ক্যাটেগরিঃ দিবস প্রসঙ্গ

একজন মানুষ কিন্তু কখনই পৃথিবী ছেড়ে চলে যেতে পারে না। কোন না কোনভাবে সে পৃথিবীতে রয়ে যায়। হয়তো আপনার সন্তান আপনার মত করেই মাথা দুলিয়ে কথা বলে, তাকায়, হাটে বা ঘুমের ঘোরে যেখানে কেউ শিখিয়ে দেয় না সেখানে প্রকৃতি তাঁর মধ্যে আপনাকেই তৈরি করে রাখে।

আপনি কি জানেন, আপনি কে? আপনি আপনার মায়ের একটি অঙ্গ। হাত, পা যেমন একটি অঙ্গ তেমনি আপনি আপনার মায়ের একটি অঙ্গ। ধরুন আপনার শরীরের কোন অংশে যদি খুব আঘাত পান যতটুকু ব্যথা লাগবে তারচেয়ে মায়ের অনেক বেশি ব্যথা লাগে তাঁর থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া অঙ্গটির জন্য। পৃথিবীর সব মানুষ যদি আপনাকে ছেড়েও যায়, মা কোনদিন ছেড়ে যাবে না। প্রাকৃতিক ভাবেই সন্তানের জন্য মায়ের অনেক টান থাকে। কারণ এই জগতটি বাঁচিয়ে রাখতে হলে সেখানে অনেক ভালবাসার প্রয়োজন। অনেক অনেক শুদ্ধ ভালবাসার প্রয়োজন যা এই পৃথিবীর ভবিষ্যতকে বাঁচিয়ে রাখবে।

আমরা অনেকেই আছি যারা মায়ের প্রতি নিজের ভালবাসাটুকু কখন প্রকাশ করি না, বা করতে পারি না। কিন্তু মায়ের প্রতি আপনার ভালবাসাটুকু প্রকাশ করুন। মাকে জানিয়ে দিন যে তাঁকে আপনি কতটুকুন ভালবাসেন।

মায়ের প্রতি যদি আপনার কোন অভিমান থাকে তবে ভুলে যান। জেনে রাখুন মায়ের চেয়ে বেশি আর কেউ এ পৃথিবীতে আপনাকে ভালবাসেনি। একটি গল্প বলি –

একবার জাপানে একটি দুর্যোগ হয়েছিল। সেই সময় উদ্ধার কর্মীরা মাটির নিচ চাপা পড়া একটি মহিলার লাশ খুঁজে পান। দেখতে পান লাশটি তাঁর বুকে খুব সুরক্ষিত ভাবে পেঁচানো কিছু একটা জড়িয়ে ধরে আছে। উদ্ধার কর্মীরা সেটি বের করে দেখতে পায় সেখানে একটি শিশু, এখনও জীবিত আছে। সেখানে একটি কাগজে লিখা ছিল, যদি তুমি বেঁচে থাক একদিন তুমি অনেক বড় হবে। সেদিন জানবে আমি তোমায় কতটুকু ভালবেসেছিলাম।

মা দিবসে সকল মাকে শুভেচ্ছা।

১৩ই মে ২০১২