ভাল করে লক্ষ্য করলে দেখবেন আপনার লাইক করা পেইজের মধ্যে অনেকেই ফেইসবুকের মাধ্যমে বিভিন্ন প্রোডাক্ট বিক্রয় করছে। কেউ অ্যাফিলিয়েটিং করছে। কেউ তার ওয়েবসাইটে ভিজিটর বাড়াচ্ছে। আবার কেউ বা ফেইসবুকে লাইক বাড়াচ্ছে। ফেইসবুকে আয় করতে হলে আপনাকে আগে জানতে হবে কী কী উপায়ে আয় করা যায়। ফেইসবুকে যা করা যায় তা হচ্ছে মার্কেটিং। অনলাইনে আয় করতে হলে পরিশ্রম করতে হবে, জানতে হবে শিখতে হবে । অনলাইনে আয় সম্পর্কে জানতে পড়ুন : অনলাইনে আয়ের ২৫ টি পদ্ধতি।