ক্যাটেগরিঃ গণমাধ্যম

 

গত ১২ই মে ২০১২, দৈনিক ‘প্রথম আলো’তে বলা হয়েছে, “আমরা ব্লগার – এর উদ্যোগে গতকাল রাজধানীর শাহবাগ মোড়ে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যার বিচার এবং সাংবাদিক ও ব্লগারদের নিরাপত্তার দাবি জানানো হয়।”
লিংকঃ এখানে

ব্লগারদের আন্দোলন ও প্রতিবাদের ছবি। সূত্র: প্রথম আলো

গত ১১ই মে ২০১২, আন্তর্জাতিক নিউজ ফটো এজেন্সি, ‘দৃক নিউজ’ এর ‘পিকচার অফ দ্য উইক’এ বলা হয়, “ব্লগাররা জাতীয় জাদুঘরের সম্মুখে এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার গোলাম মোস্তফা ওরফে সাগর ও মাছরাঙ্গা টেলিভিশনের সংবাদ সম্পাদক মেহেরুন নাহার রুনির হত্যাকারীর গ্রেফতারের দাবিতে পথ সঙ্গীত আয়োজনের মাধ্যমে তাদের বিক্ষোভ প্রদর্শন করে। এ আয়োজনে ব্লগাররা প্রতিবাদ সঙ্গীত পরিবেশন করে। গত ১১ই ফেব্রুয়ারি ২০১২ তারিখে এই সাংবাদিক দম্পতি গুপ্তহত্যার শিকার হয়েছিলেন, এ খুনের রহস্য উদ্ঘাটিত হয়নি এবং তাদের হত্যাকারীও ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে যদিও স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন ঘোষণা দিয়েছিলেন ৪৮ ঘণ্টার মধ্যে খুনিকে ধরা হবে।”
লিংকঃ এখানে

ব্লগারদের আন্দোলন ও প্রতিবাদের ছবি। সূত্র: দৃক নিউজ

গত ১৫ই মে ২০১২, গ্লোবাল ভয়েসেস এর ‘বাংলাদেশ: সাংবাদিক দম্পতি হত্যাকাণ্ডের বিচার চেয়ে ব্লগাররা আবারো রাজপথে’ শিরোনামে বলা হয়, “সাংবাদিক দম্পতি হত্যা মামলা তদন্তে ডিবিকে “ব্যর্থ” বলে আখ্যায়িত করেছে দেশের উচ্চ আদালত। মামলার ভার এখন আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর আরেকটি দল র্যাদবের হাতে। এদিকে হত্যাকাণ্ডের বিচার চেয়ে ব্লগাররা আবারো রাজপথে নেমেছেন। গত ১১ মে ঢাকার শাহবাগে গণগ্রন্থাগারের সামনে তারা প্রতিবাদ সমাবেশ করেন। এটা ছিল তাদের চতুর্থ কর্মসূচি। পুলিশ শুরুতে এই প্রতিবাদ কর্মসূচি পালন করতে বাধা দেয়। অনুষ্ঠানস্থলে গাড়ি দাঁড় করিয়ে রাখে। বৈদ্যুতিক সংযোগ দিতে অস্বীকার করে। পরে ব্লগাররা খালি গলাতেই গান গেয়ে তাদের প্রতিবাদ কর্মসূচি পালন করেন।”

গ্লোবাল ভয়েসেস এ সোহেল মাহমুদ জানান, “নানা বাধা ডিঙিয়ে হয়ে গেলো বাংলাভাষার ব্লগারদের প্রতিবাদী সংগীতের আয়োজন। পুলিশের “কমিশনারের অনুমতি লাগবে” টাইপের বক্তব্য, বিদ্যুতের লাইন টানায় বাধা আর সন্ধ্যার কিছু ভাগে “হঠাৎ বৃষ্টি”। তবে, সব বাধা ডিঙিয়ে প্রতিবাদী এই সংগীতে যোগ দেন ব্লগার, সাংবাদিক, ছাত্র-ছাত্রী আর সাধারণ মানুষ।”

গ্লোবাল ভয়েসেস’এ আরো বলা হয়, “সাগর-রুনির হত্যাকারীদের গ্রেফতারের দাবি দেশের সাংবাদিক সংগঠনগুলো ১৫ মে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘেরাও কর্মসূচি দেন। সেই কর্মসূচিতে ব্লগাররাও যোগ দেন। ঘেরাও কর্মসূচিতে পুলিশ বাধা প্রদান করে।”

