আমেরিকার চেয়েও উন্নত বাংলাদেশ!

আরিফ হোসেন সাঈদ
Published : 7 March 2012, 09:23 PM
Updated : 7 March 2012, 09:23 PM

বন ও পরিবেশ মন্ত্রী হাছান মাহমুদ (সূত্র: bdnews24.com, ০৬ মার্চ) সংসদ অধিবেশনে বলেন, দেশের বর্তমান আইন-শৃঙ্খলা পরিস্থিতি আমেরিকার চেয়ে ভালো। তিনি তার বক্তব্যের পক্ষে কিছু পরিসংখ্যান তুলে ধরেন। কিছু কিছু মানুষ যাদের কাজ নেই তারাই এসব বিষয় নিয়ে আলোচনা করেন বলে দাবি করেন তিনি। দ্রব্যমূল্যের দাম আগের চেয়ে কমেছে বলেও দাবি করেন তিনি। আমরা খুব সাধারণ মানুষ। আমরা এতো পরিসংখ্যান বুঝিনা এতো টকশোও দেখিনা। আসুন দু-একদিনের মধ্যে ঘটে যাওয়া আইনশৃঙ্খলা ও সংশ্লিষ্ট পরিস্থিতি দেখার চেষ্টা করি।

৩ মার্চ মাগুরার শালিখায় লালন স্মরণোৎসবে মাদ্রাসা ছাত্র-শিক্ষকদের হামলা চালিয়ে মঞ্চ ভাংচুর এবং অন্তত ১০ বাউল সাধককে মারধরের ঘটনার প্রতিবাদে ০৬ মার্চ জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোট মানব বন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে।
৩ মার্চ নিখোঁজ হওয়া গোপালগঞ্জের প্রকৌশলী শাহ আলম সরদারের (৪৬) লাল ৬ মার্চ শিবচর থানা পুলিশ মাদারীপুরের শিবচরের মাওয়া-কাওড়াকান্দি নৌরুটের হাজরা চ্যানেল থেকে উদ্ধার করেছে।
৪ মার্চ বরিবার রাতে পাবনায় সদর উপজেলার দাপুনিয়া মাধপুরে যৌতুক না পেয়ে গৃহবধূ নুসরাত জাহান রিয়া তার শ্বশুরবাড়িতে স্বামী টুটুলের হাতে খুন হয়।
৫ মার্চ পুরান ঢাকায় সূত্রাপুর থানা পুলিশ ২৪-২৫ বছরের এই যুবকের মস্তকবিহীন লাশ উদ্ধার করেছে।
৫ মার্চ গাজীপুরের শ্রীপুরে এক অন্তঃসত্ত্বা গৃহবধূ নার্গিস আক্তারকে (২০) ভাই কালু (২৭) জবাই করে হত্যা করে।
৫ মার্চ হবিগঞ্জের বাহুবলের মণ্ডলকাপন গ্রামের কৃষক রাজা মিয়া (৫৫) তার ছেলে জুয়েল মিয়ার (৩০) হাতে খুন হন।
৫ মার্চ সংখ্যালঘু নির্যাতনের বিচার চেয়ে জাতিসংঘে স্মারকলিপি স্মারকলিপি জমা দেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ।
৫ মার্চ ঢাকার কেরানীগঞ্জে সোমবার বেলা সাড়ে ১২টার দিকে এক স্কুলছাত্রকে জবাই করে হত্যা করেছে দুর্বৃত্তরা।
৫ মার্চ পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি খাগড়াছড়ির মাটি-রাঙ্গা উপজেলার ভারপ্রাপ্ত সভাপতি কালেঞ্জয় চাকমাকে (৫০) ৫/৭ জন সন্ত্রাসী অস্ত্রের মুখে অপহরণ করে।
৫ মার্চ সোমবার দুপুরে রাজশাহীর তেবাড়িয়া গ্রামে শাহেদ আলী (৩০)খুন হন।
৫ মার্চ জানানো হয় ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় সংগঠিত মানবতা বিরোধী অপরাধ বিচারে প্রায় দুবছর আগে গঠিত আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধ বিচারের বিরুদ্ধে দেশের বাইরে চলমান প্রচার বিষয়ে পদক্ষেপ নিতে বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসকে নির্দেশনা দিয়েছে সরকার।
