ক্যাটেগরিঃ আইন-শৃংখলা, ফিচার পোস্ট আর্কাইভ

 

১লা এপ্রিল মিজমিজি পাইনাদি এলাকার নুরুর বাড়িতে গুরুতর ভাবে আহত হন এ বাড়ির এক ভাড়াটে মহিলা। তিনি একজন সাধারণ দরিদ্র বয়স্ক গৃহিণী। তাঁর নাম মাসুমা, বাড়ি পটুয়াখালী। তাঁর পরিবারের অভিমত এটি কোন পূর্ব শত্রুতা বা ছিনতাইয়ের উদ্দেশ্যে নয়। তাঁর বর্ণনায় তিনি জানিয়েছেন যে রাতে তিনি টয়লেটে থেকে ফেরার সময় দুষ্কৃতিকারী তাকে ছুরিকাঘাত করে। এ বিষয়ে তিনি স্থানীয় জনপ্রতিনিধির কোন সহায়তা পাননি বরং স্থানীয় জনপ্রতিনিধি সিদ্ধিরগঞ্জ ১নং ওয়ার্ডের কমিশনার রহিম মেম্বার বিষয়টিকে ধামাচাপা দেয়ার চেষ্টা করেন। এবং এ বিষয়ে ভুক্তভোগী পরিবারটি কোন মামলা করেনি। জানা যায়, স্থানীয় প্রশাসনের পক্ষে থেকে কেউ আসেনি। বিস্তারিত অডিওতে শুনুন। এটি শুরু।

আক্রান্ত বৃদ্ধা মাসুমা

তারপর রমজান মাসে দুটি খুনের ঘটনা ঘটে। তারপর চলতে থাকে একের পর খুনের উদ্দেশ্যে হামলা। হামলার শিকার সাধারণ পথচারী, ছিন্নমূল ব্যবসায়ী ও গার্মেন্টস কর্মীরা।

খোঁজ নিয়ে মিজমিজি এলাকায় রমজান ঘটে যাওয়া দুটি খুনের সন্ধান পাওয়া গেছে। পাইনাদি এলাকার আনুমানিক ১লা আগস্ট ১২ রোজার রাতে সামুর বাড়িতে সাধারণ দরিদ্র একজন ভাড়াটে মহিলা খুন হন। তিনি গার্মেন্টস কর্মী ছিলেন। দ্বিতীয় সন্ধান পাওয়া খুনটি হয় ১৭ই আগস্ট ২৮ রোজার রাতে আনুমানিক রাত ১২টায়।

প্রথম খুনটি সম্বন্ধে জানতে আমরা মিজমিজি পাইনাদির ঘটনাস্থলের কাছাকাছি প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য গ্রহণ করি এবং এর সত্যতা সম্বন্ধে জানতে পারি। পরে ঐ বাড়িতে গেলে খুনের শিকার ঐ মহিলার কোন নিকটাত্মীয় সাথে কথা বলা সম্ভব হয়নি। কারণ তারা ঐ বাড়ি ছেড়ে চলে গেছেন তবে বাড়ীওয়ালা খুনের ঘটনার সত্যতা স্বীকার করেন। তবে তিনি এর বেশি কোন তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন। বাড়ীওয়ালার অনিচ্ছায় ঐ বাড়ির কেউ এ বিষয়ে মুখ খুলেননি। তবে পাশের বাড়ির এক প্রত্যক্ষদর্শী মহিলা জানান ১২ রোজার রাতে তিনি খুন হন। এ খুনের বিষয়ে প্রাথমিক অনুসন্ধানে এর বেশি কিছু জানা যায়নি। তবে ১লা আগস্ট খুনের উদ্দেশ্যে আহত মাসুমার ভাড়া বাড়ি এবং এ মহিলা যিনি খুন হয়েছেন তারা পাশাপাশি ভাড়া বাড়িতেই থাকেন। এ বিষয়ে অডিও শুনুন।

এ বাড়িতেই (সামুর বাড়ি) আনুমানিক ১২ রোজার রাতে খুন হন এক গার্মেন্টস কর্মী

দ্বিতীয় খুনটি সম্বন্ধে বেশ কিছু তথ্য পাওয়া গেছে। মিজমিজি পাগলা বাড়ি চৌরাস্তার মৌড়ে ১৭ই আগস্ট ২৮ রোজার রাতে মাসুম নামের এক দরিদ্র পথ-সবজি ব্যবসায়ী খুন হন। জানা গেছে তাঁর বাড়ি কুমিল্লায়। বিস্তারিত অডিওতে শুনুন।