গ্লোবাল ভয়েসেস’এ এ লেখাটি Malagasy, Português, Español, Magyar, বাংলা ও English সহ মোট ৬টি ভাষায় অনুদিত হয়েছে।
বিস্তারিত পড়ুন লিংকঃ এখানে

গত ১৬ই মে ২০১২, ‘ELITES TV’তে সাগর-রুনি হত্যার প্রতিবাদে ব্লগারদের আন্দোলনের খবর নিয়ে ‘Bangladesh: Bloggers March for Murdered Journalist Couple, Demand Justice.’ এই শিরোনামে বলা হয়, “ব্লগাররা সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবিতে আবারো রাজপথে নেমে এসেছে। গত ১১ই মে ২০১২, ব্লগাররা শাহবাগ ঢাকায় পাবলিক লাইব্রেরীর সামনে একটি প্রতিবাদ সঙ্গীতের আয়োজন করেন। এটি ছিল তাদের চতুর্থ প্রতিবাদ কর্মসূচি।”
‘ELITES TV’তে আরো বলা হয়, শুরুতে পুলিশ ব্লগারদের প্রতিবাদ সঙ্গীতের মঞ্চে গাড়ি দাড় করিয়ে রেখে প্রতিবাদ কর্মসূচিতে বাধা দেয়ার চেষ্টা করে এবং পুলিশ ব্লগারদের আয়োজিত প্রতিবাদ সঙ্গীতে বিদ্যুৎ সরবরাহ করতে অস্বীকৃতি জানায়। কিন্তু শেষে ব্লগাররা বিদ্যুৎ না পেয়ে মাইক্রোফোন ছাড়াই খালি গলায় তাদের প্রতিবাদ সঙ্গীত পরিবেশন করেন।
বিস্তারিত, লিংক: এখানে

গত ১১ই মে ২০১২, ডয়চে ভেলে’তে ‘সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সোচ্চার ব্লগাররা’ শিরোনামে বলা হয় “বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ব্লগারদের এই প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেয় সাধারণ মানুষও৷ ছিল প্রতিবাদী পোস্টার আর কনসার্ট৷ ক্লাস ফোর-এ পড়া শিশু বাবুও সাগর-রুনি সাংবাদিক দম্পতির বিচারের দাবিতে ব্লগারদের ঐ কর্মসূচিতে সামিল হয়৷ সে লিখেছে, বাংলাদেশে যেন আর কোনো মৃত্যু না হয়৷ এমনি আরো নানা মন্তব্য আর দাবি স্বাক্ষর করা হয়েছে বইতে৷ তাদের সবার কথা, সাংবাদিক হত্যার বিচার চাই।”
বিস্তারিত, লিংকঃ এখানে

গত ১১ই মে ২০১২, বেসরকারি টেলিভিশন ‘বাংলাভিশন’ এর রাত ১০টা ৩০ মিনিটের সংবাদে বলা হয়, “সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের রহস্য উন্মোচনের ব্যর্থতার প্রতিবাদে শুক্রবার শাহবাগের প্রতিবাদী গানের আয়োজন করে ব্লগাররা। দেশজুড়ে চাঞ্চল্য তৈরি করা এই হত্যাকাণ্ডের তদন্তে গোয়েন্দা পুলিশের ব্যর্থতার পর এখন প্রায় তিন সপ্তাহ ধরে র‍্যাবের বের কাঁধে। তবে তদন্তের কোন অগ্রগতি এখনও চোখে পড়েনি।”
লিংক: এখানে

আরো দেখুন:
সাগর-রুনি হত্যাকাণ্ড: প্রতিবাদ সঙ্গীত করতেও পুলিশের অনুমতি!
ঝড়ের দিনে রাজপথে স্পীড ব্রেকারের সঙ্গে দেখা
সাগর-রুনি হত্যার প্রতিবাদে বিডিনিউজ ব্লগারদের উদ্যোগে ’স্পীড ব্রেকার’ এর গণসঙ্গীত!
প্রতিবাদ সঙ্গীতের সুরের ঝংকার, ফাইট উইথ মাইট এবং দু’টি অপ্রাসঙ্গিক গল্প
সাংবাদিকদের প্রতিবাদে ব্লগারদের সংহতি
সাগর-রুনি হত্যাকাণ্ডের বিচারের দাবিতে সাংবাদিকদের প্রথম কর্মসূচিতে ব্লগারদের সরব অংশগ্রহণ
পুলিশি বাধার মুখেও প্রতিবাদি বিডিনিউজ ব্লগের ব্লগাররা