ক্যাটেগরিঃ মানবাধিকার

 
HRM agencies new

প্রথমে আপনাদের আমি বলছি, মানব সম্পদ ব্যাবস্থাপনাটি হচ্ছে কি? যারা চাকুরী করতে ইচ্ছুক এমন লোকসকলকে প্রশিক্ষণ, প্রতিস্থানিক শিক্ষা, মানসিক-মানবিক পরামর্শ, প্রতিষ্ঠান পরিচিতি, কর্মদক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, ধর্ম-সংস্কৃতি শিক্ষা প্রভৃতি প্রকারের শিক্ষা এবং প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে কর্মচারী তৈরি এবং বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়গের ব্যাবস্থা করাই হচ্ছে মানব সম্পদ ব্যাবস্থাপনার কাজ।

আমি বিশ্বাস করি, সকল দিক হতে দক্ষ এবং সম্পদশালী মানব সম্পদ ব্যাবস্থাপনা ভাল কর্মচারী তৈরি করতে পারে। গত কয়েক শতাব্দীতে সময়ের সাথে অনেক কিছু পরিবর্তন হয়েছে মানুষকে চাকুরীতে নিয়োগের ক্ষেত্রে। কারণ,অর্থনৈতিক কর্মক্ষেত্রগুলো এবং কর্মক্ষেত্রের সুযোগসুবিধা কমে যাওয়া, কর্ম প্রতিষ্ঠান এবং কর্মচারীদের নিয়গের ক্ষেত্রে মানসিকতারও পরিবর্তন হয়েছে। এই বিভিন্ন কিছুর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানগুলো বুঝতে পেরেছে,কর্মচারীদের প্রতি উপজুক্ত ভাবে বিনিয়োগ তাদেরকেই দীর্ঘমেয়াদি লাভ দিতে সক্ষম। উপরোক্ত কারণগুলোর ভিত্তিতেই,মানব সম্পদ ব্যাবস্থাপনা, কর্মচারী এবং কর্মক্ষেত্রগুলোর সাথে নিগুড় সম্পর্ক প্রতিষ্ঠার ব্যাপারে কাজ শুরু করেছে।

মানব সম্পদ ব্যবস্থাপনাকে কোন প্রতিষ্ঠান বা ব্যাক্তি কি করে নিজের কাজে লাগাতে পারেন সেগুলো হলঃ

মানব সম্পদ ব্যাবস্থাপনা প্রতিটি কর্মচারীর সকলকে সঠিক জ্ঞান এবং প্রেরণা প্রদানের মাধ্যমে তাদের কর্মদক্ষতা বৃদ্ধি করে থাকে। কারণ,প্রতিটি প্রতিষ্ঠানেই নির্দিষ্ট পদে নির্দিষ্ট কিছু কাজ করতে হয়ে থাকে। কিন্তু ঐ নির্দিষ্ট পদের সকল জ্ঞান এবং কর্ম সম্পাদনের দক্ষতা সকলের মধ্যে না থাকতে পারে। তাই আপনার প্রয়োজন অনুসারে আপনি নিজের কর্মদক্ষতা আরও বৃদ্ধি করতে মানব সম্পদ ব্যাবস্থাপনার প্রশিক্ষন গ্রহন করতে পারেন।

আরেকটি বিষয় হল, আমারা অনেক সময় বিভিন্ন কর্ম প্রতিষ্ঠানে নিজেদের নিয়োগ করার পরে সেই কর্ম পরিবেশে বা সংস্কৃতিতে নিজেকে খাপ খাওয়াতে পারি না। মানব সম্পদ ব্যাবস্থাপনা প্রতিটি ব্যাক্তিকেই তার পরিচিত পরিবেশ এবং সংস্কৃতি অনুসারে কর্মে নিয়োগ করে থাকে যা তাকে কর্ম প্রতিষ্ঠানে ত্বরান্বিত করে থাকে।

অন্য একটি গুরুপ্তপূর্ণ ব্যাপার হল,আমাদের দেশের কর্মক্ষেত্রগুলোতে বিভিন্ন প্রকারের বিবাদ হয়ে থাকে। মানব সম্পদ ব্যাবস্থাপনা বিবাদ বিষয়গুলোর উপর উপদেষ্টা এবং পরামর্শদাতাদের মাধ্যমে উপযুক্ত পরামর্শ প্রদান এবং সমাধান করে থাকে।
শুধু তাই নয়, মানব সম্পদ ব্যাবস্থাপনা বিভিন্ন মিটিং,সেমিনার প্রভিত্তির মাধ্যমে এক জায়গায় একত্র করে কর্মপ্রতিষ্ঠান এবং কর্মীর মধ্যে আন্তরিক সম্পর্ক স্থাপিত করে থাকে যা, কর্মচারী এবং কর্ম প্রতিষ্ঠানের মালিকের মধ্যে সম্পর্ক নিগুর করে।

আরেকটি অন্যতম বিষয় হল, মানব সম্পদ ব্যাবস্থাপনা বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষণ দেয়ার মাধ্যমে কর্মচারী তৈরি করে এবং তারপর, কর্মচারীর নিজ যোগ্যতা এবং কর্মদক্ষতার ভিত্তিতে নিয়োগ দিয়ে থাকেন কর্ম প্রতিষ্ঠানগুলোতে। যদি আপনারা কেউ নিজের দক্ষতা বৃদ্ধি করতে চান বা নিজেকে কোন কর্মে নিজুক্ত করতে চান তাহলে মানব সম্পদ ব্যাবস্থাপনার মাধ্যমে প্রদত্ত পরামর্শ গ্রহন করতে পারেন।

আপনাদের উপকারের স্বার্থে আমি মানব সম্পদ ব্যাবস্থাপনার কিছু নাম,ঠিকানা এবং মোবাইল নাম্বার সহ একটি লিঙ্ক শেয়ার করলাম। লিঙ্কটি নিম্নেঃ
http://www.exchangebangladesh.com/category-zone.php?l=Employment-Recruitment-Agencies&sl=E-R-A
আপনাদেরকে ধন্যবাদ এবং শুভকামনা জানিয়ে বিদায় নিচ্ছি। আবার দেখা হবে। দোয়াকরি,আমার শেয়ার করা লিঙ্কটি আপনাদের উপকার এবং কাজে আসুক।