ক্যাটেগরিঃ প্রযুক্তি কথা

 

ফাইবার অপটিক্স: এই কিছুদিন আগেও আমাদের দেশে ভিস্যাটের মাধ্যমে ইন্টারনেট সংযোগের কাজ চলত। এখন আমরা এই সংযোগের জন্য ফাইবার অপটিক ক্যাবলের উপর নির্ভর করি। অপটিক্যাল ফাইবারে অতি স্বচ্ছ যা সাধারণ কাঁচের তুলনায় দশ হাজার গুণ স্বচ্ছ কাচ ব্যবহার করা হয় এবং এর ফলে আলোক শক্তি রূপে তথ্য অনেক দ্রুততার সাথে প্রেরণ করা যায়, শোষিত হয় না। সেকেন্ডে দশ বিলিয়ন বার অন-অফ মোডে রেখে লেজার রশ্মির মাধ্যমে ফাইবার অপটিক্সে তথ্য প্রেরণ করা হয়। ফলে তথ্য আদান প্রদান হয় অবিশ্বাস্য দ্রুত গতিতে। একটি অপটিক্যাল ফাইবার লাখ খানেক ভিস্যাট থেকেও বেশি ক্ষমতায় তথ্য আদান প্রদান করে।

গত ৬ই জুন সিঙ্গাপুরের অদূরে ফাইবার অপটিক ক্যাবল ক্ষতিগ্রস্ত হওয়ায় আমাদের দেশে ইন্টারনেটের স্বাভাবিক গতি কমে যায়। বিটিসিএল থেকে জানানো হয়, ১৭ই জুলাই মধ্যরাতে এই ক্ষতিগ্রস্ত সংযোগটি মেরামত করা হবে ফলে রাত ১টা থেকে ভোর ৫টা পর্যন্ত এই ৪ ঘণ্টা দেশে ইন্টারনেট সংযোগ পাওয়া যাবে না। ইন্টারনেট সেবা দাতা সংগঠন ইসপাব’র সভাপতি জানিয়েছেন, এ সময় ভিস্যাটের মাধ্যমে জরুরী সেবা দেয়া যেতে পারে।

এ নিয়ে ব্লগ, ফেসবুক সহ অন্যান্য সামাজিক যোগাযোগের সাইটগুলোতে বেশ উত্তেজনা দেখা যায়। কেউ কেউ যারা ইন্টারনেটের উপর অনেক নির্ভরশীল তাঁরা তাঁদের ক্ষোভও প্রকাশ করেছেন। অনেকে জানিয়েছেন, এই সময়ে তাঁরা কে কি করবেন। ফেসবুকে শরৎ চৌধুরীর একটি স্ট্যাটাসে রাসেল মাহমুদ, রুবাইয়াৎ নাজনিম আখন্দ, সাতিয়া মুনতাহা নিশা, রূম্পা সাইয়েদা টাইগার জামান, এহসান হাবিব রনি, খন্দকার সোহেল, আলিমুর রাশিদ, পারভেজ আলম, নন্দিনী শাহলা চৌধুরী, আশিকুর রাসেল ও সকাল বেলার কাক জানিয়েছেন তাঁরা সকলে এই সময়ে ঘুমাবেন। আবার ইন্টারনেটে আসক্ত কেউ কেউ এ সময় মুভি ও গেমস খেলার কথাও জানান। যেমন নুভান মাসুম জুলি ও মেঘ রৌদ্দুর জানিয়েছেন তাঁরা এ সময় মুভি দেখবেন। আবার কেউ কেউ তাঁদের বিরক্তিও প্রকাশ করেছেন, যেমন রিফাত আনাম শখ, কৌশিক আহমেদ, এনাম-উস-শাকুর, বিপুল হাজং, লিটন চন্দ্র ভৌমিক, সাইফুল ইসলাম সুদিপ্ত, পথ হারা তাপশ ও বিহঙ্গ বিডি তাঁদের ক্ষোভ প্রকাশ করেন। আবার রিয়েল রিফাত নামে একজন ফেসবুকার গেমস খেলার কথা জানান।

কার্যত ক্ষেত্রে দেখা যায় রাত ঠিক ১টা ১০ মিনিটের পরই পুরোপুরি ইন্টারনেট সংযোগ চলে যায় এবং ৩টা ২০ এর পর পরই পুরো দমে ইন্টারনেট সংযোগ পাওয়া যায় তবে এ সময়ের মাঝেও অনেকে বিচ্ছিন্নভাবে সংযোগ পেয়েছেন।

আরিফ হোসেন সাঈদ, ১৭ই জুলাই, রাত ৪টা ৩০ মিনিট