৫ মার্চ হাইকোর্ট থেকে রুল জারি করা হয় খুলনায় হরিজনদের জমি রক্ষায় নিষ্ক্রিয়তা অবৈধ নয় কেন।
৫ মার্চ যশোর সদর উপজেলায় কোটি টাকার চোরাই মালসহ চারজনকে আটক করেছে পুলিশ।
৫ মার্চ পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি জানান ১৪ মার্চ মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমার বিরোধ নিয়ে আন্তর্জাতিক ট্রাইব্যুনালে রায় বাংলাদেশের পক্ষে আসবে বলে আশা করছেন।
৫ মার্চ সাভারে বিএনপির 'ঢাকা চলো' কর্মসূচির প্রস্তুতি সভার মঞ্চ ভাংচুরের অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। এর প্রতিবাদে বিএনপির বিক্ষুব্ধ কর্মীরা পুলিশের একটি গাড়ি ভাংচুর ও তাতে অগ্নিসংযোগ করলে পুলিশ ঘটনাস্থল থেকে বিএনপির ১০ কর্মীকে গ্রেপ্তার করেছে।
৫ মার্চ ঢাকায় ১২ মার্চ বিএনপির জনসভার দিন মন্ত্রী ও জনগণের নিরাপত্তাহানি ঘটতে পারে আশঙ্কা করে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সাদেক হোসেন খোকার বিরুদ্ধে দুটি জিডি হয়েছে।
৫ মার্চ একাত্তরে যুদ্ধাপরাধ মামলার আসামি বিএনপি নেতা সাকার সব আবেদনের বিষয়ে আদেশ ১৩ মার্চ।
৫ মার্চ নাটোর শিশু পরিবারের ছাত্রদের দাবির পরিপ্রেক্ষিতে ওই প্রতিষ্ঠানের দুই কর্মকর্তাকে তাৎক্ষণিকভাবে বদলি করা হয়েছে।
৫ মার্চ চাঁদপুরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে চেয়ারম্যান ঘাট থেকে এক ট্রাক জাটকা আটক করা হয়েছে।
৫ ও ৬ মার্চ দু'টি অভিযান চালিয়ে বিজিবি ও পাঁচবিবি থানা পুলিশ অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ১০ ভারতীয়কে গ্রেপ্তার করেছে।
৫ মার্চ, নির্বাচনের পর তিন বছর পেরিয়ে গেলেও দেশের উপজেলা পরিষদগুলোতে সংরক্ষিত নারী সদস্য নির্বাচন হয়নি।
৫ মার্চ রাতে চট্টগ্রাম নগরীর টাইগার পাস মোড়ে ইটবাহী ট্রাকের ধাক্কায় এক মোটর সাইকেল আরোহী তরুণ পলাশ (২০) নিহত হয়েছে।
৬ মার্চ আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম দাবি করেছেন বিএনপির মহাসমাবেশকে সামনে রেখে বিভিন্ন জঙ্গি সংগঠনের সদস্যরা রাজধানীতে ভিড়তে শুরু করেছে।
৬ মার্চ, রাজধানীর সায়দাবাদ এবং উত্তরার আব্দুল্লাহপুর থেকে নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে র্যাাব।
৬ মার্চ মধ্যরাতে র্যািবের গুলিতে মোহাম্মদ মিন্টু (২৫) নামের এক তরুণ 'ক্রসফায়ারে' নিহত হন।
৬ মার্চ রাজধানীতে মঙ্গলবার রাতে বাস চাপায় রিকশা চালক কামাল হোসেনের মেয়ে সনি (৮) ও ছেলে জনি (১) নিহত হয়।
৬ মার্চ সাভারে ইউপি নির্বাচনে বিরোধের জের ধরে পান্নু মিয়াকে (৩৬) কুপিয়ে হত্যা করেছে প্রতিপক্ষের লোকজন। এছাড়া আরো দু'জন আহত হন।
৬ মার্চ গাঁজা সেবনের প্রতিবাদ করায় বরিশালের মেহেন্দিগঞ্জ উপজেলায় তমাল হাওলাদার নামক এক এসএসসি পরীক্ষার্থীর হাত ভেঙে দিয়েছে দুর্বৃত্তরা।
৬ মার্চ হবিগঞ্জের মাধবপুর উপজেলায় অজ্ঞাত এক নারীর (৩৫) লাশ উদ্ধার করেছে পুলিশ।
