তালাবন্দী ঘরে আর কত?

‘পুরা ব্যাপারটাই নাশকতা’-ইহা দিবালোকের মত পরিষ্কার। তারপরেও কি নাশকতা খুঁজবেন আপনেরা জানতে পারি? সেই অধিকার কি আছে আমার জানার? জানি আমার মত আবাল শূদ্রদের নিকট আপনাদের জবাবদিহিতার কোন বালাই নেই। এ পর্যন্ত প্রায় ৯০ টি কারখানায় আগুন লেগেছে; নাশ হয়েছে হাজার খানেক জীবন। তারপরও আমাদের মহান সরকার নাশকতা খুঁজে বেড়ান। নব্বইয়ে মিরপুরের সারেকা গার্মেন্টস থেকে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

সাম্রাজ্যবাদের ইচ্ছা পূরণ করতে আসুন আমরা একে অপরকে ‘ইসলামি জঙ্গি’ ডাকি…

পৃথিবীর সকল জঙ্গিবাদ থেকে পৃথক রূপ, স্বাদ, গন্ধ নিয়ে ” ইসলামী জঙ্গি” শব্দটা আসমান থেকে নাজিল হয় নাই। এই ওহী নাজিল হয়েছে পশ্চিম পাড়া থেকে। সাম্রাজ্যবাদের ছাতার আড়ালে সন্ত্রাসবাদ সমানে চলতাছে আর আমরা ঐ ওহির মতলব না বুঝি য়ায় তা অন্ধভাবে প্রচার করে যাইতেছি। এতে নিজেদের পায়ে নিজেরা কুড়াল যেমন মারছি তেমনি তাতে করে সাম্রাজ্যবাদীদের… Read more »

একটি কামতাড়িত শহুরে প্রজন্মের উত্থান এবং সমসাময়িক পশ্চিমা পপ সঙ্গীত

তুমি আমাকে ভাষা শিক্ষা দিয়েছো এবং এতে আমার যে লাভটি হয়েছে তা হলো, আমি এখন জানি কীভাবে তোমাকে অভিশাপ দিতে হয়। – দ্য টেম্পেস্ট, ১৬১১ ঔপনিবেশিক বেনিয়ারা চলে গেছে বটে, কিন্তু উত্তর-উপনিবেশী বাঙালি মনে বুপণ করে গেছে তাদের ভাষা ও সংস্কৃতির বীজ। সেই বীজ থেকে আজ চারা গজিয়েছে; আর সেই চারাকে প্রাশ্চাত্য আকার দিয়ে এক… Read more »

সময়ের সন্তান ড. ইউনূস এবং প্রথম আলো-সুশীল সমাজের ধাত্রি ভূমিকা…

বাংলাদেশ এনজিও ব্যবসায় (NGOism) চালু হবার গোঁড়া হাতড়ালে আমরা দেখব সামাজিক কাজের প্রতিশ্রুতি দিয়ে এর যাত্রা শুরু। কিন্তু পরবর্তীতে দেখা গেল অধিকাংশ এনজিও ঋণ ব্যবসাকে তাদের প্রধান কার্যক্রমে পরিণত করছে। ক্ষুদ্রঋণ প্রদানের মাধ্যমে দারিদ্র্য বিমোচন করার বিপ্লব শুরু হল চারিদিকে। আর এই বিপ্লবের যিনি স্বপ্নদ্রষ্টা তিনি আমাদের ড. মুহাম্মদ ইউনূস। ইউজারি ক্যপিটালের সাথে উন্নয়নের সম্পর্ক… Read more »

অস্তিত্ববাদী দর্শন এবং আমার অস্তিত্বঃ কয়েকটি গোলমাল

অস্তিত্ববাদীদের মত আমিও আমার অস্তিত্ব নিয়ে ভাবি। বিপন্ন ব্যক্তি-মানুষের জীবনে কান্টের দর্শন আর হেগেলের দ্বান্দ্বিক মতবাদ সবকিছুই যেমন অর্থহীন হয়ে যায় তেমনি আমার ব্যক্তি জীবনে অস্তিত্ববাদী মূল বক্তব্য খুব বেশী খাটছে না। কিয়ার্কেগার্দ বলেছিলেন ব্যক্তির সিদ্ধান্ত দ্বারা নাকি ঘটনাবলীর গতি-প্রকৃতি নিয়ন্ত্রিত হয়। আবার নীতশে ব্যক্তি বিশেষের ইচ্ছা, উদ্দেশ্য, আশা, সিদ্ধান্ত কেই পরম সত্য বলে মনে… Read more »

রবীন্দ্রনাথের গান্ধীবাদী উপন্যাস- গিয়োর্গ লুকাচ

ভাষান্তরঃ নাজমুল আরেফিন ফিডেল পূর্বাভাস জন স্টুয়ার্ট মিলের প্রস্তাব ছিল ইংরেজ শাসন না থাকলে ভারতমুল্লুক সভ্য হতনা। “জঙ্গল বুক” খ্যাত রুডিয়ার্ড কিপ্লিংও ভাবতেন ইংরেজরা চলে গেলে ভারত খণ্ড-বিখন্ড হয়ে যাবে। আরেক প্রথিতযশা জোসেফ কনরাডও বলেছিলেন, সামাজ্যবাদ জিনিসটা যতই খারাপ হোক অসভ্যদের এইতো নিয়তি। এমনকি মহাত্মা কার্ল মার্ক্সও ১৮৫১ সালে ফরাসি চাষিদের প্রসঙ্গে বলেছিলেন-ওরা নিজেদের কথা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার