ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

 

বিএসএফ ঝুঁকিতে হাতীবান্ধা উপজেলা।

লালমনিরহাটের হাতিবান্ধা সীমান্ত থেকে আজ পঞ্চম শ্রেণীর এক ছাত্রকে ধরে নিয়ে গেছে বিএসএফ। এ নিয়ে ঐ এলাকায় উত্তেজনা বিরাজ করছে। জানা যায় ক্রুদ্ধ এলাকাবাসী এই অপহরণের প্রতিবাদে এক ভারতীয় কিশোরকে আটক করেছে।

আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে ত্রিপুরার মুখ্যমন্ত্রী যখন সীমান্ত প্রসঙ্গে হত্যা বন্ধে কথা বলেন এমন সময় এরকম একটি ঘটনার পুনরাবৃত্তি ঘটলো। এ বিষয়ে এখনো কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত বছরে ৭ নভেম্বর লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার জাওরানী গ্রামের তৃতীয় শ্রেণীর ছাত্র শিশু বিষাদকে ধরে নিয়ে বিএসএফ। পরে তার কোন খোজ পাওয়া যায়নি। একই বছর (২০১১) ৩ নভেম্বর একই উপজেলার সিঙ্গিমারী গ্রামের যুবক ফজলুকে বিএসএফ ধরে নিয়ে যায়।

এর আগে ৬ ফেব্রুয়ারি লালমনিরহাটের হাতিবান্ধা উপজেলার গেন্দুকুড়ি সীমান্ত থেকে মাদ্রাসা ছাত্রকে ধরে নিয়ে ব্যাপক নির্যাতন চালিয়ে তার পা ভেঙ্গে দেয়া হয়। পরে তার বিরুদ্ধে মাদক পাচারের অভিযোগ এনে তাকে কুচবিহার জেলার মাথাভাঙ্গা মহকুমার শিতলখুচি থানা পুলিশে সোপর্দ করে বিএসএফ।

এলাকাবাসী সহ সকলে ধারণা করছেন, ভারত তার হীন স্বার্থ চরিতার্থ করতে বাংলাদেশের অন্যান্য সীমান্ত এলাকার মত এ সীমান্তটিও দখলের প্রচেষ্টা চালাচ্ছে।

আরিফ হোসেন সাঈদ
০৩/২৭/১২

বিএসএফ'এর হাতে অরক্ষিত বেনাপোলের জনগণ।

গতকাল রাতে একদল গরু ব্যাবসায়ী বেনাপোলের আংরাইল সীমান্ত দিয়ে গরু কিনতে ভারতে যায়। ভোরে গরু নিয়ে ফেরার পথে বিএসএফ সদস্যরা বাংলাদেশী গরু ব্যবসায়ীদের দাওয়া করে। সবাই পালিয়ে যেতে সক্ষম হলেও শাহাদাত (৩২) নামের এক গরু ব্যবসায়ীকে ধরে ফেলে বিএসএফ। আজ সকালে বেনাপোলের পুটখালির বাংলাদেশ সীমান্তে তার লাশ পাওয়া যায়। জানা গেছে বিএসএফ তাকে পিটিয়ে হত্যা করে। বিজিবি’র পুটখালী ক্যাম্প অধিনায়ক নায়েক সুবেদার জয়নাল হোসেন এর সত্যতা স্বীকার করেন। বেনাপোল পোর্ট থানার ওসি হাসান হাফিজুর রহমান লাশ সকাল ১০টার দিকে তার লাশ উদ্ধার করেন।
জানা গেছে নিহত শাহাদাত যশোরের শার্শা উপজেলার গোগা ইউনিয়নের হরিশচন্দ্রপুর গ্রামের গোলাম মোস্তফার ছেলে।

সীমান্ত সংলগ্ন সাতক্ষীরা সদর উপজেলা।

এদিকে আজ অবৈধ অনুপ্রবেশের অভিযোগে সাতক্ষীরার কলারোয়া উপজেলার বিজিবি কাকডাঙ্গা বিওপি সদস্যরা দুই ভারতীয় নাগরিককে আটক করেছে। তারা কিয়ামুদ্দীন সরদার (২৪), আবুবক্কর সিদ্দিক (৫৫)। তল্লাশিতে তাদের কাছে পাঁচ হাজার টাকা পাওয়া গেছে। পরে তাদের সাতক্ষীরা সদর থানায় প্রেরণ করা হয়।

আরিফ হোসেন সাঈদ,
০৩/২৮/১২