৬ মার্চ বাগেরহাটের রামপালে অজ্ঞাত পরিচয় যুবকের (২৭) লাশ উদ্ধার করেছে পুলিশ।
৬ মার্চ এক আদেশে জানানো হয় যুদ্ধাপরাধের মামলায় কারাবন্দি জামায়াতে ইসলামীর সাবেক আমীর গোলাম আযম হাসপাতালের প্রিজন সেলে বসেই বাড়ির খাবার খেতে পারবেন, তবে তা অবশ্যই পরীক্ষা করিয়ে নিতে হবে।
৬ মার্চ গুলশানে সৌদি আরব দূতাবাসের কনস্যুলার বিভাগের এক কর্মকর্তা খালাফ আল আলী (৪৫)দুর্বৃত্তের গুলিতে নিহত হয়েছেন। ঢাকায় সৌদি দূতাবাসের কর্মকর্তা হত্যাকাণ্ডে দুঃখ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি আশা করছেন, এই ঘটনা দুই দেশের পারস্পরিক সম্পর্কে প্রভাব ফেলবে না। ঢাকায় সৌদি আরব দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী গুলিতে নিহত হওয়ার ৩০ ঘণ্টা পরও এ ঘটনায় কোনো মামলা হয়নি। ঢাকায় সৌদি আরব দূতাবাসের কর্মকর্তা খালাফ আল আলী নিহত হওয়ার ৩৪ ঘণ্টা পর পুলিশ একটি মামলা করেছে, যাতে আসামি করা হয়েছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের। সৌদি দূতাবাসের কর্মকর্তা পরিচয় পাওয়ারও দুই ঘণ্টা পর খালাফ আল আলী গুলিবিদ্ধ হওয়ার স্থানে আলামত সংগ্রহে গেছে সিআইডি। মুসলিম বিশ্বের কাছে সরকারকে হেয় করতেই সৌদি দূতাবাসের কর্মকর্তাকে খুন করা হয়েছে বলে মনে করেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। ঢাকায় নিহত সৌদি আরবের দূতাবাস কর্মকর্তাকে হত্যাকারীদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে সরকার সরকার সক্ষম হবে বলে আশাবাদী ড্যান মজিনা।
৬ মার্চ, দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে দাবি করে এক্ষেত্রে সৌদি দূতাবাসের কর্মকর্তা গুলিতে নিহত হওয়ার ঘটনাটিকে নজির হিসেবে তুলে ধরেছেন খালেদা জিয়া।
৬ মার্চ ঢাকায় চারদলের মহাসমাবেশ বানচাল করতে প্রচারণায় বাধা প্রদান,নেতাদের বিরুদ্ধে ডায়েরি করাসহ বিভিন্নভাবে বিঘ্ন সৃষ্টি করা হচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।
৬ মার্চ বরিশালের কীর্তনখোলা নদী দখল করে মাটি ভরাট ও প্লট বরাদ্দ ৪৮ ঘণ্টার মধ্যে বন্ধ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
৬ মার্চ বরিশালের উজিরপুর উপজেলায় ডাকাত সন্দেহে মোঃ বেলাল (২৫) ও সাইদুল (২৬) কে দুই জনকে আটক করে গণধোলাইয়ের পর পুলিশে সোপর্দ করেছে স্থানীয় জনতা।
৬ মার্চ চাঁদপুরের মেঘনা নদীতে দুটি লঞ্চে অভিযান চালিয়ে প্রায় দেড়শ মণ ইলিশ আটক করা হয়েছে।
৬ মার্চ এক মাসেও উপাচার্য নিয়োগ না হওয়ায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে।
৬ মার্চ মির্জা ফখরুল বলেন ১২ মার্চ ঢাকার নয়া পল্টনে সমাবেশে বাঁধা দিলে অশান্তি হবে।
৬ মার্চ চট্টগ্রামের সীতাকুণ্ডে সড়ক দুর্ঘটনায় অজ্ঞাতনামা এক ব্যক্তির মৃত্যু হয়েছে।
