ক্যাটেগরিঃ আইন-শৃংখলা

সবার জন্য আইন সমান শুধু সংবিধানেই। আজ দেশে আইনের প্রয়োগ নেই। আইনের ছায়াতলে জায়গা পান শোষণকারীরা। নির্যাতিতদের জন্য যতসব আইন। আইনের রক্ষকদের আজ আদর করে ভক্ষক ডাকা হয়।

আমরা সাধারণ মানুষ যখন আইনের প্রতি শ্রদ্ধা হারিয়ে ফেলেছি তখন দু’একটি ঘটনা আমাদের কিছুটা আশা দেখায়। তবে দু’একটি ঘটনাই নয় আমরা দেশের সর্বক্ষেত্রে আইনের বিধান দেখতে চাই।
ওসি হেলালের কথা বলছি। হেলাল আজ বন্দি কারাগারে। পুলিশদের একটা সাধারণ ধারণা বা বিশ্বাস আছে আইন তাদের জন্য নয় তাঁরা যা খুশি করতে পারে। যদিও কথাটা ঠিক। তবুও একটা সান্ত্বনাই বা কম কিসের যেখানে শৃঙ্খলা বাহিনী আর বিশৃঙ্খলা বাহিনীর কোন পার্থক্য নেই।

২০১১ এর ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুল কাদেরকে তার খালার বাসা থেকে ফেরার পথে রাত ১ টায় পুলিশ আটক করে। তার পরিচয় পাবার পরও পুলিশের রুটিন কাজের অংশ হিসেবে তাকে ছিনতাইকারী অপবাদ দিয়ে এজাহার ভুক্ত আসামী বানিয়ে তার বিরুদ্ধে দুটি মিথ্যে মামলা দেয়। তার জবানবন্দী আদায়ের জন্য শারীরিক নির্যাতন ও ধারালো অস্ত্র দিয়ে জখম করে। ২৩ জানুয়ারি আদালত কাদেরকে মামলাগুলো থেকে অব্যাহতি দেয়। কাদেরের নির্যাতনের জন্য তার মামলায় ঢাকার মহানগর হাকিম মিজানুর রহমান শুনানি শেষে ওসি হেলালকে কারাগারে প্রেরণের নির্দেশ দেয়।

আরিফ হোসেন সাঈদ
৪ এপ্রিল ২০১২