ক্যাটেগরিঃ খেলাধূলা

হ্যাঁ, প্রীতমের গানের সাথে সাথে বলতে চাই জয় আমাদেরই হয়েছে। এটি কোন আবেগের কথা নয়। সম্প্রতি বিশ্ব চ্যাম্পিয়নদের সতীর্থ সেই শেবাগ বলেছেন, বাংলাদেশ যেকোনো দেশকে হারাতে পারে যে শেবাগ একসময় বলেছিলেন বাংলাদেশ একটি অরডিনারি সাইড। বর্তমান পাকিস্তান অধিনায়ক বলেছেন, আমরা এক নতুন বাংলাদেশকে দেখলাম। এই এশিয়া কাপের প্রথম ম্যাচে সেই পাকিস্তানই বলেছিল, বাংলাদেশের দুর্বল ব্যাটিংয়ে তারা বিস্মিত নন। espncricinfo’র শিরোনাম হয়েছে, Pakistan prevail in dramatic final.

এ ম্যাচে বাংলাদেশের বড় দুর্বল দিকগুলো ছিল নাজিমুদ্দিনের ৫২ বলে ১৬ রান এবং নাসিরের ৬৩ বলে ২৮ রান। আর শাহাদাতের ৫০ তম ওভারে ১৯ টি রান।
যে দলটি বিশ্ব চ্যাম্পিয়ন ভারতকে গুড়িয়ে দিতে পারে যে দলটি বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাকে উড়িয়ে দিতে পারে সে দলের ২ রানে পরাজয় কোন পরাজয় নয়, এটি ভাগ্যের খেলা।
আমাদের অর্জনও কিছু কম নয়। বিশ্ব ক্রিকেটকে আমরা জানিয়ে দিলাম, বিশ্ব ক্রিকেটের পরাশক্তি হিসেবে বাংলাদেশ আসছে। এ দলটিকে তোমাদের সবসময় সালাম করতে হবে।
সেই সাথে বাংলাদেশ ক্রিকেটকে আরো একটি বিষয় স্মরণ করিয়ে দিতে চাই, ক্রিকেট শুধু শারীরিক খেলা নয় মানসিকও। তাই শারীরিক প্রশিক্ষণের পাশাপাশি আমাদের খেলোয়াড়দের মেডিটেশনেরও ব্যবস্থা করতে হবে। সবগুলো উন্নত দেশেই উন্নয়নের জন্য এ প্রশিক্ষণ নিয়মিত হচ্ছে।

আরিফ হোসেন সাঈদ
০৩/২৩/১২ নারায়ণগঞ্জ।