৬ মার্চ ট্রেনের টিকিট কালোবাজারে বিক্রির সময় রেলওয়ের এক নিরাপত্তা-কর্মীকে আল আমিন (২৮)হাতেনাতে গ্রেপ্তার করেছে জিআরপি পুলিশ।
৬ মার্চ যুদ্ধাপরাধের মামলায় জামায়াতে ইসলামী নেতা আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি বুধবার শুরু হবে।
৬ মার্চ, যুদ্ধাপরাধের সাত দফা অভিযোগ আদালতে তুলে ধরার মধ্য দিয়ে জামায়াতে ইসলামী নেতা আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি শুরু হয়েছে।
৬ মার্চ নগরীর রেয়াজুদ্দিন বাজারের একটি আবাসিক হোটেল থেকে ৭০০টি ইয়াবাসহ মিয়ানমারের এক নাগরিককে জিয়া উদ্দিন (২৩) গ্রেপ্তার করা হয়েছে।
৬ মার্চ,নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় নদী দূষণের দায়ে মেঘনা গ্রপকে প্রায় ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
৬ মার্চ,গ্যাস সংকট নিরসন এবং প্রস্তাবিত মূল্যবৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার নারায়ণগঞ্জে তিতাস গ্যাস'র কার্যালয় ঘেরাও করেছে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)।
৬ মার্চ,হত্যা মামলায় মা ও দুই ছেলেকে মৃত্যুদণ্ড দিয়েছে গাজীপুরের একটি আদালত।
৬ মার্চ, সাতক্ষীরার আশাশুনিতে ঘূর্ণিঝড় আইলায় ক্ষতিগ্রস্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের জন্য দাতা সংস্থার দেওয়া ৫০ লাখ টাকার প্রায় ৩০ লাখ টাকাই লুটপাটের অভিযোগ পাওয়া গেছে।
৬ মার্চ, আবাসন ব্যবসায় প্রতিষ্ঠান 'বিডিডিএল নতুন ধারা আবাসিক প্রকল্পে'র বিরুদ্ধে ঢাকার সাতারকুল ও ভাটারা এলাকায় প্রায় ৫১৭ বিঘা বা প্রায় ১৬০ বেসরকারি জমি অবৈধ দখলের অভিযোগ উঠেছে।
৬ মার্চ, সিলেট নগরীর সোবহানীঘাট এলাকায় ছাত্রদলের দু'পক্ষের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।
৬ মার্চ, তুচ্ছ ঘটনার জের ধরে নগরীর রাহাত্তারপুলে চট্টগ্রাম-কক্সবাজার সড়ক প্রায় সোয়া একঘণ্টা অবরোধ করে রাখে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
৬ মার্চ, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের পাঠ্যপুস্তকে ইতিহাস বিকৃতির জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৭ জন শিক্ষকের বিরুদ্ধে ২৪ ঘণ্টার মধ্যে মামলার নির্দেশ দিয়েছে হাই কোর্ট।
৬ মার্চ, সুনামগঞ্জের ছাতকে ছাত্রলীগ ও ছাত্রদলের সংঘর্ষে পুলিশসহ অন্তত ২৫ জন আহত হয়েছে।
৬ মার্চ, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় আগুনে ১২টি বসতবাড়িসহ অন্তত ৩০টি গরু-ছাগল পুড়ে গেছে। একজন আহত হয়েছেন।
৬ মার্চ, খাদ্যে ভেজাল রোধে প্রচলিত আইন সংশোধন করে শাস্তির পরিমাণ বাড়াতে বলেছে শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।
৬ মার্চ, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বাঁশবাড়িয়ায় মাইক্রোবাস থেকে আটশ পিস ভারতীয় শাড়ি উদ্ধার করেছে পুলিশ।