সবজি ব্যবসায়ী মাসুম খুন (ছবিটি পর দিন তোলা)

পর পর দুটি খুনের ঘটনায় প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল এগুলো নিছক ছিনতাইয়ের ঘটনা। কিন্তু এর পর ঘটে যাওয়া ঘটনাগুলো দেখে এলাকাবাসী এটি মানতে রাজি নন যে এটি নিছক ছিনতাইয়ের ঘটনা। এ পর্যন্ত কতগুলো খুনের ঘটনা ঘটেছে এবং কতজন আহত হয়েছেন এর কোন সঠিক তথ্য কেউ জানাতে পারেননি। স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে এ বিষয়ে কথা বলা সম্ভব হয়নি। এদিকে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের পক্ষ থেকে ১২/১৩ই সেপ্টেম্বর এলাকায় মাইকিং করে জানানো হয় এগুলো নিছক গুজব। এতে আতঙ্কিত হবার কিছু নেই। দুর্বৃত্তদের ধরা হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সবাইকে কোন প্রকার সংশয় ছাড়া চলাচলের আশ্বাস দেয়া হয়।

ঐ দিনই গত বৃহস্পতিবার ১৩ই সেপ্টেম্বর খুনের উদ্দেশ্যে ছুরিকাঘাতে আহত হন আদমজী বিইপিজেড’এ কর্মরত শাহানাজ নামের এক গার্মেন্টস কর্মী। তিনি মিজমিজি পাইনাদি এলাকার ভাড়াটে বাসিন্দা। তাঁর ভাড়া বাসায় গিয়ে তাঁর আত্মীয় স্বজনের সাথে কথা বলে আমরা বিস্তারিত জানতে পারি। বর্তমানে তিনি ঢাকা মেডিক্যালে চিকিৎসাধীন আছেন। তিনি আক্রান্ত মাসুমার প্রতিবেশী। তাঁর অবস্থা আশংকাজনক। বিস্তারিত অডিওতে শুনুন।

গার্মেন্টস কর্মী শাহানাজ এখানেই আক্রান্ত হন। (তাঁর আত্মীয়স্বজনরা কথা বলছেন)

১৫ই সেপ্টেম্বর মিজমিজি পাইনাদির রেকমত আলী উচ্চ বিদ্যালয়ের ৭তম শ্রেণীর ছাত্র জাহিদ হাসান বাপ্পী রাত সোয়া ৯টার দিকে কোচিং করে পাগলা বাড়ি এলাকায় তাঁর বাসায় ফিরছিলেন। এ সময় আনুমানিক ৩/৪ জন দুর্বৃত্ত তাকে ছুরিকাঘাত করে। বিস্তারিত অডিওতে শুনুন ও ভিডিওতে দেখুন।

আহত ৭তম শ্রেণীর ছাত্র জাহিদ হাসান বাপ্পী

১৫ই সেপ্টেম্বর একই দিনে আদমজী বিইপিজেড’এর গার্মেন্টস কর্মী শাহীন সোয়া ৭টার দিকে মিজমিজি পূর্বপাড়া থেকে তাঁর বাড়ি ফিরছিলেন। এ সময় তিনি দুর্বৃত্তদের দ্বারা আক্রান্ত হন। তাকে ছুরিকাঘাত করা হয়। বিস্তারিত অডিওতে শুনুন ও ভিডিওতে দেখুন।

আহত গার্মেন্টস কর্মী শাহীন

এছাড়া মিজমিজি পাগলা বাড়ি চৌরাস্তা মোড়’এ মতিন হুজুরের বাড়ি সংলগ্ন এক বাড়িতে এক মহিলা দুর্বৃত্তদের হাত থেকে বেচে যান। কিন্তু তাঁর বাড়িতে গিয়ে তাকে না পাওয়ায় তাঁর বক্তব্য নেয়া সম্ভব হয়নি। তবে প্রত্যক্ষদর্শীদের কাছ থেকে এ বিষয়ে সত্যতা পাওয়া গেছে। এছাড়া মিজমিজির ইউরো টাওয়ার এলাকায় সাত্তার নামের এক ব্যক্তি দুর্বৃত্তদের ছুরিকাঘাতের শিকার হয়েছেন।

