ক্যাটেগরিঃ ক্যাম্পাস

 

সামাজিক ব্যবসার মাধ্যমে নারীর অর্থনৈতিক স্বাবলম্বনের নতুন ধারণা নিয়ে ভারতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিচ্ছে বাংলাদেশের কয়েকজন শিক্ষার্থী। কাশ্মীর প্রদেশের জম্মু বিশ্ববিদ্যালয় আয়োজিত তিন দিনব্যাপী ‘তৃতীয় আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রোগ্রাম’ শিরোনামের এ আয়োজন ১৪ মার্চ শুরু হয়ে চলবে ১৬ মার্চ পর্যন্ত। অনুষ্ঠানে অংশ নিতে সোমবার (১২ মার্চ) রাতে ভারতের উদ্দেশ্যে যাত্রা শুরু করে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছয় শিক্ষার্থীর এ দলটি।

দলের সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আহসান রনি, ইংরেজি বিভাগের শেখ আশিক, ওমেন এন্ড জেন্ডার বিভাগের রাবেকা সুলতানা রিমা, পাবলিক এডমিনিস্ট্রেশ বিভাগের শারমিন সারা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী দীপ কুন্ডু এবং স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ছাইফুল ইসলাম মাছুম।

পর্যটন নিয়ে উক্ত অনুষ্ঠানে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী দলটির দলনেতা আহসান রনি জানালেন তার ভাবনার কথা। তিনি বলেন, “আমাদের আইডিয়া হচ্ছে কমিউনিটি কিচেন নিয়ে। এমন একটি কমিউনিটি কিচেন থাকবে যেখানে রান্না করার সকল উপকরণ থাকবে। বাচ্চাদের খেলার জায়গা রাখা হবে সেখানে। কর্মজীবী নারীরা এখানে রান্না করতে পারবে। নতুন নতুন খাবারের আইটেম তৈরি করে তারা বাজারজাত করতে পারবে। আমাদের এ আইডিয়া নারীদের অর্থনেতিকভাবে সবালম্বী করবে এবং দেশের পর্যটন খাতকে বিকাশিত করবে।”

“আমরা তরুণেরা বাংলাদেশকে প্রতিনিধিত্ব করে ভারতের কাশ্মির যাচ্ছি। দেশের জন্য সাফল্য নিয়ে আসবো এই আত্মবিশ্বাস নিয়েই আমরা যাচ্ছি।”

কাশ্মিরের জম্বু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তৃতীয়বারের মতো এই আন্তর্জাতিক বিজনেস আইডিয়া প্রতিযোগিতার আয়োজন করছে। এই প্রতিযোগিতায় বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নিবে।