৬ মার্চ, সীমান্তের শূন্যরেখায় (জিরো-লাইন) কাঁটাতারের বেড়া নির্মাণে ভারতের প্রস্তাব বাংলাদেশ প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার। তবে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য ত্রিপুরার কিছু স্থানে শূন্যরেখায় বেড়া নির্মাণে বাংলাদেশ রাজি হতে পারে বলে তিনি সোমবার রাজ্য বিধানসভায় জানিয়েছেন।
৬ মার্চ, চট্টগ্রামের আগ্রাবাদ থেকে দুর্নীতি দমন কমিশনের এক ভুয়া কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।
৬ মার্চ, সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ড তদন্তের সর্বশেষ অগ্রগতি সংসদকে জানাতে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি দাবি জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য ফজলুল আজিম। সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের বিচার দাবিতে চট্টগ্রামে প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিকরা। ঢাকায় সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যাকাণ্ডের তদন্ত ও বিচার প্রক্রিয়ায় জাতিসংঘের হস্তক্ষেপ চেয়ে বিশ্বসংস্থাটির মহাসচিব বান কি মুনকে চিঠি দিয়েছে বনে বসবাসরত বাঙালিরা।
৬ মার্চ মধ্যরাতে সিরাজগঞ্জে বিএনপির আট নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ৬মার্চ,সাভারের আশুলিয়া থেকে সোমবার গভীর রাতে বিএনপির পাঁচ কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। শেরপুর শহর থেকে বিভিন্ন মামলায় গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ছয় বিএনপি নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
৭ মার্চ,খাগড়াছড়ির মাটি-রাঙ্গা উপজেলা বিএনপির চার নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। নওগাঁর বিভিন্ন স্থান থেকে বিএনপি ও জামায়াতের আট নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ। ফরিদপুরের সালথা উপজেলার সাবেক সভাপতি আতিয়ার রহমান কবিরসহ বিএনপির চার নেতাকর্মীকে আটক করেছে বলে দলটি দাবি করেছে। পাবনায় নাশকতা সৃষ্টির চেষ্টার অভিযোগে বিএনপি ও জামায়াতের ১০ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।
৭ মার্চ, ১২ মার্চ বিএনপির মহাসমাবেশকে সামনে রেখে বিভিন্ন আবাসিক স্থাপনায় অভিযান চালাচ্ছে পুলিশ ও র্যা ব।
৭ মার্চ রাজধানীর আদাবরে আনোয়ার হোসেন নামে এক গার্মেন্টের ঝুট কাপড়ের ব্যবসায়ী খুন হন।
৭ মার্চ বুধবার ভোরে মধ্য চরবাড়ীয়া এলাকায় একটি যাত্রীবাহী লঞ্চের সঙ্গে সিমেন্টের কাঁচামালবাহী একটি কার্গোর সংঘর্ষে মালবাহী নৌযানটির (এমভি নাশেক-২) মাস্টার বাচ্চু (৫৫) নিহত হন।
৭ মার্চ,মাগুরার শালিখা উপজেলার পুলুম গ্রামে লালন স্মরণোৎসবে হামলার মামলায় আরো ১৮ আসামির জামিন হয়েছে।
৭ মার্চ,নাশকতা হতে পারে বলে অপপ্রচার চালিয়ে সরকার বিএনপির মহাসমাবেশ বানচাল করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম।
৭ মার্চ,রাজনৈতিক কর্মসূচিতে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অংশ নেওয়ার বিরোধিতা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, এটা রাষ্ট্রের বিশৃঙ্খলার বহিঃপ্রকাশ।
৭ মার্চ,মহিলা সংসদ সদস্য রওশন জাহান সাথীর অভয়দাস লেনের বাসায় আবার হামলা হয়েছে।
৭ মার্চ,পরিবেশ আইন লঙ্ঘন করে কক্সবাজার সমুদ্র সৈকতে স্থাপনা নির্মাণের অভিযোগে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) প্রধান অলি আহমেদকে বৃহস্পতিবার ফের আদালতে হাজির হতে হবে।
৭ মার্চ,বেতন বাড়ানোর আশ্বাস দিয়ে কারখানায় ছুটির নোটিশ ঝুলিয়ে দেওয়ার প্রতিবাদে টঙ্গীর গাজীপুরা এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।
৭ মার্চ,ভিকারুননিসা নূন স্কুলের ছাত্রী ধর্ষণ মামলায় শিক্ষক পরিমল জয়ধরের বিরুদ্ধে অভিযোগ গঠন করে ২ এপ্রিল সাক্ষ্য গ্রহণের দিন রেখেছে ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। তবে এ মামলার বাকি দুই আসামি ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের সাবেক অধ্যক্ষ হোসনে আরা এবং প্রতিষ্ঠানের বসুন্ধরা শাখার সাবেক প্রধান লুৎফর রহমানকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।
৭ মার্চ,আওয়ামী লীগের ৭ মার্চের 'গণ-র্যা লি' সামনে রেখে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে রাজধানীর সড়কগুলোতে। সেইসঙ্গে যাত্রীবাহী বাস সংকটে ভোগান্তি বেড়েছে যাত্রীদের।
৭ মার্চ,জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল অনুমতির বিষয়ে ১২ জুন আপিল বিভাগে শুনানি হবে।
৭ মার্চ,হবিগঞ্জের আজমিরিগঞ্জ উপজেলার একটি গ্রামে সেচ প্রকল্প নিয়ে দুই পক্ষের সংঘর্ষে কমপক্ষে ৫০ জন আহত হয়েছে।
৭ মার্চ,চেক প্রতারণার একটি মামলায় বিএনপির সাবেক সংসদ সদস্য মজিবুর রহমান মঞ্জুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত।
৭ মার্চ, সীতাকুণ্ডে গাড়ি ভাংচুরের দুটি মামলায় বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি আবারও পিছিয়েছে।
৭ মার্চ,জামায়াতে ইসলামী নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলায় প্রসিকিউশন আবারো সাক্ষী হাজিরে ব্যর্থ হওয়ায় ক্ষুব্ধ বিচারক বলেছেন, এই ব্যর্থতা এখন নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে।
৭ মার্চ,প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,যুদ্ধাপরাধীদের বিচার ঠেকাতে শত্রুরা এখন মরিয়া হয়ে উঠেছে।
৭ মার্চ,প্রধান নির্বাহীদের কমিটি (সিইসি) বাংলাদেশ-পাকিস্তান সিরিজে অ-নিরপেক্ষ কর্মকর্তা নিয়োগে আইসিসিকে সুপারিশ করেছেন।
৭ মার্চ,ব্যবসায় কারসাজি নিয়ন্ত্রণে 'প্রতিযোগিতা আইন-২০১২' বিল হিসেবে সংসদে উত্থাপন করা হয়েছে।
