ক্যাটেগরিঃ নাগরিক আলাপ

কি হচ্ছে এসব? এসবের জন্যই কি বাংলাদেশ স্বাধীন হয়েছিল! খুব কষ্ট লাগে এসব দেখে ! দুর্নীতি ও সন্ত্রাস এ সারা দেশটা ছেয়ে গেছে ! তার উপর নিত্ত প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি ,যানজট ,ভেজাল খাদ্য দ্রব্য ,লোড শেডিং , রাজনৈতিক অস্থিরতা , প্রাকৃতিক পরিবেশের বিপর্যয় , জনসংখ্যা ইত্যাদি ইত্যাদি দেশটাকে দিন দিন শেষ করে দিচ্ছে !! ভালো কোনও লক্ষণ দেখা যাচ্ছে না !!!

এগুলোর কি কোন সমাধান নেই ! এসব সমস্যা কি কোন দিনও সমাধান হবে না ! যদি সমাধান হয়, তাহলে কিভাবে !!

নানান জন নানান কথা বলে ! কেও বলে এটা ! আবার কেও বলে ওটা !! কেও বলে আমরা উন্নয়নের জোয়ারে ভাসিয়েছি ! আবার কেও বলে আমরা অনুন্নয়নে ডুবে যাচ্ছি ! ! কেও এটা করা উচিত ! কেও বলে ওটা করা উচিত ! ! কেও বলে তার জন্য পারছিনা ! আবার কেও বলে উনার জন্য পারিনি !!

সত্যিকার অর্থে আমরা এ সমস্যা গুলো দীর্ঘদিন যাবত মুখোমুখি হয়ে আসছি ! এ সমস্যার জন্য আমরা সকলেই দায়ি ! আমরা কেওই শক্ত হাতে সমস্যাগুলো সমাধানের চেষ্ঠা করছি না ! আমরা সকলেই যাই চেষ্ঠা করছি, তার বেশিরভাগ লোকই আমরা শরীর বাচিয়ে চেষ্ঠা করছি ! আর যে সামান্য অংশ সত্যিকার অর্থে একশত ভাগ মনে প্রাণে সমস্যা গুলোর সমাধানের চেষ্ঠা করেছে বা করছে , তারা হুছুট খেয়েছে আথবা হুছুট খেতে যাচ্ছে !!! কিন্ত্তু এমন কেন হবে !!!!
একটি প্রশ্ন মনে প্রাণে বার বার আসে তা হলো “আমরা কি সত্যি সত্যি আমাদের এই প্রাণ প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে স্বাধীন করার জন্য ১৯৭১ সালে যুদ্ধ করেছিলাম , নাকি অন্য কারো স্বার্থে আমরা স্বাধীন হয়েছিলাম ? ”

যদি আমরা আমাদের স্বার্থেই স্বাধীন হয়ে থাকি তা হলে বর্তমানের এই অবস্থা কেন ? সরকারি দলের সাথে বিরোধী দলের এত বড় মত পার্থক কেন ? দেশের প্রধান প্রধান সমস্যা সমাধানেও সরকারি দল ও বিরোধী দল একই সিদ্ধান্ত নিতে পারে না !!!

সরকারি যে কোন কাজ কর্মের জন্য যোগ্যতাই হলো রাজনৈতিক পরিচয় ও টাকা !!! এগুলো দেখার কি কেও নেই !!!!! দামি গাড়ি ,দামি পোশাকই আজ সবচেয়ে বড় পরিচয় !!!!!! যোগ্যতা ,দেশ প্রেমের মূল্যায়ন খুব কমই চোখে পড়ে !
এবাভে আর কতো দিন চলবে ? কি হবে আমাদের আগামী …………….। দ্য়া করে আসুন,কিছু একটা করি- দেশের জন্য ,আগামীর জন্য এবং নিজের জন্য ……………………।
ভালো কিছু !!!!
সুন্দর কিছু !!!!!!!!!!!!!
শক্ত হাতে !!!!!!!!!!!!! সুন্দর মন নিয়ে ! দেশ ও দেশের জনগণের উপর আস্থা রেখে!
একটু কষ্ট না হ্য় পাক , খারাপ ,বাজে ,নোংরা লোকেরা ।।