ল্যাঞ্জা বিষয়ক কথকতা

ইদানীং বাংলা ভাষায় একটা খুব “অসুন্দর কিন্তু কঠিন সত্য” ধরনের কথা চালু করেছে ব্লগার বিচ্ছুরা। সেটি হলো এইঃ যতই ঢেকেঢুকে রাখা হোকনা কেন, ল্যাঞ্জা লুকোনো যায় না। কথাটা আসলেই সত্য। মনে করুন, আপনি আমাদের স্বাধীনতা যুদ্ধের বিরোধী, কারন, আপনি মনে করেন স্বাধীনতা আসলে ওই হিন্দু ইন্ডিয়ার ষড়যন্ত্রের ফসল। অবধারিতভাবে আপনি সাম্প্রদায়িকও বটে, কারন এইটি ছাড়া… Read more »

ফ্রাঙ্কেনষ্টাইনের দানব জন্ম দেয়া যায়, ধ্বংস করা যায়না

সেই কবে থেকে ফ্রাঙ্কেনষ্টাইনের গল্প শুনি। আমরা সবাই গল্পটি জানি। তবুও আরেকবার বলতে মন চাইলো। ফ্রাঙ্কেনষ্টাইন নাকি এক দানবের জন্ম দিয়েছিলেন যার ক্ষমতা ছিল প্রায় অসীমের কাছাকাছি। এই দানব একে একে খুন করে তার সৃষ্টিকর্তার ভাইকে, প্রেয়সীকে, এবং প্রিয়তম বন্ধুকে। এতসব ঘটনার কার্যকারণে মৃত্যু বরন করেন ফ্রাঙ্কেনষ্টাইনের পিতা, এবং দানবের খুনের দায়ে মৃত্যুদন্ড মেনে নিতে… Read more »

আপনার জন্য কেন পুড়বো আমরা, ম্যাডাম?

আমি সচরাচর আওয়ামী লীগের সমালোচনা করে থাকি। আমার অনেক আওয়ামী বন্ধুরা এ কারনে আমাকে জামাতের সাথেও বসিয়ে দেয়। আমি আরো ক্ষিপ্ত হই, এবং ওদের সাথে তর্ক করি আওয়ামী লীগের ক্রেডিবিলিটি নিয়ে। কিন্তু আজ আমি সত্যিই ক্ষিপ্ত, ক্ষুব্ধ। পেট্রোল বোমা মেরে আজো ৭ জনকে খুন করা হয়েছে কুমিল্লায়। একজন ভ্যান চালক মারা গেছেন লক্ষ্মীপুরে। কী বলা… Read more »

বার-বি-কিউ তন্ত্রঃ প্রানী এবং মানুষ

রাজনীতি রম্য বার-বি-কিউ তন্ত্রঃ প্রানী এবং মানুষ লিখিতে বা মতামত দিতে বড়ই শঙ্কা বোধ হয়। প্রবাসে বাস করি; দেশ নিয়া কথা বলিবার অধিকার আমাদের নাই। এই ধারনাটি বর্তমানে সর্বজন শ্রদ্ধেয় অধ্যাপক জাফর ইকবালও ধারন করেন। বিষয়টি এই রকম বোধ হইতেছে যে, যাঁহারা বাংলাদেশে বসবাস করেন তাঁহারা ভারত বা মার্কিন দেশের পররাষ্ট্রনীতি নিয়া কথা বলিতে পারিবেননা।… Read more »

আরশ তত্ত্ব এবং রাজনৈতিক রুচি বিকার

বাংলাদেশের সমাজ এবং রাজ ও রাষ্ট্রনীতিতে এখন অসুন্দর এবং অসভ্যতার মহোৎসব চলছে বলে আমার ধারনা। এই ধারনাটি বেশ অনেকদিন ধরেই আমার মাথায় জেঁকে বসেছিল; বেরিয়ে আসতে পারছিলনা, কিন্তু সাম্প্রতিক সময়ে দেশে অনেকগুলো নিরীহ মানুষের আগুনে পুড়ে খুন হওয়া এবং সর্বশেষ বিরোধী নেত্রী বেগম খালেদা জিয়ার ছোট ছেলে জনাব আরাফাত রহমান কোকোর অকাল মৃত্যুকে ঘিরে অসুন্দর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি