ক্যাটেগরিঃ রাজনীতি

 

বাংলাদেশ একটি গণতান্ত্রিক রাষ্ট্র। এদেশের সব ক্ষমতার মালিক জনগণ। জনগণই সকল ক্ষমতার উৎস। এগুলো ভোটের বাজারের কথা। কোণ কাজের কথা নয়। একটু পরিষ্কার করে বলতে চাইলে এদেশে নাগরিকদের কোন নিরাপত্তা নেই, জনগণের কথার কোণ মূল্য নেই। একজন মানুষ দেখছি, চলছে ফিরছে হঠাৎ উধাও। তারপর শোনা গেল RAB’এর লোক এসে নিয়ে গেছে। তারপর নদীতে লাশ পাওয়া গেছে। সরকার শুধুমাত্র তার সমর্থকদেরই জনগণ মনে করেন বা তাদের অধিকার আছে বলে মানেন। অন্যদের কোন কথা নাই। তাদের কোন দাবি নাই। তাদের কোন চাওয়া নাই। কথা বলতে চাইলে তাদের মুখ বন্ধ করে দাও। হাত দিয়ে কথা বলতে চাইলে হাত বেঁধে দাও। লাফালাফি করতে চাইলে তাকে ইতিহাস বানিয়ে সংবাদ পত্রের বিষয়বস্তু বানিয়ে দাও। এটা হচ্ছে গণতান্ত্রিক দেশ। এদেশের সংবিধান পৃথিবীর সেরা সংবিধানগুলোর একটি। আর কি লাগে।

বিএনপি ১২ই মার্চ ঢাকায় মহাসমাবেশ ডেকেছে। তাদের এই কর্মসূচিকে ঘিরে সারা দেশে চলছে গণগ্রেফতার ধরপাকড়। বিভিন্ন স্থানে চলছে বিরোধী দলের নেতাদের গ্রেফতার, নির্যাতন। (1) ৫ মার্চ সাভারে বিএনপির “চল চল ঢাকা চল’’ কর্মসূচির প্রস্তুতি মঞ্চ ভেঙ্গে দেয় পুলিশ। প্রতিবাদে বিএনপির নেতারা গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ করলে গ্রেফতার হয় বিএনপির ১০ নেতাকর্মী। (2) ১২ মার্চের আশংকায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সাদেক হোসেন খোকার বিরুদ্ধে দুটি জিডি করেছে পুলিশ। (3) ৫ মার্চ সাভারের আশুলিয়া থেকে গভীর রাতে ৫ বিএনপির নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। (4) ৬ মার্চ সিরাজগঞ্জে মধ্যরাতে ৮ বিএনপির নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। (5) ৭ মার্চ খাগড়াছড়ির মাটি-রাঙ্গা উপজেলা বিএনপির চার নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। (6) এদিন নওগাঁর বিভিন্নস্থান থেকে বিএনপি-জামাতের ৮ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়। (7) ৭ মার্চ ফরিদপুরের সালথা উপজেলার সাবেক সভাপতি আতিয়ার রহমান কবিরসহ বিএনপির চার নেতাকর্মীকে আটক করে পুলিশ। (8) ৭ মার্চ পাবনা থেকে বিএনপির ১০ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। (9) ৮ মার্চ ঢাকা দক্ষিণ ও কুমিল্লা দক্ষিণের জামাতায়ের আমীরকে গ্রেফতার করে পুলিশ। (10) ৯ মার্চ নারায়ণগঞ্জে বিএনপির তিন নেতাকর্মীকে গ্রেফতার করা হয় এবং এর প্রতিবাদে পুলিশের সাথে সংঘর্ষে অন্তত ১৫ বিএনপি নেতাকর্মী আহত হয়। ৯ মার্চ ঢাকা যাওয়ার পথে বরিশালে দুর্বৃত্তের হামলায় আহত হন পটুয়াখালী জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুর রব। (11)

এছাড়া ১২ মার্চের কর্মসূচিকে ঘিরে পক্ষে-বিপক্ষে বিএনপি-আওয়ামী লীগ বক্তৃতা দেয়। ৬ মার্চ মির্জা ফখরুল বলেন ১২ মার্চ ঢাকার নয়া পল্টনে সমাবেশে বাঁধা দিলে অশান্তি হবে। (12) ৭ মার্চ নাশকতা হতে পারে বলে অপপ্রচার চালিয়ে সরকার বিএনপির মহাসমাবেশ বানচাল করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম। (13) ৮ মার্চ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেছেন, নির্বাচনে সবার জন্য সমান সুযোগ তৈরির লক্ষ্যেই নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে ভোটের দাবিতে আন্দোলন করছেন তারা। (14) ৯ মার্চ ‘ঢাকা চলো’ কর্মসূচিকে সামনে রেখে সারাদেশে গণগ্রেপ্তার চলছে দাবি করে তা বন্ধের দাবি জানিয়েছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। (15) ৯ মার্চ বিরোধী দলের ১২ মার্চের কর্মসূচির পেছনে ষড়যন্ত্র রয়েছে দাবি করে তা বন্ধ করে দিতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ। (16) ৯ মার্চ আগামী ১২ মার্চের মহাসমাবেশে বাধা দেওয়ার পরিণাম শুভ হবে না বলে সরকারকে হুঁশিয়ার করেছেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। (17) ৯ মার্চ বিরোধী দলের মহাসমাবেশের দিন ঢাকায় দলীয় নেতাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। (18) ১০ মার্চ বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, “সরকার মহাসমাবেশে বাধা দিতে সারাদেশে নির্যাতন, গ্রেপ্তার ও তল্লাশি চালাচ্ছে। জনগণের বিরুদ্ধে অঘোষিত যুদ্ধ শুরু করেছে।” মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, “প্রতিটি জেলা ও থানা থেকে কেউ যাতে মহাসমাবেশে আসতে না পারে, দূরপাল্লার সব যানবাহন বন্ধ করে দেয়ার জন্য পুলিশকে নির্দেশ দেয়া হয়েছে। টিকেট বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। ভাড়া করা লঞ্চ আসতে দিচ্ছে না। রাজধানীর সব হোটেল চারদিনের জন্য বন্ধ রাখতে বলা হয়েছে।” (19)

এছাড়াও তিনি সারা দেশে তিন হাজারেরও বেশি নেতাকর্মী গ্রেফতার হওয়ার কথা বলেন। ফখরুল বলেন, পল্টনে পুলিশ মঞ্চ বানাতে বাঁধা দিচ্ছে। এখনও পুলিশ অনুমতি দেয়নি। তারা মাইক লাগাতেও বাঁধা দিচ্ছে। তিনি অভিযোগ করেন, “বার বার টেলিফোন করেও পুলিশ কমিশনারের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না” তিনি আরও বলেন, “মহাসমাবেশ করার অনুমতি না দিলে আইন দেখিয়ে বলে দিন।” (20)
শনিবার সকালে মহাসমাবেশের প্রচারে আয়োজিত এক শোভাযাত্রার উদ্বোধন করে ফারুক বলেন, “আমরা জানতে পেরেছি, ঢাকার প্রবেশপথ থেকে পুলিশ মানুষজনকে ঢাকায় ঢুকতে বাধা দিচ্ছে। তাদের ফেরত পাঠাচ্ছে। সোমবারের কর্মসূচির একদিন বাকি থাকতেই ঢাকার প্রবেশপথগুলোতে পুলিশ চেকপোস্ট বসিয়েছে। বিভিন্ন স্থানে তল্লাশি চালাচ্ছে। রেল, বাস স্টেশন ও লঞ্চ টার্মিনালে পুলিশ ও RAB যাত্রীদের বাধা দিচ্ছে। সরকারকে বলব, দয়া করে মহাসমাবেশে বাধা দিয়ে গণতন্ত্রের পথ রোধ করবেন না। আমাদের শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করতে দিন।” (21)

৮ মার্চ রাজনীতিতে ইতিবাচক পরিবর্তনের ধারায় মানুষকে উদ্বুদ্ধ করতে “চলো চলো ঢাকা চলো” শিরোনামে একটি গানের অ্যালবাম এনেছে জাসাস। (22) ৯ মার্চ বিকল্পধারা বাংলাদেশ রাজধানীতে চার দলের মহাসমাবেশে যোগ দেবে বলে জানিয়েছেন দলটির সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। (23)

এছাড়া চাঁদপুর-ঢাকা রুটে লঞ্চ চলাচল ১২ মার্চ পর্যন্ত বন্ধ রাখার জন্য ‘ওপরের নির্দেশ’ দেয়া হয়েছে। নারায়ণগঞ্জ গামী লঞ্চ চলাচলও বন্ধ রাখা হয়েছে। এর কারণ জানতে চাইলে অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চাঁদপুর নদী বন্দরের পরিদর্শক নিয়াজ মোহাম্মদ বলেন, ‘ওপরের নির্দেশে বন্ধ রয়েছে। এর বাইরে আর কিছু বলতে পারবো না।’ (24)

চাঁদপুর-ঢাকা রুটে প্রতিদিন ছোট-বড় ১২টি লঞ্চ চলাচল করে। এছাড়া নারায়ণগঞ্জ রুটেও ১২টি লঞ্চ চলে বলে জানান চাঁদপুর-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী লঞ্চ মালিকদের প্রতিনিধি রুহুল আমিন হাওলাদার। (25)

তথ্যসূত্রঃ
1. bdnews24.com Mar 10
2. bdnews24.com Mar 5
3. bdnews24.com Mar 5
4. bdnews24.com Mar 6
5. bdnews24.com Mar 6
6. bdnews24.com Mar 7
7. bdnews24.com Mar 7
8. bdnews24.com Mar 7
9. bdnews24.com Mar 7
10. bdnews24.com Mar 9
11. bdnews24.com Mar 9
12. bdnews24.com Mar 8
13. bdnews24.com Mar 8
14. bdnews24.com Mar 8
15. bdnews24.com Mar 9
16. bdnews24.com Mar 9
17. bdnews24.com Mar 9
18. bdnews24.com Mar 9
19. bdnews24.com Mar 10
20. bdnews24.com Mar 10
21. bdnews24.com Mar 10
22. bdnews24.com Mar 8
23. bdnews24.com Mar 9
24. bdnews24.com Mar 10
25. bdnews24.com Mar 10

আরিফ হোসেন সাঈদ,
০৩/১০/১২, নারায়ণগঞ্জ।