ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

সোনার বাংলা ব্লগ বন্ধ করা, আর মাথা ব্যাথার জন্য মাথা কেটে ফেলার মধ্যে আপত তফাৎ খুঁজে পেলাম না!!!
সোনার বাংলা ব্লগ বন্ধের নিন্দা জানাচ্ছি, নিন্দা জানাতেই হবে…।

ব্লগে, ফেসবুকে অনেকটা নিজের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো(!) স্বার্থহীন যে মুক্তচিন্তার শুদ্ধ প্রজন্ম তৈরি হয়েছে তারই উৎকর্ষ বহিঃপ্রকাশ শাহবাগের এ গনজাগরন। মত প্রকাশের যে দুরন্ত সাহস তৈরি হয়েছে কীবোর্ডে, এ জাগরন তো তারই শরিরি প্রকাশ…..
নিজের মত প্রকাশের জন্য যে প্রজন্ম উচ্চকন্ঠ। যে প্রজন্ম অন্যের মতের সাথে একমত না হলেও অন্যের মত প্রকাশের জন্য জীবন দিতে প্রস্তুত। সে প্রজন্মের একজন হিসাবে আমি সোনার বাংলা ব্লগ বন্ধ করা সমর্থন করতে পারছি না।

এ কথা সত্য, এক ভাইয়ের লাশের ওপর দাঁড়িয়ে, তার নিস্তেজ দেহ আর রক্ত গায়ে মেখে নিরব থাকা সে তো কাপুরুষতা। আমি নিরব থাকতে পারি না, আমরা নিরবে মেনে নিতে পারি না…..
কিন্তু যিনি নিজেই ছিলেন মুক্তচিন্তার আর মুক্তকন্ঠের একজন ধারক, কাপুরুষেরা রাতের আধারে যে মুক্তচিন্তা আর কন্ঠকে স্তব্ধ করতে চেয়েছে, ভাই হারা বেদনায়, শোকের মুর্ছনায় কোনো ব্লগ বন্ধ করা কিংবা তা সমর্থন করাও কি কাপুরুষতা হয়ে যায় না? তফাৎ শুধু এটাই ঘাতকেরা কাপুরুষ চাপাতি হাতে রাতের আধারে আর আমরা কীবোর্ড হাতে দিনে দুপুরে!!!

এ কথা সত্য যে, সোনার বাংলা ব্লগ জামায়াত শিবির দ্বারা পরিচালিত এবং এ ব্লগেই একটি পোস্টে ব্লগার থাবা বাবাকে হত্যার হুমকি দেয়া হয়েছিলো। (যে পোস্টটি ব্লগার কতৃক পড়ে সরিয়ে ফেলা হয়)।
এ বিষয়টি ব্লগ বন্ধের মতো সীদ্ধান্তে না গিয়ে, সেই ব্লগার এবং এর সাথে ব্লগটিমের সম্পৃক্ততার যোগসুত্র খোঁজা এবং তদন্ত হওয়াটাই কি অধিকতর যৌক্তিক ছিলো না? ব্লগ বন্ধ করে বরং সেই কালপিট ব্লগার এবং ব্লগটিমকে(যদি যোগসাজস থাকে) দায়মুক্ত করে দেয়া হলো না?

সবচেয়ে বড় কথা, আদর্শের পক্ষে সারা দেশে যে আগুন জ্বলে উঠেছে, তার কাছে দেশদ্রোহী, যুদ্ধপরাধীরা নৈতিক মানদন্ডে ম্রীয়মান হয়ে পড়েছে। আদর্শের লড়াইয়ে যাদের পরাজয় সময়ের ব্যাপার মাত্র। বিজয়ের এ চরমতম সময়ে উপযুক্ত তদন্ত আর নৈতিক পরিহারের পথে না যাওয়াটা স্বাধীনতা আর জাগরনের আদর্শের সাথে যায় না!

আজ যদি আমরা প্রতিবাদ না করি, আমাদের যৌক্তক সমালোচনা সহ্য করতে অক্ষম ক্ষমতাশীনেরা এটাকেই হাতিয়ার বানিয়ে ফেলবে! মডারেশন ফ্রি ব্লগ সাইডগুলো একটি-দুটি পোস্টের অযুহাতে বন্ধ হতে থাকবে! লক্ষ্যনীয় সামহয়্যার ইন ব্লগ কে নিয়েও কদিন হলো বাংলা নিউজে যে প্রচার চলছে, ভবিষ্যএ এমন প্রচার কিম্বা অপপ্রচারে এক কাঠি সরেস ক্ষমতাশীনদের হাতে কি বাকস্বাধীনতার গলায় পড়া ফাঁসির দড়ি ধরিয়ে দেয়া হবে না?

আমাদের আজকের নিরাবতা কি সেদিনের নৈতিকতাকে প্রশ্নবিদ্ধ করবে না?