ক্যাটেগরিঃ ব্লগালোচনা

 

১১ ফেব্রুয়ারি ২০১২- এ পূর্ন হয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগের নাগরিক সাংবাদিকতার ১ বছর। অভিনন্দন বিডি ব্লগ।। জয়তু নাগরিক সাংবাদিকতা।।
কেউ যদি নিতান্তই আগ্রহ ভরে বিডি ব্লগে আমার প্রোফাইলে যান, দেখতে পাবেন…আমি ব্লগে যোগদান করেছি, শুক্রবার, ১১ ফেব্রুয়ারি ২০১১! অর্থ্যাৎ বিডি ব্লগের সাথে, নাগরিক সাংবাদিকতার সাথে আমার নিজেরও এক বছর পূর্তি হয়েছে। আমি আনন্দিত, আমি সন্মানিত।

সাধারনত, কোন বর্ষপূর্তি কিম্বা নতুন বছরকে আমরা অনুপ্রেরনার জায়গা হিসাবে নেই। যেখানে পুরানো জ্বরা ধুয়ে-মুছে নতুন করে ঢেলে সাজানোর ব্যাপার থাকে। তাই অনেকে নতুন বছরে কেনেন ডাইরি, লেখেন দিনলিপি। ব্যবশাহীরা করেন নতুন খাতায় নতুন হিসাবের হালখাতা। তবে পূর্তির এ ফূর্তির মাঝেও পাওয়া না পাওয়ার বিষয় থাকে! প্রাপ্তির আনন্দ থাকে, থাকে হারানোর বেদনা। আমি ভাবছিলাম, বিডি ব্লগের এক বছর পূর্তিতে একটি ব্যালান্সশীট তৈরি করবো! ব্লগে এই এক বছর কি পেয়েছি…..কি হারিয়েছি…..

আমার একটি প্রিয় গান- আমি তোমারও সঙ্গে বেধেঁছি আমারো প্রান, সুরেরও বাঁধনে।

ব্লগিং করতে গিয়ে এ গান মিশে গেছে দিনলীপির সাথে- আমি তোমারও সঙ্গে বেধেঁছি আমারও প্রান, লেখনীর বাধঁনে…..এ বাধঁনই এক বছরের প্রাপ্তি……রণদীপম বসু, সাইফ ভূঁইয়া, আবু সুফিয়ান, মোঃ হাসেম, জহিরুল চৌধুরী, আব্দুল মোনেম, জাহেদ-উর-রহমান, রীতা রায় মিঠু, বাসন্ত বিষুব, ম, সাহিদ, দুরন্ত বিপ্লব, নুরুন্নাহার শিরীন, মোহাম্মদ ইলিয়াছ চৌধূরী, মামুন ম. আজিজ, প্রবীর বিধান, (আরো অনেকেই…) এ সব লেখকেরা তাদের অসাধারন লেখনীতে এ বাধঁন তৈরি করেছেন, এক বছর প্রাপ্তিতে পূর্ন করেছেন।

আর হারানো???
আমার খুব প্রিয় একজন ব্লগার মোসাদ্দিক উজ্জ্বল, যিনি হারিয়ে গেছেন। হারিয়ে গেছেন- আমিন আহম্মদ, হেলজিনোম২০১০, আকাশের তারাগুলি, মুশফিক ইমতিয়াজ চৌধুরী,(আরো অনেককেই…) হারিয়েছি, নাহুয়াল মিথের লেখনী!

একজন পাঠক হিসাবে, যাদের লেখা আমি মিস করি। যাদের লেখনীতে বিডি ব্লগ হতে পারতো আরো মুখরিত, আরো পরিপূর্ন। তারা কেন হারিয়ে গেলেন? হৃদয়ের বাধঁনকে কি অস্বীকার করা যায়?
আমি ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ করবো, তাদের সাথে যোগাযোগ করুন। হারানো বন্ধুকে বার্তা পাঠালে মহাভারত অসুদ্ধ হবেনা কষ্মিনকালেও……

হারানো ব্লগার বন্ধুদের বলবো, আপনারা ফিরে আসুন। আপনাদের লেখনিতে সমৃদ্ধ হোক বিডি ব্লগ, ভালোবাসায় পূর্ন হোক হৃদয়।

আমি আশা করছি, গ্রামীনফোনের বিজ্ঞাপনের মতো- বন্ধুরা ঘরে ফিরবেই। হারানো অতৃপ্তি লেখনীতে পূর্ন করবেই।