ক্যাটেগরিঃ রাজনীতি

বাংলাদেশী রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের যুক্তরাষ্ট্রে বৈধতার জন্য আবেদনকারীদের সহযোগিতার আশ্বাস দিয়েছেন কংগ্রেসে প্রভাবশালী সদস্য কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলি। তারেক পরিষদ আন্তর্জাতিক কমিটির চেয়ারম্যান আকতার হোসেন বাদলের নেতৃত্বে একটি প্রতিনিধি দল কংগ্রেসম্যানের সঙ্গে সাক্ষাতকালে তিনি এ আশ্বাস দেন। গত ১২ এপ্রিল ব্রঙ্কের ডিস্ট্রিক্ট অফিসে তার সঙ্গে হৃদ্যতাপূর্ণ পরিবেশে ঘণ্টাব্যাপী বাংলাদেশ পরিস্থিতি ও যুক্তরাষ্ট্রে বসবাসকারী বাংলাদেশীদের সুযোগ সুবিধা নিয়ে কথা হয়।

যুক্তরাষ্ট্র কংগ্রেসে বাংলাদেশ ককাসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কংগ্রেসম্যান জোসেফ ক্রাউলিকে বাংলাদেশের সার্বিক পরিস্থিতি,বিশেষ করে বিএনপির শীর্ষ নেতাদের বিরুদ্ধে একের পর এক মামলা দায়ের, গ্রেফতার-নির্যাতনের তথ্য, সাংবাদিক দম্পতি হত্যা , আমারদেশ পত্রিকা ও একুশে টেলিভিশনসহ বিভিন্ন মিডিয়ার ওপর দমনপীড়ন, অফিস-আদালতে সীমাহীন দুর্নীতির তথ্য অবহিত করেন প্রতিনিধি দল।
জোসেফ ক্রাউলিকে আরও জানানো হয়, বিএনপি সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মিথ্যা মামলা এবাং তত্তাবধায়ক সরকারের দাবিতে বিএনপিসহ বিরোধীদলের আন্দোলন প্রসঙ্গে কংগ্রেসম্যান ক্রাউলি প্রতিনিধি দলকে বলেন- ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনার সঙ্গে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করবেন তিনি। কংগ্রেসম্যান ক্রাউলি বিএনপি নেতা তারেক রহমানের শারীরিক খোঁজখবরও জানতে চান এ সময়।

রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তের এপিএসের গাড়ি থেকে বিপুল অর্থ উদ্ধারের ঘটনায় বিস্ময় প্রকাশ করলেন। ক্রাউলি বলেন, বাংলাদেশের দুর্নীতি যত দ্রুত দূর করা সম্ভব হবে ততই গণতান্ত্রিক প্রতিষ্ঠান সুসংহত হবে।

প্রতিনিধি দল সাম্প্রতিক স্টেট ডিপার্টমেন্টে বাংলাদেশের ৩টি দলকে ( আওয়ামী লীগ,বিএনপি ও জাতীয় পার্টি) সন্ত্রাসের সহযোগী উল্লেখ করে রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের আবেদন ঝুলিয়ে রাখা প্রসঙ্গে দৃষ্টি আকর্ষন করা হলে ক্রাউলি বলেন, এধরণের আশ্রয়দের বিষয়ে তিনি স্টেট ডিপার্মেন্টে সঙ্গে কথা বলবেন। বাংলাদেশী রাজনৈতিক আশ্রয় প্রার্থীদের যুক্তরাষ্ট্রে বৈধতার বিষয়ে সম্ভাব্য সকল ধরণের সহযোগিতার আশ্বাস দেন। এছাড়াও বাংলাদেশের আওয়ামী লীগ,বিএনপি ও জাতীয় পার্টি সন্ত্রাসীদের সহযোগী বলে বিশ্বাস করেন না ক্রাউলি।

প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ছিলেন তারেক পরিষদের সহ-সভাপতি তোফাজ্জল হোসেন এবং যুগ্ম মহাসচিব জসীমউদ্দিন ও হেলালউদ্দিন মজুমদার।

###