৭ মার্চ,পূর্ব বিরোধের জের ধরে হত্যা মামলায় তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে সিলেটের একটি আদালত।
৭ মার্চ,চালকদের ধর্মঘটের কারণে চট্টগ্রাম থেকে সবধরনের ট্রেন চলাচল প্রায় তিন ঘণ্টা বন্ধ ছিল।
৭ মার্চ,ব্রাহ্মণবাড়িয়া পৌর শহরে একটি আতশবাজির কারখানায় বিস্ফোরণে শিশুসহ তিনজন আহত হয়েছে।
৭ মার্চ,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী রাজধানীর তাজমহল রোডে পিকআপের ধাক্কায় নিহত হয়েছেন।
৭ মার্চ,রাজধানীর গুলিস্তানে এক ব্যবসায়ীকে অজ্ঞান করে প্রায় সাড়ে তিন লাখ টাকা নিয়ে গেছে দুর্বৃত্তরা।
৭ মার্চ, সাতক্ষীরা সদরের কুশখালি সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) গুলিতে আহত এক বাংলাদেশিকে ধরে নিয়ে গেছে তারা।
৭ মার্চ,মানবাধিকার সংগঠন অধিকার বলেছে,যৌতুক নিয়ে সহিংসতায় গত ১১ বছরে দুই হাজার ৩৩৮ জন নারীকে হত্যা করা হয়েছে।
৭ মার্চ,নারায়ণগঞ্জ বন্দরে কৃষি জমি ধ্বংস এবং বায়ু দূষণের দায়ে পাঁচটি ইটভাটা মালিককে ২৫ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।
৭ মার্চ,'বাংলাদেশ পানি আইন-২০১২' আইনের খসড়ায় জনগণের মতামত দেওয়ার সময় আরো দুই মাস বাড়ানোর দাবি জানিয়েছে চট্টগ্রামের বিভিন্ন স্তরের মানুষ।
৭ মার্চ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দুই হত্যাকাণ্ড নিয়ে গঠিত তদন্ত কমিটির মেয়াদ দ্বিতীয় দফায় ১০ দিন বাড়ানো হয়েছে।
৭ মার্চ,সিলেট এনে স্ত্রীকে খুন করার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন নরসিংদীর সেলিম মিয়া।
৭ মার্চ,কুড়িগ্রাম-রংপুর মহাসড়কে লালমনিরহাট সদরের সেলিমনগরে দু'টি বাসের মুখোমুখি সংঘর্ষে অন্তত ৩০ জন আহত হয়েছে।
৭ মার্চ,নিয়ম ভঙ্গ করে সুবিধাভোগী ব্যবসায় লিপ্ত থাকার অপরাধে পুঁজিবাজারে তালিকাভূক্ত ফাইন ফুডসের চেয়ারম্যানসহ ৬ জনকে ৩ কোটি ৩১ লাখ টাকা জরিমানা করেছে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)।
৭ মার্চ,খাগড়াছড়ির লক্ষ্মীছড়ি উপজেলা থেকে পাঁচটি তক্ষকসহ তিনজনকে আটক করেছে পুলিশ।
৭ মার্চ,পটুয়াখালীর দশমিনা উপজেলায় পানিতে ডুবে তিন শিশুর মৃত্যু হয়েছে।
৭ মার্চ,খন্দকার সামিউল আজিম (৫) হত্যায় তার মা ও তার কথিত প্রেমিকের বিরুদ্ধে সাক্ষ্য দিলেন তার শিশুটির বাবা কে আর আজম।
৭ মার্চ,৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মদদপুষ্ট ছাত্রলীগ কর্মীদের হামলায় আহত ও পরে নিহত হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জুবায়ের আহমেদ। অভিযোগ রয়েছে,হত্যা মামলার আসামিরা ক্যাম্পাসে ঘোরাফেরা করলেও তাদের গ্রেপ্তারে পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসন যথেষ্ট উদ্যোগী ভূমিকা রাখছে না।

সূত্রঃ bdnews24.com
আরিফ হোসেন সাঈদ
০৩/০৮/১২, নারায়ণগঞ্জ।