এদিকে প্রশাসনের ও জনপ্রতিনিধিদের কাছে বার বার প্রতিকার চেয়েও তারা কোন প্রতিকার পাননি। এলাকাবাসী এতে ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, এত বড় একটি ঘটনা সরকার প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করতে পারছে না। নিউজ মিডিয়ায় প্রকাশ পাচ্ছে না। তাই এ অরাজক পরিস্থিতি বন্ধে সরকার, প্রশাসন ও মিডিয়ার দৃষ্টি আকর্ষণের জন্য সিদ্ধিরগঞ্জের সকল গার্মেন্টস কর্মীদের পক্ষ থেকে ১৬ই সেপ্টেম্বর বিক্ষোভ ও প্রতিবাদী মিছিল বের করা হয়।


প্রতিবাদী বিক্ষোভ মিছিল

১৩ই সেপ্টেম্বর এবং ৭ই সেপ্টেম্বর দুজন দুর্বৃত্ত সাধারণ জনতার হাতে ধরা পরে। তাদের পুলিশে সোপর্দ করা হয় কিন্তু এর পরও এলাকায় দুর্বৃত্তদের দৌরাত্ম্য কমেনি। প্রতিদিন নতুন নতুন ব্যক্তি তাদের হাতে আক্রান্ত হচ্ছেন।

জনগণের হাতে ধরা পরা দুষ্কৃতিকারীদের একজন

জনগণের হাতে ধরা পরা দুষ্কৃতিকারীদের একজন

আদমজী বিইপিজেড থেকে সকাল ১১টার দিকে শুরু হওয়া এ মিছিলটি ঢাকা-চিটাগাং রোড মহাসড়কে এসে পৌছায়। এ সময় নারায়ণগঞ্জ-সিদ্ধিরগঞ্জ, ডেমরা রোড, ঢাকা-চিটাগাং রোড মহাসড়ক শ্রমিকরা অবরোধ করে রাখে।

মহাসড়ক অবরোধ

পরে ১২টার দিকে লক্ষাধিক শ্রমিক কাঁচপুরের সিনহা গার্মেন্টসের দিকে যাত্রা করে। সেখানে তারা সিনহা গার্মেন্টস কর্মীদের সাথে মিলিত হয়ে ঢাকা-সিলেট মহাসড়কটিও অবরোধ করে রাখে।

এ সময় পুলিশ ও গার্মেন্টস কর্মীদের মধ্যে কিছু অপ্রীতিকর ঘটনা ঘটে। দুপুর আড়াইটার পর পরিস্থিতি শান্ত হয়ে যায়। মিজমিজি এলাকার স্থানীয় জনপ্রতিনিধিদের পক্ষ থেকে ১৬ সেপ্টেম্বর এলাকাবাসীর উদ্দেশ্যে একটি মিটিং ডাকা হয়। কিন্তু পরে তা কোন পূর্ব নোটিশ ব্যতীতই বাতিল করা হয়।

নিরাপত্তার জন্য ঝোপঝাড় পরিষ্কার করে রাখছেন এলাকাবাসী

অডিওতে আরও শুনুন এলাকাবাসীর বক্তব্য

অডিওতে আরও শুনুন গার্মেন্টস কর্মীদের বিক্ষোভ মিছিলের কথা

বিক্ষোভ মিছিলের একটি ভিডিও দেখুন –

আরও দেখুন: একই বিষয়ের উপর বিভিন্ন পত্রিকার খবরগুলো।

আমাদের সময়
বিডিনিউজটোয়েন্টিফোরডটকম
নয়া দিগন্ত
সমকাল
প্রথম আলো
যায় যায় দিন
আমার দেশ
দৈনিক জনকন্ঠ
রিয়েল টাইম নিউজ নেটওয়ার্ক
প্রাইম খবর
বাংলানিউজটোয়েন্টিফোরডটকম
বিডিনিউজটোয়েন্টিফোরডটকম
কালের কন্ঠ
ভোরের ডাক
বার্তাটোয়েন্টিফোরডটনেট

সহযোগিতায়: ফয়সাল মল্লিক
আরিফ হোসেন সাঈদ, ১৬ই সেপ্টেম্বর ২০১২, বিকাল ৫টা