ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

_MG_2551.

নাচে-গানে, গল্প-আড্ডায় আর সেলফি তোলার মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠান শেষ হয়েছে। সোমবার ও মঙ্গলবার দুইদিনব্যাপী এ অনুষ্ঠানে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের অংশগ্রহণে বিদ্যালয় চত্ত্বর মুখরিত হয়ে উঠেছিল। আনন্দ র‌্যালীর মধ্য দিয়ে পুনর্মিলনীর প্রথম দিনের কর্মসূচি শুরু হয়।

 

_MG_2504.

এরপর স্কুল প্রাঙ্গণে চলে রং মাখানো খেলা। ছোট থেকে বড়রা রং খেলায় মেতে উঠে। সেই সাথে গানের তালে তালে চলে নাচানাচি। ৩০ মিনিটের দুপুরের খাবারের বিরতির পর শুরু হয় খেলাধুলা। হাড়ি ভাঙা, মিউজিক্যাল চেয়ার ও কুইজ প্রতিযোগিতার মধ্য দিয়ে প্রথম দিনের কর্মসূচি শেষ হয়।

_MG_2635.

মঙ্গলবার এই পুনর্মিলনীর দ্বিতীয় দিনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। সকাল ১০টা থেকেই বাহারি রঙের পোশাক পড়ে সেজেগুজে বিদ্যালয়ে আসতে শুরু করে প্রাক্তন ও বর্তমান ছাত্রীরা।

_MG_2683.

স্কুল প্রাঙ্গণে প্রথম পুনর্মিলনীর স্মৃতি ধরে রাখতে নিজেদের ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন অনেকে। এরই মধ্যে অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথিদের আগমন ঘটে। প্রথমেই জাতীয় সঙ্গীতের মধ্য জাতীয় পতাকা উত্তোলন করেন অতিথিরা।

_MG_2822.

পরে বেলুন ও কবুতর পাখি উড়িয়ে প্রথম পুনর্মিলনীর উদ্বোধন করেন ঠাকুরগাঁও জেলা আওয়ামীলীগের জ্যেষ্ঠ সহ সভাপতি ও সাবেক এমপি ইমদাদুল হক। আলোচনা সভার প্রথমেই বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রীরা তাদের স্কুল জীবনের নানা ঘটনার স্মৃতিচারণ করেন।

বিদ্যালয় স্মৃতি ছাড়াও এই বিদ্যালয়ের প্রতি দায়বদ্ধতা, সমাজ ও রাষ্ট্রের প্রতি দায়বদ্ধতার কথা প্রাক্তন ছাত্রীদের মনে করিয়ে দিয়ে ঠাকুরগাঁও জেলা প্রশাসক আব্দুল আওয়াল বলেন, ‘অর্থনৈতিক ভাবে আমাদের দেশ যতটুকু সুযোগ সুবিধা দেয়। এই সুযোগ-সুবিধা অনেক দেশ দিতে পারে না। তাই আমরা আমাদের দেশকে নিয়ে গর্ববোধ করতে পারি। দেশ আমাদের জন্য কাজ করছে, দেশের জন্যও আমাদের কাজ করতে হবে।’

অনুষ্ঠানের উপস্থিত প্রাক্তন ছাত্রীদের দৃষ্টি আকর্ষণ করে আব্দুল আওয়াল আরো বলেন, ‘‘আপনাদের অনেকে চাকুরী করেন, কর্মজীবনে প্রতিষ্ঠিত, সমাজের ভালো অবস্থানে আছেন। এই বিদ্যালয়ের প্রতি আপনাদের কিছু দায়বদ্ধতা আছে। এই বিদ্যালয়কে এগিয়ে নিতে আপনারা সহযোগিতা করতে পারেন। কোন দরিদ্র শিক্ষার্থীর যাতে টাকার অভাবে পড়াশোনা বন্ধ না হয়। এজন্য আপনারা প্রাক্তনরা তাদের জন্য কোন ফান্ড খুলে সেই সব দরিদ্র শিক্ষার্থীদের লেখাপড়া চালিয়ে যেতে অবদান রাখতে পারেন। আসলে ভালো কাজে সংগঠিত হলে অনেক কঠিন কাজেও সহজ মনে হয়। একজনের জন্য যা বোঝা, দশজনের জন্য তা লাঠি। আপনারা একত্রিত হয়েছেন, আপনারা একত্রিত হয়ে অনেক দূর যাবেন।’’

_MG_2840.

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা জাহান লিটা, সাবেক এমপি ইমদাদুল হক, উপজেলা চেয়ারম্যান জিয়াউল ইসলাম জিয়া, উপজেলা নির্বাহী অফিসার এবিএম ইফতেখারুল ইসলাম খন্দকার, পৌর মেয়র কশিরুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সারওয়ার মোর্শেদ, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা শামসুর নাহার প্রমূখ।

_MG_2933.

আলোচনা শেষে প্রাক্তন শিক্ষার্থীদের হাতে প্রথম পুনর্মিলনীর স্মৃতিস্মারক তুলে দেন অতিথিরা। কেক কাটার মধ্য দিয়ে আলোচনা পর্বের সমাপ্তি ঘটে। আলোচনা শেষে পুনর্মিলনীর এই অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে সংরক্ষিত মহিলা আসনের এমপি সেলিনা জাহান লিটাকে কাছে পেয়ে প্রাক্তন ছাত্রীরা তার সাথে ছবি তুলতে ব্যস্ত হয়ে পড়েন।

_MG_3071.

এবার ২ ঘন্টার বিরতি শেষে শুরু হয় প্রাক্তন ও বর্তমান ছাত্রীদের অংশগ্রহণে নাচ, গান, কবিতা আবৃত্তি, নাটিকা ও ফ্যাশন শো। অনুষ্ঠান জমে উঠার সাথে সাথে দর্শকের উপস্থিতির সংখ্যাও বাড়তে থাকে।

_MG_3136.

রংপুর থেকে আগত ব্যান্ড দলের শিল্পীদের গানের তালে মেতে উঠে ছাত্রীরা। ছোট-বড় সবাই একসাথে নাচতে থাকে গানের তালে তালে।

_MG_3544.

সবশেষে রাত ৮ টার দিকে আকাশে ফানুস উড়ানোর মধ্য দিয়ে পীরগঞ্জ বণিক সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রথম পুনর্মিলনী অনুষ্ঠানের সমাপনী ঘটে।